আমা দাবলাম অভিযানে গিয়ে দুর্ঘটনার কবলে বাংলার গর্ব সত্যরূপ সিদ্ধান্ত!

আমা দাবলাম অভিযানে গিয়ে দুর্ঘটনার কবলে বাংলার গর্ব সত্যরূপ সিদ্ধান্ত!
আমা দেবলামে দুর্ঘটনার মুখে সত্যরূপ সিদ্ধান্ত। ফাইল চিত্র

তাঁদের ফিরিয়ে এনেছেন দক্ষ পর্বতারোহী তাসি শেরপা।

  • Share this:

    আমা দেবলাম অভিযানে দুর্ঘটনার কবলে পড়লেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। করোনা আবহে লকডাউনের পর  প্রথম বাঙালি হিসেবে পর্বত অভিযানের সিদ্ধান্ত নিয়েছিলেন সত্যরূপই। কিন্তু অধরাই থেকে গেল আমা দেবলাম শৃঙ্গ। ফ্রস্ট বাইটের কারণে দুর্ঘটনায় কবলে পড়ার পর সত্যরূপকে হেলিকপ্টার করে ফিরিয়ে আনা হয়। কাঠমান্ডু হাসপাতালে ভর্তি করা হয়েছে সত্যরূপ সিদ্ধান্তকে। শেষ পাওয়া খবরে সত্যরূপের শারীরিক অবস্থা স্থিতিশীল। সত্যরূপের সঙ্গী পর্বতারোহী দেবাশিস বিশ্বাস ও মলয় মুখোপাধ্যায় সুস্থ রয়েছেন। তাঁদের ফিরিয়ে এনেছেন দক্ষ পর্বতারোহী তাসি শেরপা।

    বিস্তর কাঠখড় পুড়িয়ে চার বাঙালি পর্বোতারোহী সত্যরূপ সিদ্ধান্ত, মলয় মুখোপাধ্যায়, দেবাশিস বিশ্বাস এবং কিরণ পাত্র জোগাড় করেন নেপালের 'আমা দেবলাম' শৃঙ্গ জয়ের ছাড়পত্র।  ১ নভেম্বর তাঁরা রওনা হন। কোভিড আবহে 'আমা দেবলাম' জয় করা নেহাৎ সহজ নয়। কিন্তু এমন দুর্গম শৃঙ্গ জয় করার চ্যালেঞ্জ নিতে তাঁরা মন প্রস্তুত করে ফেলেছিলেন। তাই ঝুঁকি আছে মেনে নিয়েও তাঁরা কোমর বাঁধেন আবার বেড়িয়ে পড়ার উত্তেজনা নিয়ে। সেই অভিযান অসমাপ্তই থাকল।

    কিন্তু সত্যরূপের শুভানুধ্যায়ীরা বলছেন, তাতে কিছুই এসে যায় না, সত্যরূপ যে কোনও ঝুঁকি নেননি, বড় দুর্ঘটনা এড়াতে পেরেছেন, তাতেই প্রমাণ হয় একজন দক্ষ পর্বতারোহী হিসেবে তাঁর বুদ্ধিমত্তা। কারণ অতীতে বহু পর্বতারোহী এই আমা দেবলাম অভিযানে ঝুঁকি নিয়ে আঙুল হারিয়েছেন।


    Published by:Arka Deb
    First published: