Home /News /national /
Yogi government 2.0: যোগী সরকার ২.০-এর একমাত্র মুসলিম মন্ত্রী দানিশ আনসারি, কে আদিত্যনাথের বিশ্বস্ত এই যুব নেতা?

Yogi government 2.0: যোগী সরকার ২.০-এর একমাত্র মুসলিম মন্ত্রী দানিশ আনসারি, কে আদিত্যনাথের বিশ্বস্ত এই যুব নেতা?

Danish Azad Ansari: দানিশ তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন বিজেপির মতাদর্শিক পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) মাধ্যমে।

  • Share this:

    #লখনউ: মুখ্যমন্ত্রী হিসেবে উত্তরপ্রদেশে দ্বিতীয় ইনিংসের (Yogi government 2.0) শুরু করলেন যোগী (Yogi Adityanath)। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে (2024 Lok Sabha polls) মাথায় রেখে জাতপাতের সমীকরণ দিয়েই মন্ত্রিসভা সাজানোর চেষ্টা করেছে এবার। বিভিন্ন জাতি এবং সম্প্রদায়ের মানুষকে অন্তর্ভুক্ত করার অংশ হিসাবেই, যোগী সরকার ২.০ (Yogi government 2.0)-তে রয়েছেন একজন মুসলিম মন্ত্রীও। শুক্রবার রাজ্যের মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন দানিশ আজাদ আনসারি (Danish Azad Ansari)। গতবারের যোগী সরকারের একমাত্র মুসলিম মুখ ছিলেন মহসিন রাজা। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির হয়ে জোরালোভাবেই মতামত ব্যক্ত করতেন মহসিন রাজা। এবারের মন্ত্রিসভায় বাদ পড়েছেন তিনি।

    আরও পড়ুন- লকডাউনে বিনা ভাড়ায় যাত্রীদের হাসপাতালে পৌঁছে এখন চরম অর্থকষ্টে ভুগছেন অটোচালক

    দানিশ জানিয়েছেন, সকালে মুখ্যমন্ত্রীর বাসভবন থেকে ফোন পেয়ে অবাক হয়েছিলেন তিনি। ৩৩ বছর বয়সী দানিশকে যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় (Yogi government 2.0) যোগ দেওয়ার সুযোগ দেওয়াতে আপ্লুত তিনি। এই যুব নেতা বিজেপির সংখ্যালঘু মোর্চার (উত্তরপ্রদেশ) রাজ্য সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। ২০১৭ সালে উত্তরপ্রদেশ সরকারের উর্দু ভাষা কমিটির সদস্য করা হয়েছিল তাঁকে।

    দানিশ তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন বিজেপির মতাদর্শিক পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) মাধ্যমে।

    বালিয়া জেলার বাসিন্দা দানিশের সঙ্গে লখনউ বিশ্ববিদ্যালয়ের গভীর সম্পর্ক রয়েছে। তাঁর পড়াশোনা এবং রাজনীতিতে হাতেখড়ি হয় এই বিশ্ববিদ্যালয়েই। এবিভিপি-র সঙ্গে দানিশের সম্পর্ক শুরু হয় ২০১১ সালে লখনউ বিশ্ববিদ্যালয়েই। ছাত্র সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি।

    আরও পড়ুন- মানুষে মানুষে বিভেদ চায় কাশ্মীর ফাইলস, কেন বাদ পড়ল রাজ্যপালের ভূমিকা: ইয়েচুরি

    লখনউ ইউনিভার্সিটিতে পড়াকালীন, দানিশ বি.কম, এবং এমএ ডিগ্রি অর্জন করেন এবং ২০১৫-১৬ সালে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পড়াশোনাও শেষ করেন।

    ২০১৭ সালে রাজ্যের উর্দু ভাষা কমিটির সদস্য হওয়ার পরে, উত্তরপ্রদেশে বিজেপির সংখ্যালঘু শাখার রাজ্য সাধারণ সম্পাদক হন দানিশ।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: UP Chief Minister Yogi Adityanath, UP Government

    পরবর্তী খবর