Home /News /national /
Ukraine Russia: আটকে হাজার হাজার ভারতীয়, ইউক্রেনে নামতেই পারল না এয়ার ইন্ডিয়ার শেষ উদ্ধারকারী বিমান

Ukraine Russia: আটকে হাজার হাজার ভারতীয়, ইউক্রেনে নামতেই পারল না এয়ার ইন্ডিয়ার শেষ উদ্ধারকারী বিমান

ইউক্রেনে বন্ধ আকাশপথ!

ইউক্রেনে বন্ধ আকাশপথ!

Ukraine Russia: কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রুশ হামলা শুরু হয়ে যাওয়ার পরই আকাশপথ বন্ধ করে দিয়েছে ইউক্রেন। যার ধাক্কায় এয়ার ইন্ডিয়ার (Air India) বিমান সেদেশে নামার অনুমতি না পেয়ে ফিরে এল নয়াদিল্লিতে।

  • Share this:

    #নয়াদিল্লি: ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু রাশিয়ার (Ukraine-Russia Conflict)। পুতিনের দেশ যে কোনও মুহূর্তে হামলা চালাতে পারে, এই সম্ভাবনা ক্রমেই জোরদার হচ্ছিল। এই পরিস্থিতিতে সেখানে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের (Indian Students in Ukraine) দেশে ফেরানো হচ্ছিল এয়ার ইন্ডিয়ার বিমানে। কিন্তু কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রুশ হামলা শুরু হয়ে যাওয়ার পরই আকাশপথ বন্ধ করে দিয়েছে ইউক্রেন (Ukraine Russia)। যার ধাক্কায় এয়ার ইন্ডিয়ার (Air India) একটি বিমান সেদেশে নামার অনুমতি না পেয়ে ফিরে এল নয়াদিল্লিতে।

    আরও পড়ুন : 'বড় সঙ্কট'! রাশিয়া পরিস্থিতিতে সব পক্ষকে 'সংযমের' আহ্বান ভারতের!

    যুদ্ধ পরিস্থিতি  (Ukraine Russia) নিয়ে ইতিমধ্যেই রাষ্ট্রসংঘে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। UNSC-তে ভাষণ দিতে গিয়ে, জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেছেন: “দু- দিন আগে নিরাপত্তা পরিষদ বৈঠক করেছিল এবং পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিল। আমরা উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছিলাম এবং পরিস্থিতি (Russia Ukraine Crisis) সম্পর্কিত সমস্ত সমস্যা মোকাবেলায় জোরালো ও মনোযোগী কূটনীতির (India Russia Ukraine Crisis) উপর জোর দিয়েছিলাম। যাইহোক, আমরা দুঃখের সঙ্গে এই পরিস্থিতিতে উত্তেজনা প্রশমিত করার জন্য আহ্বান জানাচ্ছি। বিভিন্ন পক্ষগুলির দ্বারা গৃহীত সাম্প্রতিক উদ্যোগগুলিতে সময় দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে কর্ণপাত করা হয়নি। তার ফলে পরিস্থিতি একটি বড় সংকটে (War in Ukraine) পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।”

    এর আগে সোমবারই ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তখন থেকেই যুদ্ধের আশঙ্কা আরও বেড়ে গিয়েছিল। এরপরই সেখানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে উদ্যোগী হয় কেন্দ্র । কিন্তু যুদ্ধ এবার বেঁধেই গিয়েছে। ফলে সেখানে আটকে থাকা ২০ হাজার ভারতীয়র (Indian Students in Ukraine)  নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। রাষ্ট্রসংঘে সেই উদ্বেগের কথা জানাতে দেখা গিয়েছে তিরুমূর্তিকে।

    আরও পড়ুন :  ইউক্রেনে যুদ্ধের দামামা বাজালো রাশিয়া, ভারতে দাম বাড়তে পারে এই জিনিসগুলির

    ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণার পরই নিরাপত্তা পরিষদ বৈঠকে বসেছিল। তখনও তিরুমূর্তিকে আলোচনার মধ্যে দিয়েই সংকট কাটিয়ে ওঠার কথা বলতে শোনা গিয়েছিল। ভারত বারবারই জানিয়েছে, যুদ্ধ নয়, বরং গঠনমূলক কূটনীতিই পথ। ইউক্রেন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলি আলোচনার মাধ্যমেই সমস্যা মিটিয়ে নিক চাইছিল ভারত (Indian Students in Ukraine)। কিন্তু শেষ পর্যন্ত যুদ্ধের কালো মেঘ কিয়েভের আকাশে। এছাড়াও খারকিভ, মারিওপোল, বেলগার্দ ওবাস্কে রাশিয়া হামলা চালিয়েছে বলে খবর। ফলে স্বাভাবিক ভাবেই গোটা বিশ্বের মতো উদ্বেগ বাড়ছে ভারতেরও।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Russia, Ukraine crisis

    পরবর্তী খবর