Covid 19 vaccine : সুখবর ! দাম কমলো করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের !

Covid 19 vaccine : সুখবর ! দাম কমলো করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের !

Serum cuts vaccine price for states

covid 19 vaccine: ভাবাচ্ছিল করোনা ভ্যাকসিনের দাম। সেখানেও আশার আলো। দাম কমলো কোভিশিল্ডের।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিন বেড়ে চলেছে কোভিড আক্রান্তের সংখ্যা। হাসপাতালে বেড নেই, অক্সিজেন নেই। বিনা চিকিৎসাতেই মারা যাচ্ছেন বহু মানুষ। অসহায় ডাক্তাররাও। এ অবস্থায় এক মাত্র ভরসা কোভিড ভ্যাকসিন। করোনা ভ্যাকসিন নেওয়া থাকলে মানুষের শরীরে ভাইরাসের প্রভাব কম হচ্ছে। মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব মানুষকে। তিন ধাপে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। প্রথমে ৬০ বা তাঁর বেশি বয়স্ক মানুষদের দেওয়া হয়েছে। তারপর ৪৫ বছরের বেশি মানুষদের দেওয়া হয়েছে। এবার চালু হয়েছে ১৮ বছরের উর্দ্ধে সকলকে টিকাকরণের পদ্ধতি। এই অবস্থায় ভাবাচ্ছিল করোনা ভ্যাকসিনের দাম। সেখানেও আশার আলো। দাম কমলো কোভিশিল্ডের।

    Serum Institute of India (SII) ঘোষণা করেছে ভ্যাকসিনের নতুন দাম। প্রথমে এই ভ্যাকসিনের একটি ডোজ ৪০০ টাকায় কিনতে হচ্ছিল কেন্দ্রকে। সেই দাম কমিয়ে করা হল ৩০০ টাকা। Serum Institute of India সিইও Adar Poonawalla জানিয়েছেন , " দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমানো হল কোভিশিল্ডের দাম। যা আগে ৪০০ টাকায় কিনতে হচ্ছিল তা পাওয়া যাবে ৩০০ টাকায়। এতে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কয়েক হাজার কোটি টাকা বেচে যাবে। " মানুষের কথা ও দেশের পরিস্থিতির কথা মাথায় রেখেই কমানো হল ভ্যাকসিনের দাম।

    দেশের হাজার হাজার মানুষের এখন কোভিড ভ্যাকসিন দরকার। আর যাতে এই ভ্যাকসিন আরও সহজে ও সস্তায় মানুষের কাছে পৌঁছয়, সে জন্যই এই সিদ্ধান্ত। কোভিড ভ্যাকসিনের দাম কমায় স্বস্তিতে সব রাজ্যই। যে হারে করোনা বাড়ছে তাতে এই ভ্যাকসিন একমাত্র ভরসা। প্রসঙ্গত, ভ্যাকসিনের দাম নিয়ে প্রথম থেকেই নানা প্রশ্ন উঠছিল। বিভিন্ন রাজনৈতিক নেতারাও প্রশ্ন তুলেছেন। এই টিকা মানুষকে বিনা পয়সায় দেওয়ার দাবিও করা হয়েছে। এবার ভ্যাকসিনের দাম কমায় অনেকটা স্বস্তি মিলছে। সারা দেশের মানুষ যত দ্রুত এই করোনা টিকা নেবেন, তত দ্রুত রোগের সঙ্গে মোকাবিলা করা সম্ভব। অতিমারীরে এক মাত্র সহায় করোনা ভ্যাকসিন।

    Published by:Piya Banerjee
    First published:

    লেটেস্ট খবর