Home /News /national /
Tripura Politics: ত্রিপুরায় ব্যর্থ রাজ্য সরকার, এই দাবিতে সোমবার ফের পথে নামছে তৃণমূল

Tripura Politics: ত্রিপুরায় ব্যর্থ রাজ্য সরকার, এই দাবিতে সোমবার ফের পথে নামছে তৃণমূল

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Tripura Politics: একাধিক দাবিতে মিছিল করে মুখ্যসচিবের কাছে ডেপুটেশন জমা দেওয়ার কর্মসূচি। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: ত্রিপুরায় ব্যর্থ বিজেপি সরকার। এই অভিযোগে আগামিকাল, সোমবার ৭ মার্চ মিছিল করবে তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, ১) রাজ্যের সামগ্রিক আইন শৃঙ্খলার চূড়ান্ত বিপর্যয়, প্রতিদিন বিরোধী দলের নেতা কর্মী থেকে সাধারণ মানুষ আক্রান্ত হচ্ছেন, তাঁদের বাড়ি ঘর সম্পদ ধ্বংস করা হচ্ছে, মহিলাদের উপর নির্যাতন মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানিয়েছে। রাজ্যের স্থবির পুলিশ প্রশাসন, মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা ও রাজ্যের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার দাবি জানানো হচ্ছে (Tripura Politics)।

২) রাজ্যের ভয়াবহ বেকার সমস্যা, শূন্যপদ পূরন, বিকল্প কর্মসংস্থান, সর্বক্ষেত্রে ব্যর্থ এবং কর্মসংস্থানের দাবিতে আন্দোলনরত বেকারদের উপর ক্রমাগত নির্যাতন ও পুলিশি অত্যাচার বন্ধ করার দাবিতে।

আরও পড়ুন-আয়ারল্যান্ডের শত বছরের পুরনো বিশেষ শিবলিঙ্গের রহস্য কী?

৩) কর্মচারী নির্ভরশীল রাজ্যে যেখানে নিয়োগ বন্ধ রেখে প্রতিদিন ছাটাই হচ্ছে, কর্মচারীদের ২৮ শতাংশ ডিএ, কেন্দ্রীয় হারে বেতন ভাতা, বিভিন্ন দফতরের অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করা, পিএসইউ কর্মচারীদের সরকারি কর্মচারীদের মতো সুযোগ সুবিধা দেওয়া, পেনশনপ্রাপ্ত কর্মচারীদের পেনশন দ্বিগুণ করা এবং কর্মচারীদের কাজের পরিবেশ ও নিরাপত্তা দেওয়ার দাবিতে।

৪) রাজ্যের গ্রাম-পাহাড়-সহ সর্বত্র পানীয় জল সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রতিদিন পানীয় জলের দাবিতে পঞ্চায়েত অফিসে তালাঝুলানো সহ পথ অবরোধ করছেন স্থানীয় জনগণ। রাজ্যের প্রতিটা মানুষের জন্য বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করার দাবিতে।

আরও পড়ুন-ডিম কি ফ্রিজে রাখা উচিত? স্বাস্থ্য ভাল রাখতে জেনে নিন এখনই

৫) ১০৩২৩ শিক্ষকদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা  সহ আত্মহত্যা করা ও মৃত্যু হওয়া শিক্ষকদের পরিবারের অন্তত একজনকে চাকরি দিতে হবে এই দাবিতে।

৬) রাজ্যের সব মহকুমা,জেলা,প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র সব দুটি মেডিক্যালে কলেজে পর্যাপ্ত ডাক্তার,নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ করার দাবিতে।

৭) রাজ্যের ভেঙে পড়া কৃষিক্ষেত্রের উন্নতি দরকার। পর্যাপ্ত সেচব্যবস্থার অভাবে অধিকাংশ জমি অনাবাদী পড়ে থাকছে। কৃষকদের সার, বীজ, কীটনাশক ইত্যাদি সরবরাহ করা হচ্ছে না এবং দুর্নীতি হচ্ছে এসব কৃষিসামগ্রী বিতরণে। দুর্নীতিগ্রস্থ আধিকারিকদের আইনের আওতায় এনে শাস্তি দেওয়ার দাবিতে।

