Black Fungus: ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত বুঝবেন কি করে ? মৃত্যুর ঝুঁকি কাদের বেশি ?

সম্ভাব্য সংক্রমণ এড়াতে প্রত্যেকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন।

সম্ভাব্য সংক্রমণ এড়াতে প্রত্যেকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন।

  • Share this:

    #মুম্বই:  যখন বিশ্ব কোভিড-19এর দ্বিতীয় তরঙ্গের সাথে লড়ছে , তখন আরেকটি সংক্রমণ যা মিউকরমাইকোসিস ছত্রাক, ধীরে ধীরে কোভিড-19এর চিকিৎসার জন্য ভর্তি হওয়া কয়েকজনের শরীরে ছড়িয়ে, মৃত্যুর কারণ হয়েছে। মিউকরমাইকোসিস, যা "ব্ল্যাক ফাঙ্গাস" নামেও পরিচিত, মিউকরমাইসিটিস নামে এক ধরণের মোল্ডের কারণে ঘটে যা আমাদের আশেপাশের পরিবেশে উপস্থিত থাকে। যদিও কার্যকারী এজেন্টের উপস্থিতি যথেষ্ট, রোগটি নিজেই বিরল এবং যারা ভারী ইমিউনোকম্প্রোমাইজড এবং ডায়াবেটিসের মতো কোমর্বিসিটি রয়েছে তাদের প্রভাবিত করে।

    কোভিড -19 ফুসফুসকে প্রদাহ বা ফোলা ঘটায় যা অক্সিজেন প্রক্রিয়া করার জন্য ফুসফুসের ক্ষমতা হ্রাস করে। এটি উপশম করার জন্য, অনেক রোগীকে স্টেরয়েড ইনজেকশন দেওয়া হয় যা প্রদাহ হ্রাস করে। যদিও স্টেরয়েড কিছু সুবিধা প্রদান করে, তারা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য একজন ব্যক্তির ইমিউন ক্ষমতাও হ্রাস করে। এই ধরনের ক্ষেত্রে মিউকরমাইকোসিস প্রবণ। রোগটি সাইনাস এবং ফুসফুসকে প্রভাবিত করে এবং মুখের একপাশে ফোলা, তীব্র মাথাব্যথা, নাকের ভিড়, মুখের নাক বা মুখের উপরের দিকে কালো ক্ষত, বুকে ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদির মতো উপসর্গগুলির সাথে উপস্থাপন করে।

    সংক্রমণের ঝুঁকি তাদের জন্য বেশি যাদের কিডনি ফাংশন, ক্যান্সার, স্টেরয়েডের দীর্ঘমেয়াদী ব্যবহার এবং শ্বেত রক্ত কণিকার (নিউট্রোপেনিয়া) হ্রাসের মাত্রার সাথে ডায়াবেটিসের মতো একটি পূর্ব-বিদ্যমান অসুস্থতা রয়েছে। সংক্রামিত হওয়ার ক্ষেত্রে, অ্যান্টিফাঙ্গাল ওষুধ শিরায় বা বারাভাবে প্রয়োগ করা হয়, প্রায়শই সংক্রামিত টিস্যু অপসারণের জন্য অস্ত্রোপচারের পরামর্শও দেওয়া যেতে পারে।

    যদিও মিউকরমাইকোসিসের ঘটনা এখনও বিরল, এটি সুপারিশ করা হয় যে সম্ভাব্য সংক্রমণ এড়াতে প্রত্যেকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন। এটি করার জন্য, মাস্ক পরা আপনার শ্বাসযন্ত্রের মধ্যে ছত্রাক বীজাণুগুলির প্রবেশ এড়ানোর অন্যতম সেরা উপায়। একটি N95 মাস্ক বা ডাবল মাস্ক (ভিতরে 3 টি প্লাই এবং বাইরে কাপড়ের মুখোশ) যথেষ্ট প্রমাণিত হয়। বাড়িতে এবং আপনার আশেপাশে ভাল স্যানিটেশন বজায় রাখা ছত্রাকের বৃদ্ধি হ্রাস করতে সহায়তা করে। এটি এমন অঞ্চলে যেখানে জল দ্রষ্টাতা প্রধান। গ্লাভস, মুখোশ, জুতার মতো সুরক্ষামূলক সরঞ্জাম পরা যখন এমন ক্রিয়াকলাপ গুলি করা যেখানে মাটির সাথে যোগাযোগ একটি সম্ভাবনা রয়েছে তা সম্পাদন করা উচিত। যাদের উপরে বর্ণিত কোনও কমরবিডিটি রয়েছে তাদের সংক্রমণ এড়াতে পুঙ্খানুপুঙ্খ সতর্কতা অবলম্বন করা উচিত।

    ভারতে মিউকরমাইকোসিসের পোস্ট কোভিড-19 সংক্রমণের ঘটনা বাড়ছে এবং পরামর্শ দেওয়া হচ্ছে যে প্রত্যেক ব্যক্তি যারা সংক্রামিত বা কোভিড-19 দ্বারা সংক্রামিত ছিলেন তাদের সংক্রমণ এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ অনুসরণ করা উচিত। যে কোনও ব্যক্তি মিউকরমাইকোসিসের লক্ষণ এবং উপসর্গ গুলি প্রদর্শন করে তাকে অবিলম্বে নিকটবর্তী সরকারী হাসপাতালে রিপোর্ট করা উচিত এবং অবিলম্বে চিকিৎসা নেওয়া উচিত। বর্তমানে জনস্বাস্থ্য ব্যবস্থা কোভিড-19 এর চিকিৎসার জন্য ব্যাপকভাবে প্রসারিত এবং মিউকরমাইকোসিস একটি নতুন সুবিধাবাদী সংক্রমণ হিসাবে আসছে, সিস্টেমটি অতিরিক্ত চিকিৎসা ব্যবস্থার প্রয়োজনীয়তার বোঝা অনুভব করছে। মিউকরমাইকোসিসের জন্য প্রয়োজনীয় ওষুধগুলি প্রচুর পরিমাণে পাওয়া যায় না এবং রোগসম্পর্কে সচেতনতারও অভাব রয়েছে। সুতরাং এটি অপরিহার্য যে সিস্টেমটি যখন এই সম্ভাব্য মারাত্মক সংক্রমণের চিকিৎসার জন্য প্রস্তুত হয়, তখন মানুষের প্রয়োজনীয় প্রতিরোধমূলক পদক্ষেপ অনুসরণ করে চিকিৎসা ভ্রাতৃত্বের সাথে সহযোগিতা করা উচিত।

    ডঃ শৈলেশ ওয়াগল, ম্যানেজার- কমিউনিটি ইনভেস্টমেন্ট, ইউনাইটেড ওয়ে মুম্বই

    Published by:Piya Banerjee
    First published: