• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • WBJEE RESULTS 2021 WEST BENGAL JOINT ENTRANCE BOARD ANNOUNCED RESULTS SANJ

WBJEE Results 2021: প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল, পাশের হার ৯৯ শতাংশ!

জয়েন্টের ফলপ্রকাশ Representative Image

WBJEE Results 2021: ৬৪ হাজার ৮৫০ জন র্যাঙ্ক পেয়েছে। এবারে পশ্চিমবঙ্গ থেকে কৃতকার্য হয়েছেন ৭৭ শতাংশ পরীক্ষার্থী। বাইরে থেকে এসে রাজ্য জয়েন্ট পরীক্ষা দিয়ে পাশ করেছে ২৩ শতাংশ পরীক্ষার্থী।

  • Share this:

    #কলকাতা : প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষার (WBJEE 2021) ফলাফল। ৯৯.০৫ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে এবারের পরীক্ষায়। আগামী সাতদিনের মধ্যেই শুরু হবে কাউন্সিলিং। দুইটি রাউন্ডে হবে কাউন্সেলিং প্রক্রিয়া। থাকবে এলটমেন্ট রাউন্ড এবং আপগ্রেডেশন রাউন্ড। ১৩ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর এর মধ্যেই শেষ হবে কাউন্সিলিং। জানাল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

    জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষার জন্য এবারে রেজিস্ট্রি করেছিল ৯২ হাজার ৬৯৫ জন ছাত্রছাত্রী। কোভিড পরিস্থিতিতে ৭১ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষায় বসে। সংখ্যাটা ৬৫ হাজার ১৭০ জন। ৬৪ হাজার ৮৫০ জন র্যাঙ্ক পেয়েছে। তাদের মধ্যে এবারে পশ্চিমবঙ্গ থেকে কৃতকার্য হয়েছেন ৭৭ শতাংশ পরীক্ষার্থী। বাইরে থেকে এসে রাজ্য জয়েন্ট পরীক্ষা দিয়ে পাশ করেছে ২৩ শতাংশ পরীক্ষার্থী।

    বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করে ফল ঘোষণার কথা জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড। এই বছর রাজ্যে ৯২ হাজারের বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। সংক্রমণের জেরে পিছিয়ে যায় জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা। শেষ পর্যন্ত গত ১৭ জুলাই অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। পরীক্ষার ২০ দিনের মধ্যেই প্রকাশিত হল এই ফলাফল। করোনাকালে রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ছিল এবছরের প্রথম অফলাইন পরীক্ষা।

    অনলাইনেই পরীক্ষার ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। কোভিড কাঁটার মধ্যেই হলে বসে পরীক্ষা দিয়েছিলেন ৯২ হাজারের বেশি পরীক্ষার্থী। শুক্রবার দুপুর আড়াইটেতে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় ফলাফল। বেলা সাড়ে ৩টে থেকে বোর্ডের ওয়েবসাইট মারফৎ ফল (Rank Card 2021) জানতে পারবেন পরীক্ষার্থীরা। ফল জানতে লগ ইন করতে হবে বোর্ডের ওয়েবসাইটে। রইল সেই লিঙ্ক :https://wbjeeb.nic.in/

    কোথায় জানা যাবে ফলাফল?

    অনলাইনেই পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন। wbjeeb.nic.in এবং wbjeeb.in এই দুটি সাইটে ক্লিক করলেই ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। বিকেল সাড়ে তিনটে থেকে অনলাইনে ফলাফল জানা যাবে। তার আগে সাংবাদিক বৈঠক করে ফলাফল জানায় বোর্ড। সল্টলেকের সেক্টর ফাইফের বোর্ডার দফতর থেকে সাংবাদিক বৈঠক করে পরীক্ষার ফলাফল এবং পরীক্ষার্থীদের ব়্যাঙ্ক প্রকাশ করা হয়।

    কয়েকদিন আগেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমির পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। দুটি পরীক্ষাতেই ১০০ শতাংশ পাশ করেছে। মাধ্যমিকে ১০০ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে এই বছর। তবে মেধা তালিকা প্রকাশিত হয়নি তার কারণ করোনার কারণে এবার লিখিত মাধ্যমিক পরীক্ষা হয়নি। কেবল নবম ও দশম শ্রেণির নম্বরের ভিত্তিতে ইন্টারনাল অ্যাসেসমেন্টের সাহায্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ১০০ শতাংশ পরীক্ষার্থীকে পাস করানো নিয়ে সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গিয়েছিল। তার পরে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথমে ৯৭ শতাংশ পরীক্ষার্থীকে পাশ করানোর কথা ঘোষণা করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তারপরে এই নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ শুরু হয়।ছাত্রছাত্রীরা পরীক্ষায় পাশ করানোর দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তারপরেই ১০০ শতাংশ পাসের কথা জানানো হয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।

    Published by:Sanjukta Sarkar
    First published: