Home /News /national /
Mid-Day Meal: স্কুলছুটদের ফেরাতে স্কুলে ফের শুরু হোক মিড ডে মিল, কেন্দ্রকে অনুরোধ সোনিয়া গান্ধির

Mid-Day Meal: স্কুলছুটদের ফেরাতে স্কুলে ফের শুরু হোক মিড ডে মিল, কেন্দ্রকে অনুরোধ সোনিয়া গান্ধির

Congress President Sonia Gandhi: করোনা মহামারী চলাকালীন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে শিশুরাই কারণ সব কিছু ধীরে ধীরে স্বাভাবিক হলেও স্কুলগুলি বন্ধই রাখা হয়েছিল

  • Share this:

    #নয়াদিল্লি: প্রায় প্রায় দু’বছর পরে খুলেছে স্কুল কলেজ। এবার স্কুলে ফিরুক মিড ডে মিলও (Mid-Day Meal)! বুধবার কেন্দ্রকে এমনই অনুরোধ জানিয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি (Congress president Sonia Gandhi)। স্কুলগুলিতে পড়ুয়াদের দুপুরের খাবার খাওয়ানো বা মিড-ডে মিল (Mid-Day Meal) প্রকল্পটি COVID-19 মহামারী (COVID-19 pandemic) চলাকালীন বন্ধ হয়ে গিয়েছিল। এখন স্কুলে ফিরছে বাচ্চারা, তাই ফের এই খাবারের ব্যবস্থা চালু করার জন্য অনুরোধ জানিয়েছেন সোনিয়া। সরকারকে তিন বছরের কম বয়সী শিশুদের, গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের জন্য গরম, রান্না করা খাবার সরবরাহ করতে অনুরোধ করেন সোনিয়া।

    আরও পড়ুন- সাফাইয়ে গড়িমসি, নোংরা নর্দমায় ঝাঁপ দিলেন আপ কাউন্সিলর! দুধ দিয়ে স্নান সমর্থকদের

    সোনিয়া গান্ধি জানান, শিশুরা দেশের ভবিষ্যৎ। আর এই করোনা মহামারী চলাকালীন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে শিশুরাই কারণ সব কিছু ধীরে ধীরে স্বাভাবিক হলেও স্কুলগুলি বন্ধই রাখা হয়েছিল এবং দীর্ঘদিন পরে তা এখন আবার চালু হয়েছে।

    “যখন স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল, তখন মিড-ডে মিল (Mid-Day Meal) প্রকল্পটিও বন্ধই ছিল। জাতীয় খাদ্য সুরক্ষা আইন এবং সুপ্রিম কোর্টের নির্দেশের কারণেই মানুষদের শুকনো রেশন দেওয়া হয়েছিল। কিন্তু, শিশুদের জন্য শুকনো রেশন কার্যকরী নয়। তাঁদের কাছে রান্না করা এবং পুষ্টিকর খাবারের কোনও বিকল্প নেই,” বলেন কংগ্রেস নেত্রী। সোনিয়া গান্ধি (Sonia Gandhi) জানান, মহামারী চলাকালীন শিশু এবং তাদের পরিবারকে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে একথা ঠিকই। “কিন্তু এখন, শিশুরা স্কুলে ফিরছে তাই ওদের আরও ভাল পুষ্টির প্রয়োজন। মিড ডে মিল প্রকল্প (Mid-Day Meal) মহামারীর সময় স্কুলছুট হওয়া শিশুদেরকে স্কুলে ফিরিয়ে আনতেও সাহায্য করবে,” এমনটাই মনে করেন সোনিয়া গান্ধি (Sonia Gandhi)।

    আরও পড়ুন- "দলিতদের কথা ভাবে না কংগ্রেস," তাই রাজস্থানে রাষ্ট্রপতির শাসনের দাবি মায়াবতীর

    তিনি উল্লেখ করেন, জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা (NFHS) ২০১৯-২১ অনুসারে, ২০১৫-১৬ এর তুলনায় পাঁচ বছরের কম বয়সী অপুষ্ট এবং কম ওজনের শিশুদের হার বেড়েছে। “এটি উদ্বেগজনক এবং সরকারের উচিত এই অবস্থা প্রতিরোধ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা,” বলেন সোনিয়া।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Mid Day Meal, Sonia Gandhi

    পরবর্তী খবর