Home /News /national /
Muslim Woman Reunites with Sikh Brothers: ভারত ভাগের সময় বিচ্ছিন্ন, ৭৫ বছর পর মুসলিম প্রৌঢ়া খুঁজে পেলেন শিখ ভাইদের!

Muslim Woman Reunites with Sikh Brothers: ভারত ভাগের সময় বিচ্ছিন্ন, ৭৫ বছর পর মুসলিম প্রৌঢ়া খুঁজে পেলেন শিখ ভাইদের!

Indian Partition: মুহম্মদ ইকবাল এবং আল্লাহ রাখি নামে এক দম্পতি শিশুকন্যাটিকে দত্তক নেন এবং তাঁকে নিজের মেয়ে হিসেবেই বড় করেন, নাম রাখেন মমতাজ বিবি।

  • Share this:

    #কর্তারপুর: দেশভাগের সময় চারিদিকে হিংসা ও ভয়ের আবহে বাবা মাকে হারিয়ে অনাথ হয়ে যায় একরত্তি শিশু। মুসলিম এক দম্পতি দত্তক নিয়ে মাথায় ছাদ এবং আশ্রয় জোগায় তাঁকে। পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর কেটে গিয়েছে পঁচাত্তর বছর। শিখ পরিবারে জন্মগ্রহণ করা ওই শিশু প্রৌঢ়ত্বে এসে ফিরে পেল নিজের পরিবার। জন্ম হয়েছিল শিখ পরিবারে। ভারত ভাগের সময় হিংসার কবলে পড়ে প্রাণ হারানো মায়ের মৃতদেহের উপর শুয়ে ছিল সেই শিশু। তাঁকে উদ্ধার করে দত্তক নেয় এক মুসলিম দম্পতি। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের কর্তারপুরে ভারত থেকে আসা তাঁর ভাইদের সঙ্গে অবশেষে মিলিত হলেন মমতাজ বিবি!

    আরও পড়ুন- রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়া কেন্দ্র সরকারের ‘সস্তা রাজনীতি’: কংগ্রেস

    মুহম্মদ ইকবাল এবং আল্লাহ রাখি নামে এক দম্পতি শিশুকন্যাটিকে দত্তক নেন এবং তাঁকে নিজের মেয়ে হিসেবেই বড় করেন, নাম রাখেন মমতাজ বিবি। দেশভাগের পর, ইকবাল পাকিস্তানের পঞ্জাব প্রদেশের শেখুপুরা জেলার ভারিকা তিয়ান গ্রামে বসতি স্থাপন করেন। ইকবাল ও তাঁর স্ত্রী কিন্তু মমতাজকে কখনই জানাননি যে সে তাঁদের গর্ভস্থ কন্যা নয়। দুই বছর আগে, ইকবালের স্বাস্থ্যের হঠাৎ অবনতি হয় এবং তখন তিনি মুমতাজকে জানান, তাঁদের নিজের মেয়ে নয় মুমতাজ। শিখ পরিবারের কন্যা সে।

    ইকবালের মৃত্যুর পর মমতাজ ও তাঁর ছেলে শাহবাজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মমতাজের পরিবারের খোঁজ শুরু করে। কিন্তু এতকাল আগের ঘটনা কীভাবে মেলানো সম্ভব? মমতাজের প্রকৃত বাবার নাম এবং পঞ্জাবের (ভারত) পাতিয়ালা জেলার গ্রামের (সিদরানা) নাম জানতেন তাঁরা যেখানে আদি ভিটেমাটি ছেড়ে যেতে বাধ্য হওয়ার পরে বসতি স্থাপন করেছিল ওই পরিবার। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দুই পরিবারেরই সংযোগ ঘটে। পরবর্তীকালে, মমতাজের ভাই গুরুমিত সিং, নরেন্দ্র সিং এবং অমরিন্দর সিং পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে কর্তারপুরের গুরুদ্বার দরবার সাহিবে পৌঁছন। এক প্রতিবেদনে বলা হয়েছে, মমতাজও তাঁর পরিবারের সদস্যদের নিয়ে সেখানে পৌঁছন। ৭৫ বছর পর হারিয়ে যাওয়া ভাইদের ফিরে পান মমতাজ।

    আরও পড়ুন- কোভিডে ফের মৃত্যু ৩৩ জনের, দেশে মোট মৃতের সংখ্যা ৫,২৪,২৯৩, একদিনে আক্রান্ত ১,৮২৯

    কর্তারপুর করিডোর শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেবের শেষ বিশ্রামস্থল পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবকে ভারতের পঞ্জাব রাজ্যের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানকের মন্দিরের সঙ্গে সংযুক্ত করে। ৪ কিলোমিটার দীর্ঘ এই করিডোরটি ভারতীয় শিখ তীর্থযাত্রীদের দরবার সাহিব পরিদর্শনের জন্য ভিসাহীন প্রবেশাধিকার প্রদান করে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Punjab

    পরবর্তী খবর