corona virus btn
corona virus btn
Loading

চিন থেকে ভারতে ঢুকতে নিষেধাজ্ঞা, ৫ ফেব্রুয়ারির আগে পর্যন্ত চিনের সব ভিসা বাতিল

চিন থেকে ভারতে ঢুকতে নিষেধাজ্ঞা, ৫ ফেব্রুয়ারির আগে পর্যন্ত চিনের সব ভিসা বাতিল

নেপাল-ভুটান সীমান্তে নিষেধাজ্ঞা, বাংলাদেশ-মায়ানমার সীমান্তেও নিষেধাজ্ঞা

  • Share this:

#নয়াদিল্লি: করোনার জেরে ভারতে সতর্কতা। দেশে ঢুকতে নিষেধাজ্ঞা জারি। চিনে যাঁরা ছিলেন তাঁদের আকাশ-স্থল-জলপথে ভারতে প্রবেশ করায় নিষেধাজ্ঞা জারি, ১৫ জানুয়ারির পর থেকে আরপ হয়েছে নিষেধাজ্ঞা । নেপাল-ভুটান সীমান্তে নিষেধাজ্ঞা, বাংলাদেশ-মায়ানমার সীমান্তেও নিষেধাজ্ঞা। ৫ ফেব্রুয়ারির আগে পর্যন্ত চিনের সব ভিসা বাতিল করা হয়েছে। হংকং, ম্যাকাও, তাইওয়ানের ভিসায় শর্তে ছাড়।

চিন থেকে দ্বিতীয় দফায় ভারতে ফেরানো হয়েছে ৩২৩ জন ভারতীয়কে। এরমধ্যে রয়েছে মলদ্বীপের ৭ বাসিন্দা, পশ্চিমবঙ্গের ৯জনও ৷ করোনা আতঙ্কের মধ্যেই চিনে আটকে পড়েছিলেন তারা ৷ দেশে ফিরলেও এখনই ঘরে ফেরা হবে না, প্রথমে আইসোলেশন ওয়ার্ডে রেখে পর্যবেক্ষণ চলবে ৷ মূলত চিনের ইউহান থেকে ফিরছেন ভারতীয়রা ৷

অন্যদিকে, কেরলে ফের করোনা আতঙ্ক ৷ কেরলে আরও একজনের শরীরে মিলেছে করোনার জীবানু ৷ এই নিয়ে ভারতে করোনা আক্রান্ত দ্বিতীয় রোগীর খোঁজ পাওয়া গেল ৷ তিনি চিন থেকে ফিরেছিলেন বলে জানা গিয়েছে ৷ তাঁকেও আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে, চলছে পর্যবেক্ষণ৷

চিনে মহামারির আকার নিয়েছে করোনা সংক্রমণ। এখনও পর্যন্ত ইউহানে করোনায় মৃত ৫৬৩। করোনা আক্রান্ত ২৮ হাজারেরও বেশি । মৃতদের বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। চিনের বাইরে ২৫ দেশে করোনা সংক্রমণ দেখা দিয়েছে । এই ২৫ দেশে করোনায় আক্রান্ত মোট ১৯১, মৃত ২ । স্বশাসিত হংকংয়েও গত কাল, বুধবার মৃত্যু হয়েছে এক ব্যক্তির। ফিলিপিন্সের পরে চিনের বাইরে এই প্রথম কোনও ব্যক্তির মৃত্যুর খবর প্রকাশ্যে এল। হংকং প্রশাসনের তরফে জানানো হয়েছে, চিনের মূল ভূখণ্ড থেকে সেখানে কেউ ঢুকলেই তাঁদের দু’সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার থেকে এই পদ্ধতি চালু হবে বলে জানিয়েছেন প্রশাসনিক প্রধান ক্যারি ল্যাম।

চিনের মূল ভূখণ্ডের বাইরে আরও ২৫টি দেশে এই রোগ ছড়িয়ে পড়েছে। ব্রিটেন জানিয়েছে, চলতি সপ্তাহের শেষেই উহান থেকে তাদের দেশের নাগরিকদের শেষ দলটিকে এয়ারলিফ্ট করা হবে। গত শুক্রবার চিন থেকে ব্রিটেনে ফেরত আনা হয়েছে ৮৩ জনকে। উত্তর-পশ্চিম ইংল্যান্ডে তাঁদের আলাদা করে রাখা হয়েছে। ব্রিটেনে এখনও পর্যন্ত দু’জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ মিলেছে। গত কাল আরও ৩০০ মার্কিন নাগরিককে চিন থেকে এয়ারলিফ্ট করেছে মার্কিন প্রশাসনও।

Published by: Rukmini Mazumder
First published: February 6, 2020, 12:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर