Home /News /national /
Russia Ukraine Conflict: অবশেষে রোমানিয়া থেকে দিল্লি পাড়ি দুর্গাপুরের নেহা খান, জিনাত আলম সহ মোট আড়াইশো পড়ুয়ার

Russia Ukraine Conflict: অবশেষে রোমানিয়া থেকে দিল্লি পাড়ি দুর্গাপুরের নেহা খান, জিনাত আলম সহ মোট আড়াইশো পড়ুয়ার

Students Airlifted in Ukraine: ইউক্রেনে কোন কোন এলাকার বাঙালি আটকে আছেন, তা নিয়ে কেন্দ্রের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখছে রাজ্য।

  • Share this:

    #নয়াদিল্লি: এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানে নিরাপদ আসনে বসেই আর উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি পড়ুয়ারা! যুদ্ধ আক্রান্ত ইউক্রেনে (Russia Ukraine Conflict) আটকে পড়া ভারতীয় পড়ুয়ারা অবশেষে দেশের মাটিতে নিরাপদে ফিরে আসার আলো দেখেছেন। কীভাবে আটকে থাকা পড়ুয়াদের দেশে ফেরানো হবে এই নিয়ে দীর্ঘ টানা পোড়েনের পর আড়াইশো জন পড়ুয়াকে (Indian Students in Ukraine) ভারতে ফেরাচ্ছে এয়ার ইন্ডিয়া। রোমানিয়ার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এই পড়ুয়াদের সমস্ত রকম সাহায্যের আশ্বাসও দেওয়া হয়েছে।

    অনিশ্চয়তা আর আশঙ্কা কাটিয়ে বিমানের আসনে বসা পড়ুয়ারা স্বাভাবিকভাবেই আনন্দ ধরে রাখতে পারেননি।  ভারত সরকারের উদ্যোগে দেশে ফেরানোর বার্তা দেওয়া হয় বিমানের মধ্যে, আর তাতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন এই ভারতীয় পড়ুয়ারা। এই বিমানেই রোমানিয়া থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন দুর্গাপুরের বাসিন্দা নেহা খান। আতঙ্ক কাটিয়ে (Russia Ukraine Conflict) অবশেষে দিল্লির বিমানে চড়তে পেরে ধাতস্থ হয়েছেন নেহা। বাড়ির সকলকে ভিডিও কলে আশ্বস্ত করেছেন তিনি।

    আরও পড়ুন- "বাড়িতে বলেছি ভালো আছি, আসলে নেই," নিরাপদ আশ্রয়ের অভাবে ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা

    পড়ুয়াদের পক্ষ থেকেও এই সংকটময় পরিস্থিতিতে ভারত সরকারের উদ্যোগকে স্বাগত জানানো হয়। রোমানিয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষে জানানো হয়েছে এটাই শেষ নয়, আটকে থাকা বাকি ছাত্রছাত্রীদেরও দ্রুত নিরাপদে দেশে ফেরাতে দায়বদ্ধ এয়ার ইন্ডিয়া। জানানো হয়েছে, যতক্ষণ না সমস্ত পড়ুয়াদের নিপাদে দেশে ফেরানো হবে ততক্ষণ থেমে থাকবে না ভারত সরকার। এই বার্তাটি নিজেদের অন্য বন্ধুদের কাছেও পৌঁছে দেওয়ার অনুরোধ করা হয়। আগেই জানানো হয়েছিল রোমানিয়ার সীমান্ত দিয়েই বের করে আনা হবে পড়ুয়াদের।

    আরও পড়ুন- রোমানিয়া হয়ে দেশে ফিরছেন ২১৯ জন ভারতীয়, উদ্ধার নিয়ে আশ্বাস বিদেশমন্ত্রীর

    ইউক্রেনে আটকে থাকা বাংলার নাগরিক এবং ছাত্রছাত্রীদের জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুমও। এই কন্ট্রোল রুম খুলেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই কন্ট্রোল রুম সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত কাজ করবে। যে দু’টি নম্বরে যোগাযোগ করার কথা বলা হয়েছে, সেগুলি হল—২২১৪৩৫২৬ এবং ২২১৪১০৭০। একজন উচ্চপদস্থ আইএএস আধিকারিককে দায়িত্ব দেওয়া হয়েছে এই কন্ট্রোল রুমের।

    ইউক্রেনে কোন কোন এলাকার বাঙালি আটকে আছেন, তা নিয়ে কেন্দ্রের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখছে রাজ্য। ইতিমধ্যেই নয়াদিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনারের পক্ষ থেকে কেন্দ্রের বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

    সারা ভারত সহ ইউক্রেনে এখনও আটকে রয়েছেন এ রাজ্যেরও বেশ কয়েকজন পড়ুয়া। অধিকাংশই ডাক্তারি পড়তে গিয়েছিলেন ইউক্রেনে। ইউক্রেনের সাম্প্রতিক অস্থিরতার ফলে স্বাভাবিকভাবেই সন্তানদের নিরাপদে ঘরে ফেরা নিয়ে উদ্বিগ্ন তাঁদের পরিবার। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের খবর পেয়ে দূতাবাসের সঙ্গে যোগাযোগের চেষ্টাও চলছে। ইউক্রেনের কোথায় কোথায় বম্ব শেল্টার রয়েছে সেই ম্যাপ ইউক্রেন সরকার প্রকাশ করেছে। এখনও সেখানে কোনও হামলা হয়নি। পর্যাপ্ত খাদ্য ও পানীয় জল মজুত রাখতে বলা হয়েছে। যদিও ভারতীয় অনেক পড়ুয়াই জানিয়েছেন বম্ব শেল্টারে প্রচণ্ড ভিড়ের কারণে বিশ্ববিদ্যালয়েই ফিরতে বাধ্য হয়েছেন তাঁরা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Air India, Indians Airlifted From Ukraine, Russia Ukraine Crisis, Ukraine Russia War

    পরবর্তী খবর