হোম /খবর /দেশ /
বিশাখাপত্তনমে তরমুজকে টেক্কা! ফলের বাজার দখল করছে কে? জানলে চমকে যাবেন

Summer Fruits: বিশাখাপত্তনমে তরমুজকে টেক্কা! ফলের বাজার দখল করছে কে? জানলে চমকে যাবেন

বিশাখাপত্তনমে তরমুজকে টেক্কা! ফলের বাজার দখল করছে কে? জানলে চমকে যাবেন

বিশাখাপত্তনমে তরমুজকে টেক্কা! ফলের বাজার দখল করছে কে? জানলে চমকে যাবেন

Summer Fruits: ফলের রস ছাড়াও, তরমুজও জনসাধারণের কাছে খুব প্রিয় ফল গরমকালে। ফলের শীতল বৈশিষ্ট্য থাকায় গ্রীষ্মকালে তরমুজের চাহিদা অনেক বেশি থাকে।

  • Local18
  • Last Updated :
  • Share this:

বিশাখাপত্তনম: গ্রীষ্মকাল উপকূলবর্তি অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য খুবই বেদনাদায়ক। সূর্যের প্রখর তাপের সঙ্গে তালে তাল দেয় চরম আর্দ্রতা। যার ফলে প্রচুর ঘাম হয় শরীরে, অনেক জল বেরিয়ে যায় শরীর থেকে এবং সহজেই ক্লান্ত হয়ে পড়ে মানুষ । এইরকম সময়ে, যখন কাজের জন্য বাইরে পা রাখতেই হয় তখন এক গ্লাস ডাবের জল, আখের রস এবং অন্যান্য পানীয় আমাদের পুনরুজ্জীবিত করে, স্বস্তি দেয়। ফলের রস ছাড়াও, তরমুজও জনসাধারণের কাছে খুব প্রিয় ফল গরমকালে। ফলের শীতল বৈশিষ্ট্য থাকায় গ্রীষ্মকালে তরমুজের চাহিদা অনেক বেশি থাকে।

কিন্তু, এ বার তরমুজকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা দিতে বাজারে এসেছে ‘তাতি মুঞ্জালু’ বা ‘বরফ আপেল’ নামে একটি বিশেষ ফল। আগে, এই সুস্বাদু সতেজ, জল-ভরা ফল ‘তাতি মুঞ্জালু’ শুধু গ্রামাঞ্চলে পাওয়া যেত, তবে শহরাঞ্চলে নয়। এখন, ‘তাতি মুঞ্জালু’ সর্বত্র পাওয়া যায়।

আরও পড়ুনঃ শরীরী সম্পর্ক এড়াতে কুয়োতে ঝাঁপ স্ত্রীর, উদ্ধার করে এনে স্বামীর যা করলেন জানলে শিউরে উঠবেন

এ বছর গরমে অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে, এই বরফ আপেলগুলির সবচেয়ে বেশি চাহিদা। তাপমাত্রার কারণে তৈরি ক্লান্তি থেকে মুক্তি পেতে রাস্তার পাশের ক্রেতা-বিক্রেতারা ভিড় জমাচ্ছে এই ফলের জন‍্য।

নাগরাজু গোলুগোন্ডা মণ্ডল নামে এক স্থানীয় বিক্রেতা দুঃখ প্রকাশ করেছেন যে ‘তাতি মুঞ্জালু’ আসার সঙ্গে সঙ্গে ‘তাতিকা’ নামক আরেকটি গ্রীষ্মের বিশেষ ফলের চাহিদা কমে গিয়েছে। চলতি বছরে ‘তাতি মুঞ্জালু’ বিশাখাপত্তনমের ফলের বাজার দখল করেছে। বিক্রেতারা আরও জানান, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোনও ক্রেতা আর ‘তাতিকা’ কিনছেন না। গতবছর পর্যন্ত গরমকালে ‘তাতিকা’ ফলের চাহিদা ছিল প্রচুর যা এ বছর একেবারেই নেই।

আরও পড়ুনঃ  রাজনীতির অবসরে ফুচকা-চাট! দিল্লিতে অন্য মুডে ধরা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি

উল্লেখ্য ‘তাতি মুঞ্জালু’ অন্ধ্র প্রদেশে খুবই ভাল ব‍্যবসা করছে এই গরমে। বিক্রেতারা, যারা অন্যান্য গ্রীষ্মকালীন ফলের পরিবর্তে ‘তাতি মুঞ্জালু’ বিক্রি করছে, তাঁরা বেশ লাভের মুখ দেখছেন। ‘তাতি মুঞ্জালু’ বিক্রেতার পরিবারের সদস্যরা দিনভর বিক্রি করছেন এই ফল। বর্তমানে, এক ডজন ‘তাতি মুঞ্জালু’ ৫০ টাকায় বিক্রি হয়। প্রতিদিনই সন্ধ্যের মধ‍্যে বিক্রেতা প্রায় ১,০০০ টাকা আয় করছেন।

Published by:Salmali Das
First published:

Tags: Andhra Pradesh, Fruit, Summer 2023