৮) রাজ্যের তফশিলি জাতিদের প্রকৃত জনসংখ্যা নিরূপণ করা-সহ লোকসভার একটি আসন তফশিলি জাতিদের জন্য সংরক্ষণ ও তফশিলি জাতিভুক্ত ছাত্রছাত্রীদের হস্টেল-স্টাইপেন্ড বৃদ্ধি, প্রকৃত এসসি-দের সনাক্ত করে জাল এসসি সার্টিফিকেটধারীদের শাস্তি প্রদান করার দাবিতে।

আরও পড়ুন-৫১ বছর বয়সে অ্যাডাল্ট ছবিতে কাজ করা শুরু মহিলার ! একলা মায়ের লড়াইকে কুর্নিশ দুনিয়ার

৯) রাজ্যের এডিসি এলাকার শিক্ষা-স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থা, বিশুদ্ধ্ব পানীয়জলের সুব্যবস্থা-সহ তফসিলি জনজাতিদের খাস ল্যান্ড ও ফরেস্ট ল্যান্ডে বসবাসরত জনজাতিদের উচ্ছেদ বন্ধ করা-সহ টিটিএডিসি-কে টেরটোরিয়াল কাউন্সিলে পরিণত করা,কেন্দ্র থেকে সরাসরি অর্থ ও অধিক ক্ষমতা প্রদানের দাবিতে।

১০) রাজ্যের শ্রমজীবী অংশের মানুষ প্রতিদিন কাজ হারাচ্ছেন। যানবাহন চালক,অটো-টমটম চালক,ফুটপাথের হকার, ফেরিওয়ালা,নির্মাণ শ্রমিক, গৃহপরিচারিকা-সহ অসংগঠিত সমস্ত শ্রমজীবী অংশের মানু্ষদের আর্থিক ও সামাজিক নিরাপত্তা প্রদান করার দাবিতে।

১১) প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর বন্টন নিয়ে যে দুর্নীতি হয়েছে তারা তদন্ত করে দোষীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে। সেইসঙ্গে ঘর নির্মাণের বরাদ্দ অর্থ তিন লক্ষ করা ও বরাদ্দ সব অর্থ অবিলম্বে রিলিজ করার দাবিতে।

১২) শাসকদলের পূর্ব প্রতিশ্রুতি মতো রেগার মজুরি দিগুণ করা,বছরে ২০০ দিনের কাজ নিশ্চিন্ত করা-সহ রেগার দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তি দেওয়ার দাবিতে।

১৩) রাজ্যের ভেঙে পড়া রেশনিং ব্যবস্থা ঠিক করতে হবে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী রেশনশিপে ডাল, তেল, সয়াবিন-সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহের ব্যবস্থা বন্ধ হয়ে আছে। এই সরবরাহ বৃদ্ধি ও নিশ্চিন্ত করার পাশাপাশি রেশনশপে দুর্নীতির সঙ্গে যুক্তদের শাস্তি প্রদান করতে হবে এই দাবিতে।

১৪) ব্লকে ব্লকে ব্যাপক দুর্নীতি,রাজ্য সরকারের বিভিন্ন দফতরে আর্থিক বেনিয়মকারী ব্লক,মহকুমা, জেলা শাসকের কার্যালয় থেকে শুরু রাজ্য সরকারের সমস্ত দফতরে ব্যাপক অনিয়ম-দুর্নীতির সঙ্গে যারা জড়িয়ে আছে তাদের শাস্তি দেওয়ার দাবিতে।

১৫) রাজ্যের তপিশিলি জাতি-উপজাতি, ওবিসি, সংখ্যালঘু,পশ্চিমা জাতি,চা বাগান শ্রমিক ইত্যাদি পিছিয়ে পড়া মানু্ষদের আর্থিক-সামাজিক সুরক্ষা এবং রাজ্যে সব জাতি- ধর্ম-বর্ণ-ভাষাগত সব মানুষকে  শান্তি-সম্প্রীতি-সৌভ্রাতৃত্বের পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে। ভোটের বাকি কয়েক মাস। তার আগেই এইভাবে পথে নেমে দৃষ্টি আকর্ষণ করছে তৃণমূল।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: TMC in Tripura, Tripura Politics

পরবর্তী খবর