মহারাষ্ট্রে তিন দলের সরকার, মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে

মহারাষ্ট্রে তিন দলের সরকার, মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে

শুক্রবার নেহেরু সেন্টারে শীর্ষনেতাদের আলোচনায় সব জট কাটিয়ে সরকার গঠনের রাস্তা খুলে গেল। ৫ বছরের জন্য মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে।

  • Share this:

#মুম্বই: মহারাষ্ট্রে তিন দলের সরকার। মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে। মন্ত্রিসভা গঠন ও কমন মিনিয়াম প্রোগ্রাম নিয়েও আলোচনা প্রায় চূড়ান্ত। নতুন সরকারে স্পিকারের পদ পাচ্ছে কংগ্রেস। গুরুত্বপূর্ণ মন্ত্রক আসছে এনসিপির হাতে।

মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে কংগ্রেস ও এনসিপির জোট সরকার। শুক্রবার নেহেরু সেন্টারে শীর্ষনেতাদের আলোচনায় সব জট কাটিয়ে সরকার গঠনের রাস্তা খুলে গেল। ৫ বছরের জন্য মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে।

স্পিকার পদ পাচ্ছে কংগ্রেস। গুরুত্বপূর্ণ মন্ত্রক আসছে এনসিপির হাতে। অভিন্ন ন্যূনতম কর্মসূচি সহ বাকি খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা চলছে।

শনিবারও বৈঠকের অবশ্যই একসাথে সাংবাদিক বৈঠক করবেন তিনদলের শীর্ষনেতারা।

৫০-৫০ ফরমুলা অর্থাৎ আড়াই বছরের জন্য মুখ্যমন্ত্রীত্ব নিয়ে জট। এর জেরেই বিজেপির সঙ্গে তিন দশকের সম্পর্ক ভেঙে বেরিয়ে আসে শিবসেনা। এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গঠনের আলোচনা শুরু করে শিবসেনা। শুক্রবারের বৈঠকে জটিলতা কাটাতে উদ্যোগী হন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার। মুখ্যমন্ত্রী পদে উদ্ধবের নাম সুপারিশ করেন শরদ পাওয়ার ৷ পাঁচ বছর উদ্ধবই মুখ্যমন্ত্রী থাকবেন বলে স্থির হয় ৷

Loading...

এনসিপি সুপ্রিমো এই প্রস্তাব দেওয়ার পরই তা মেনে নেন বৈঠক উপস্থিত নেতারা। তবে কৌশলগত কারণেই উদ্ধবের পাশাপাশি দলের আরও চার প্রবীণ নেতার নাম মুখ্যমন্ত্রী হিসাবে তুলে ধরে শিবসেনা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলের বিদ্রোহ ঠেকাতে এটা শিবসেনা প্রধানের মোক্ষম চাল। যে কংগ্রেসের বিরোধিতা করে শিবসেনার রাজনৈতিক জমি পাওয়া, তাদের সঙ্গে জোট নিয়ে দলে যাতে অসন্তোষ না জন্মায়, সেটা নিশ্চিত করতেই অন্য নাম ভাসিয়ে দেওয়া হয়।

বিজেপি এখনও চুপচাপ। একমাত্র নীতীন গড়কড়িই জোটকে আক্রমণ করে বিবৃতি দিয়েছেন। ফিফটি ফিফটি ফর্মুলায় রাজি না হওয়াটা কী ভুল হল? জল মাপছে গেরুয়া শিবির।

First published: 10:33:03 PM Nov 22, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर