Home /News /national /
Transport Department || যানজট ও দূষণ থেকে শহরকে বাঁচাতে নতুন উদ্যোগ পরিবহন দফতরের, ফিডার সার্ভিস নিয়ে কী সিদ্ধান্ত?

Transport Department || যানজট ও দূষণ থেকে শহরকে বাঁচাতে নতুন উদ্যোগ পরিবহন দফতরের, ফিডার সার্ভিস নিয়ে কী সিদ্ধান্ত?

ফিরহাদ হাকিম। ফাইল ছবি।

ফিরহাদ হাকিম। ফাইল ছবি।

Transport Department || যানজট কমাতে পরিবহণ বিভাগের উদ্যোগ ফিডার সার্ভিস। অনেক মানুষ কলকাতার বাইরে থেকে আসছেন। এখানে মেট্রো হচ্ছে মূল যোগাযোগ ব্যবস্থা। তাই মেট্রোয় ফিডার সার্ভিস দেওয়া হবে।

  • Share this:

যানজট ও দূষণ এই জোড়া সমস্যা থেকে শহরকে বাঁচাতে নতুন উদ্যোগ পরিবহন দফতরের। এবার মেট্রোকে লাইফ লাইন ধরে ফিডার সার্ভিস চালু করবে পরিবহণ দফতর। মেট্রো স্টেশনের কানেক্টিভিটি বাড়াতে নতুন পরিকল্পনা নেওয়া হবে। শহরের সব প্রান্তের সঙ্গে মেট্রোর যোগাযোগ আরও উন্নত করা হবে, আরও সহজ সরল করা হবে। ঠিক অনেকটা মুম্বই নগরীর মত।

কলকাতা ট্রাফিক যানজট কমাতে পরিবহণ বিভাগের উদ্যোগ ফিডার সার্ভিস। অনেক মানুষ কলকাতার বাইরে থেকে আসছেন। এখানে মেট্রো হচ্ছে মূল যোগাযোগ ব্যবস্থা। তাই মেট্রোতে ফিডার সার্ভিস দেওয়া হবে।রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, মুম্বইয়ের মতো কলকাতাতেও ফিডার সার্ভিস দেওয়া হবে মেট্রো স্টেশনগুলিতে। সেটা অটো হতে পারে,  বাস ও হতে পরে। সমস্ত মেট্রো স্টেশন সামনে ফিডার সার্ভিস দেওয়া হবে। বৃহত্তর কলকাতা এই ফিডার সার্ভিসের আওতায় আসবে। যাতে মেট্রো স্টেশনগুলিতে সহজে মানুষ পৌঁছতে পারেন, সেইভাবে ট্রান্সপোর্ট প্ল্যানিং করা হবে।

ফিরহাদ হাকিম আরও জানান, কলকাতায় সমস্ত বাস ব্যাটারি চালিত করা হবে। ২০৩০-এর মধ্যে এই পরিকল্পনা রূপায়িত করবে রাজ্য পরিবহণ দফতর। দূষণ কমাতে রাজ্য সরকারের এটা একটা বড় পদক্ষেপ। পরিবেশ দূষণ কমাতে অদূর ভবিষ্যতে সিএনজি বা ব্যাটারিচালিত সরকারি বাস বাড়তে চলেছে শহরে। সেই ঘোষণা আগেই করেছিলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। অন্যদিকে কলকাতা শহর উত্তর থেকে দক্ষিণ পূর্ব থেকে পশ্চিমে ক্রমশই বেড়ে চলছে দিনে দিনে। বেড়ে চলা এই কলকাতায় আগামী দিনে যাতায়াতের অন্যতম মাধ্যম হতে চলেছে মেট্রো রেল। মেট্রোর প্রতিটি স্টেশনে যাতে সহজেই নানা এলাকার মানুষ পৌঁছতে পারেন, তাই আগামী দিনে ‘ফিডার সার্ভিস’ চালু করার পরিকল্পনার কথা জানালেন ফিরহাদ।

আরও পড়ুন: ছেলের ডাকেও ফিরলেন না, স্ত্রীর মৃত্যুতেই বদলে যান লেকটাউনের সুজিত

কেমন হবে এই ফিডার সার্ভিস?  বাস বা অটো সার্ভিস আরও বাড়ানো হবে। শহরকে পরিকল্পনামাফিক গড়ে তোলা হবে। শনিবার, ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে পশ্চিম পুটিয়ারির এক বাসিন্দা ফোন করেন। তাঁর অভিযোগ, এলাকায় মেট্রো স্টেশন আছে। তবে সেখানে পৌঁছনোর কোনও যানবাহন নেই। নিজের গাড়ি বা রিক্সা ছাড়া যাওয়ার উপায় নেই। তাও অনেক টাকা লাগে।

এই প্রসঙ্গেই  ‘ফিডার সার্ভিস’-এর পরিকল্পনার কথা জানান ফিরহাদ হাকিম। পরিবহন দফতরের নতুন পরিকল্পনার কলকাতায় মেট্রো স্টেশনগুলির সঙ্গে সব রুটের সংযোগ স্থাপনের জন্য পরিবহণ দফতর উদ্যোগী হয়েছে। কলকাতাকে যানজট থেকে বাঁচাতে হবে। একাধিক ফ্লাইওভার হয়েছে। কিন্তু, রাস্তায় যেভাবে গাড়ি বাড়ছে, তেমনই যানজটও বাড়ছে, আরো‌ বাড়বে। কলকাতার পরিসর বাড়ছে ক্রমশ। বারুইপুর, বানতলা, বারাসত পর্যন্ত এখন ধীরে ধীরে বৃহত্তর কলকাতার অংশে ঢুকে পড়ছে। বারাসত পর্যন্ত মেট্রো সম্প্রসারিত হচ্ছে।

আরও পড়ুন: মল্লিকবাজারের ঘটনায় উদ্বিগ্ন, হাসপাতালের থেকে রিপোর্ট তলব করল স্বাস্থ্য দফতর

মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন কলকাতা ও শহরতলীর এই মেট্রো সম্প্রসারণের পরিকল্পনা করেছিলেন। এবার সম্প্রসারিত সেই মেট্রো স্টেশনগুলিতে যেমন ফিডার সার্ভিস দেওয়া হবে ঠিক তেমনি শহরের মধ্যে থাকা মেট্রো স্টেশনগুলিতেও ফিডার সার্ভিস দেওয়া হবে। পরিবহণ দফতর সূত্রে খবর, যে সমস্ত শহরের মধ্যে মেট্রো স্টেশন রয়েছে সেখানে ইতিমধ্য়ে বিভিন্ন রুটের অটো বাস সার্ভিস রয়েছে। ফিডার সার্ভিসগুলোতে পরিকল্পনার অভাব রয়েছে। যেখানে বেশি মানুষ যাতায়াত করেন সেখানে ব্যাটারিচালিত বাস সিএনজি ভাড়া হবে এবং যেখানে তুলনামূলকভাবে অল্প যাত্রী থাকেন সেখানে অটো সার্ভিস দেওয়া হবে এভাবেই পরিকল্পনা সাজাচ্ছে পরিবহন দফতর। ঠিক যেমন মুম্বইতে মেট্রো স্টেশনে বাস ফিডার সার্ভিস দেয়। তেমনই কলকাতাতেও মেট্রো স্টেশনে এই সার্ভিস শুরু হবে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Transport Department

পরবর্তী খবর