• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • THE FARMERS PLAN TO HOLD A KISAN SANSAD AT JANTAR MANTAR FOLLOWING PARLIAMENTARY PROCEDURES AGAINST FARM LAWS SB

Farmers Protest in Delhi: যতদিন সংসদ চলবে, ততদিন মোদির চিন্তা বাড়াবেন কৃষকরা! নজরে যন্তর মন্তর

প্রতিবাদে সোচ্চার

Farmers Protest in Delhi: সংসদ ভবন অভিযানের ডাক দিয়েছিলেন কৃষকরা। যদিও তার অনুমতি মেলেনি। তাই কৃষি আইনের প্রতিবাদে যন্তর মন্তরেই বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা।

  • Share this:

    #নয়াদিল্লি: নতুন কৃষি আইন (Farm Laws) বাতিলের দাবিতে ফের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করল কৃষকরা। বৃহস্পতিবার দিল্লির যন্তর মন্তরে তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ কর্মসূচি পালন করছে কৃষক সংগঠনগুলি ৷ আর সেই প্রতিবাদ কর্মসূচিকে ঘিরে রাজধানী দিল্লি কার্যত দুর্গে পরিণত হয়েছে ৷ বুধবার রাত থেকেই যন্তর মন্তরের নিরাপত্তা ব্যবস্থা কড়াকড়ি করেছিল দিল্লি পুলিশ৷ আর এদিন সকাল থেকেই রাজধানীর প্রবেশ পথ সিংঘু সীমানায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে ৷ প্রসঙ্গত, এই সিংঘু সীমানাতেই লাগাতার প্রতিবাদ চালাচ্ছেন কৃষকরা। এদিন লোকসভা ও রাজ্যসভাতে বিষয়টি নিয়ে সরব হয় বিরোধীরাও। ইতিমধ্যেই আন্দোলনরত কৃষকদের জন্য বার্তা পাঠিয়েছেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী। ফের দুপক্ষ বৈঠকে বসতে আহ্বান জানিয়েছেন তিনি। এদিন অবশ্য সংসদ ভবন অভিযানের ডাক দিয়েছিলেন কৃষকরা। যদিও তার অনুমতি মেলেনি। তাই যন্তর মন্তরেই বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা।

    যন্তর মন্তরে কৃষকদের এই প্রতিবাদ কর্মসূচিতে নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত ৷ সরকারের উদ্দেশে কৃষি আইন বাতিলের কথাই বলেছেন তিনি। যদিও সংসদে যত দিন পর্যন্ত বাদল অধিবেশন চলবে, তত দিন দিল্লির যন্তর মন্তরে নয়া কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাবেন আন্দোলনকারী কৃষকরা। প্রত্যেক দিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

    প্রসঙ্গত, ২০২০ সালের ২৬ অক্টোবর থেকে দিল্লি, হরিয়ানা, পঞ্জাব সহ উত্তর ভারত তথা দেশের প্রতিটি প্রান্তে, কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ আন্দোলন শুরু হয়েছিল৷ সেই আন্দোলনকে ঘিরে চলতি বছর ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর ব়্যালিকে ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল রাজধানী দিল্লি ৷ তা সত্ত্বেও গত অক্টোবর থেকে চলে আসা কৃষক আন্দোলন এখনও থামেনি৷

    ইতিমধ্যেই কৃষকদের পাশে দাঁড়িয়ে বারবার বার্তা দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল, ২১ জুলাই কর্মসূচি থেকেও কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। সংসদেও যে ইস্যুটি নিয়ে বিরোধীরা কেন্দ্রীয় সরকারকে ছেড়ে কথা বলবে না, তা স্পষ্ট হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

    Published by:Suman Biswas
    First published: