Home /News /national /
Indian Students in Russia Ukraine War: ইউক্রেনে পণবন্দি ভারতের হাজার-হাজার পড়ুয়া? রাশিয়ার দাবিতে তোলপাড় বিশ্ব

Indian Students in Russia Ukraine War: ইউক্রেনে পণবন্দি ভারতের হাজার-হাজার পড়ুয়া? রাশিয়ার দাবিতে তোলপাড় বিশ্ব

বিস্ফোরক অভিযোগ রাশিয়ার

বিস্ফোরক অভিযোগ রাশিয়ার

Indian Students in Russia Ukraine War: রাশিয়ার তরফে দাবি করা হয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী ভারতীয় পড়ুয়াদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

  • Share this:

    #মস্কো: যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ভারত তার প্রচেষ্টা জোরদার করেছে। ইউক্রেনে যুদ্ধ (Russia Ukraine War) পরিস্থিতি তৈরি হওয়ার পর এ নিয়ে দ্বিতীয় বার রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদ (Narendra Modi)। বুধবার দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হওয়ার সময় ইউক্রেন (Ukraine) থেকে ভারতীয়দের ফিরিতে আনতে রাশিয়ার সাহায্য চান মোদি। সেই বৈঠকের পরই রাশিয়া জানায়, তাদের সেনা ইউক্রেন থেকে ভারতীয়দের (indian) উদ্ধারে সাহায্য করার চেষ্টা করছে, কিন্তু ইউক্রেনীয়রা সেখানে ভারতীয়দের পণবন্দি (hostage) করছে। যদিও ভারতের বিদেশ মন্ত্রকের তরফে রাশিয়ার এই দাবির পর স্পষ্ট করে দেওয়া হয়েছে, পড়ুয়াদের পণবন্দি হওয়ার কোন তথ্য নেই।

    রাশিয়ার তরফে দাবি করা হয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী ভারতীয় পড়ুয়াদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। দিল্লির রুশ দূতাবাসে তরফে ট্যুইটারে লেখা হয়েছে, ''সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ইউক্রেনের সেনা ভারতীয় ছাত্রছাত্রীদের পণবন্দি করেছে এবং তাঁদের মানবঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছে। যে কোনও উপায়ে তাঁদের রাশিয়া যেতে বাধা দেওয়া হচ্ছে। এর সম্পূর্ণ দায় কিভের।''

    এখানেই শেষ নয়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আরও দাবি করা হয়েছে, যে সব ভারতীয় পড়ুয়া ইউক্রেন ছেড়ে রাশিয়ায় যেতে চাইছেন, তাঁদের খারকিভে আটকে রাখা হয়েছে। অথচ ওই পড়ুয়ারা রাশিয়ায় পৌঁছতে পারলেই তাঁদের বাড়ি ফিরিয়ে আনা সম্ভব। প্রসঙ্গত, খারকিভের পতনের আগে রাশিয়ার তরফ থেকে সেখানে আটকে থাকা ভারতীয়দের সরিয়ে নিতে বলা হয়েছিল। এরপরই ভারত সরকারের তরফে খারকিভে আটকে থাকা ভারতীয়দের পায়ে হেঁটে হলেও পার্শ্ববর্তী তিন শহরে চলে যেতে পরামর্শ দেওয়া হয়েছিল।

    আরও পড়ুন: বাড়ির ছাদে-ছাদে লাল চিহ্ন, এই কারণেই ভয়ে কাঁপছে ইউক্রেন! কী এই চিহ্নগুলি?

    ওই অ্যাডভাইসরিতে বলা হয়েছে, ভারতীয়রা যেন পিসোচিন (১১ কিমি), বাবাই (১২ কিমি) কিংবা বেজলিউদিভকা (১৬ কিমি)এ- চলে যান। এর থেকেই পরিষ্কার হয়ে যায় রাশিয়া খারকিভে আরও তীব্র আক্রমণ করতে চাইছে। ইতিমধ্যেই ইউক্রেনের তরফেও জানানো হয়েছে, খারকিভ দখল করেছে রুশ সেনা।

    আরও পড়ুন: মুহূর্তে মানবদেহ পরিণত হতে পারে বাষ্পে, দৈত্যের নাম 'ভ্যাকুয়াম বোমা'! ইউক্রেনে ফেলেছে রাশিয়া?

    ইতিমধ্যেই ইউক্রেনে দুই ভারতীয় পড়ুয়ার মৃত্যু ঘটেছে। যা নিয়ে দেশের অন্দরে সুর চড়াতে শুরু করেছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে দেশের পড়ুয়াদের ফেরাতে বদ্ধপরিকর কেন্দ্র। জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ভারতের প্রধানমন্ত্রীকে বলেছেন, রুশ সেনা ভারতীয়দের স্থানান্তর নিশ্চিত করতে সাহায্য করবে। কিন্তু রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রকের দাবি, তাদের নিজস্ব সামরিক পরিবহণ বিমানে ভারতীয় ছাত্রদের সরাতে তৈরি তাঁরা। কিন্তু ভারতীয়দের পণবন্দী করছে ইউক্রেনীয়রা। তাঁদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছে এবং তাঁদের সরে যেতেও বাধা দেওয়া হচ্ছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Russia Ukraine War, Ukraine crisis

    পরবর্তী খবর