Home /News /north-24-parganas /
North 24 Parganas: হারিয়ে যাচ্ছে দেশীয় পাখি, সচেতনতা প্রচারে বন দফতর

North 24 Parganas: হারিয়ে যাচ্ছে দেশীয় পাখি, সচেতনতা প্রচারে বন দফতর

এয়ারগান

এয়ারগান দিয়ে মারা হয় পানকৌড়ি, প্রতিবাদ করে আক্রান্ত মহিলা

পুকুরে থাকা পানকৌড়িকে এয়ারগান দিয়ে শিকার করছেন এক ব্যক্তি। এই দৃশ্য দেখে ঠিক খাকতে না পেরে প্রতিবাদ জানালেন প্রত্যক্ষদর্শী এক মহিলা।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: পুকুরে থাকা পানকৌড়িকে এয়ারগান দিয়ে শিকার করছেন এক ব্যক্তি। এই দৃশ্য দেখে ঠিক খাকতে না পেরে প্রতিবাদ জানালেন প্রত্যক্ষদর্শী এক মহিলা। সচেতন হওয়া তো দুরের কথা, উল্টে এই মহিলাকে হুমকী দেওয়ার অভিযোগ ওঠে ওই ব্যক্তির বিরুদ্ধে। অভিযোগ, প্রতিবাদ জানানোয় ওই মহিলার নাম ঠিকানা রাস্তায় লিখে রাখেন ওই ব্যক্তি। তবে হুমকীর মুখে পড়েও দমে না গিয়ে প্রশাসনের দারস্থ হয়েছেন ওই মহিলা। পুকুরে মাছ খেতে আসা বিলুপ্তপ্রায় পানকৌড়িকে নির্বিচারে মেরে দেওয়ার ঘটনায় উত্তেজনা তৈরি হয় উত্তর ২৪ পরগনার দত্তপুকুরের তারাপুকুর এলাকায়। জানা যায়, বুধবার তারাপুকুর পাড়ে পারোলৌকিক কাজে ঘটনাস্থলে ছিলেন বনানী ভাদুড়ী। সেখানে থাকাকালীন তিনি দেখেন আমন আলী নামে এক ব্যক্তি পুকুরে মাছের টানে আসা পানকৌড়িদের টার্গেট করছেন এয়ারগান দিয়ে।

    চোখের সামনে একটা পানকৌড়িকে মারা যেতে দেখেই ছুটে যান এয়ারগান হাতে থাকা ব্যক্তির কাছে। বনানীদেবীর অভিযোগ, তিনি দেশীয় পাখি মারার কারন জিজ্ঞাসা করতেই ওই ব্যক্তির উত্তর ছিল তিনি পুকুর লিজ নিয়ে মাছ চাষ করছেন। তাই মাছ খেতে আসা পানকৌড়িকে তিনি মেরেছেন ।

    আরও পড়ুনঃ হিট রবি কাকুর কাঁচা আইটেমের মেনু!

    পাশাপাশি প্রতিবাদ জানিয়ে হুমকীর মুখোমুখি হয়েছেন বলেও জানালেন বনানী ভাদুড়ী। হুমকী পেয়ে ভয়ে দমে না গিয়েও পরিবেশ রক্ষার তাগিদে তিনি যোগাযোগ করেন পরিবেশপ্রমী সংস্থা প্রানপ্রহরীর সদস্যদের সঙ্গে। যোগাযোগ করা হয় দত্তপুকুর থানায়। পরিবেশপ্রমী সংস্থার কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে বন দফতর।

    আরও পড়ুনঃ মাধ্যমিকে কৃতী ছাত্র-ছাত্রীদের বাড়িতে গিয়ে পাশে থাকার আশ্বাস অশোকনগরের বিধায়কের

    যোগ দেন প্রানপ্রহরী নামে পরিবেশপ্রেমী সংস্থার কর্মীরা। বিষয়টি নিয়ে তারা কথা বলেন স্থানীয়দের সঙ্গে। দেশীয় পাখি সংরক্ষণ পরিবেশের ভারসাম্য রক্ষায় কতটা জরুরী তা নিয়েও সচেতনতার বার্তা দেওয়া হয়।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Duttapukur, North 24 Parganas

    পরবর্তী খবর