Home /News /national /

Visually impaired PhD Scholar: দৃষ্টিশক্তিহীন পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ চুরি, ভাঙনের মুখে অনেক স্বপ্ন!

Visually impaired PhD Scholar: দৃষ্টিশক্তিহীন পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ চুরি, ভাঙনের মুখে অনেক স্বপ্ন!

দৃষ্টিশক্তিহীন পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ চুরি! ভাঙনের মুখে অনেক স্বপ্ন

দৃষ্টিশক্তিহীন পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ চুরি! ভাঙনের মুখে অনেক স্বপ্ন

২৫ বছরের পিএইচডি স্কলার ছাত্রী সাযুজ্যা সিএসের এই সমস্যা সমাধানের জন্য একটি ক্যাম্পেন শুরু করা হয়েছে। (Visually impaired PhD Scholar)

  • Share this:

#মলপ্পুরম: ২৫ বছরের এক দৃষ্টিশক্তিহীন পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ হল চুরি। চোর শুধু ল্যাপটপই চুরি করেনি, যেন চুরি করেছে সেই পিএইচডি স্কলার ছাত্রীর স্বপ্ন। কালিকট বিশ্ববিদ্যালয়ের (Calicut University) দ্বিতীয় বর্ষের ২৫ বছরের সাযুজ্যা সিএস (Sayoojya CS) নামের এক পিএইচডি স্কলার ছাত্রীর ল্যাপটপ হারিয়ে গিয়েছে। চোখে না দেখতে পাওয়া সেই ছাত্রীর ল্যাপটপটি হারিয়েছে নভেম্বরের প্রথম সপ্তাহে। ২৫ বছরের সেই পিএইচডি স্কলার ছাত্রী তাঁর বন্ধুদের সঙ্গে কোঝিকোড় (Kozhikode) বিচে এসেছিলেন, সেখানেই হারায় তাঁর ল্যাপটপটি। সাযুজ্যা সিএস নামের সেই পিএইচডি স্কলার ছাত্রী যখন তাঁর বন্ধুদের সঙ্গে বিচে সময় কাটাচ্ছিলেন, তখনই তাঁদের গাড়ি থেকে তাঁর ল্যাপটপটি চুরি করা হয়।

চোখে না দেখতে পাওয়া ২৫ বছরের পিএইচডি স্কলার ছাত্রী সাযুজ্যা সিএস জানিয়েছেন, "এটা আমার কাছে শুধুমাত্র একটা ল্যাপটপ নয়। আমার ভবিষ্যৎ নির্ভর করছে এর ওপর। আমি যখন আমার রিসার্চ প্রোগ্রাম শুরু করি, তখন থেকে আজ পর্যন্ত সমস্ত রিসার্চ ডেটা সেই ল্যাপটপেই জমা করা ছিল। আমি সেই ল্যাপটপটি খুঁজে না পেলে বিরাট সমস্যার মধ্যে পড়ে যাব। আমার কালেক্ট করা সকল রিসার্চের তথ্য, পিডিএফ ফরম্যাটে বুক এবং স্ক্যান ফরম্যাটে সকল ডেটা সেই ল্যাপটপেই রয়েছে। পরের সপ্তাহেই আমার পেপার প্রেজেন্টেশন রয়েছে, যা সেই ল্যাপটপ ছাড়া কোনও ভাবেই সম্ভব নয়। সেই ল্যাপটপ ছাড়া আমার পিএইচডি সম্পূর্ণ করা সম্ভব নয়। আমার ভবিষ্যৎ এখন অন্ধকারের মুখে।"

আরও পড়ুন: কলকাতায় প্রশান্ত কিশোর, এক বৈঠকেই ভাগ্য নির্ধারণ তৃণমূলের বহু নেতার!

আরও পড়ুন: ত্রিপুরায় প্রহসনের ভোট, পুনর্নির্বাচনের দাবিতে জোটবদ্ধ TMC-বাম এবার সুপ্রিম কোর্টে

২৫ বছরের পিএইচডি স্কলার ছাত্রী সাযুজ্যা সিএসের এই সমস্যা সমাধানের জন্য একটি ক্যাম্পেন শুরু করা হয়েছে। সাযুজ্যা সিএসের শিক্ষক এবং অল কেরল রিসার্চ স্কলার অ্যাসোসিয়েশন (All Kerala Research Scholar Association) সোশ্যাল মিডিয়ায় লঞ্চ করেছে সেই ক্যাম্পেন। সাযুজ্যা সিএসের হারানো ল্যাপটপ খুঁজে পাওয়ার জন্যই শুরু করা হয়েছে সেই ক্যাম্পেন। এই ক্যাম্পেনের মাধ্যমে যার কাছে সেই ল্যাপটপ রয়েছে তাকে অনুরোধ করা হয়েছে সেটি ফিরিয়ে দেওয়ার জন্য। সেই ল্যাপটপটি যদি অন্য কেউ কিনে থাকে, তাহলে তাকে সেই টাকাও দেওয়া হবে বলে জানানো হয়েছে। কারণ সেই ল্যাপটপে মজুত ডেটা সেই ল্যাপটপের দামের থেকেও বেশি মূল্যবান। এছাড়াও সাযুজ্যা সিএস কোঝিকোড় টাউন পুলিশ স্টেশনে (Kozhikode Town Police Station) অভিযোগ দায়ের করেছেন। কিন্তু তিনি জানিয়েছেন যে এই ক্যাম্পেন শুরু হওয়ার আগে পুলিশ এই বিষয়টির ওপর গুরুত্ব দেয়নি। ২৫ বছরের একটি ছাত্রীর উজ্জ্বল ভবিষ্যৎ আপাতত আটকে রয়েছে চুরি যাওয়া সেই ল্যাপটপটি ফেরত পাওয়ার উপরে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Kerala, Laptop

পরবর্তী খবর