Home /News /national /
Kerala High Court: সহমতে যৌনতার পর বিয়ে করতে অস্বীকার করা অপরাধ নয়, মন্তব্য কেরল হাইকোর্টের

Kerala High Court: সহমতে যৌনতার পর বিয়ে করতে অস্বীকার করা অপরাধ নয়, মন্তব্য কেরল হাইকোর্টের

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Kerala High Court: আদালত এই প্রেক্ষিতে বলে, দু’জন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে যৌন সম্পর্ক যদি দু’জনেরই সহমতে হয়, তা হলে তা কখনই ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারা অনুসারে ধর্ষণ হতে পারে না।

  • Share this:

    #কোচি: দু'জনের ঐক্যমতে যৌনতার পর যদি সঙ্গী বিয়েতে রাজি না হন, তা হলে তা কখনই ধর্ষণের শাস্তিযোগ্য অপরাধ নয়, সম্প্রতি একটি মামলায় এমনই মন্তব্য করেছে কেরল হাই কোর্ট। ধর্ষণে অভিযুক্ত এক আইনজীবীকে জামিন দেওয়ার পর আদালত জানিয়েছে, ধর্ষণের অভিযোগ তখনই আনা যাবে যখন অনুমতি নেওয়া হবে না বা অনুমতি লঙ্ঘন করা হবে। ওই আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ ছিল যে তিনি তাঁর এক সহকর্মীর সঙ্গে চার বছর সম্পর্কে ছিলেন, কিন্তু তার পর বিবাহ করতে চাননি।

    আরও পড়ুন :  শুক্রবার ফের বাড়ল সংক্রমণ, রাজ্যে করোনা পজিটিভ প্রায় ৩ হাজার

    আদালত এই প্রেক্ষিতে বলে, দু’জন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে যৌন সম্পর্ক যদি দু’জনেরই সহমতে হয়, তা হলে তা কখনই ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারা অনুসারে ধর্ষণ হতে পারে না। যদি না সেই যৌনতার অধিকার কোনও মিথ্যে প্রতিশ্রুতি বা কিছু বেআইনি পথে আদায় করা হয়। পাশাপাশি তিনি এটাও বলেছেন, এমনটা হতেই পারে যে কোনও দুই সঙ্গীর যৌন সম্পর্ক বৈবাহিক সম্পর্কে পরিণত নাও হতে পারে। হতে পারে সম্পর্কের তেমন কোনও পরিণতি হল না, সেই কারণে কারওর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা চলে না।

    আরও পড়ুন :  একুশে জুলাই এর মঞ্চে বড় চমক! নজরে অধ্যাপক, শিক্ষকরাও

    একমাত্র যদি ইচ্ছার বিরুদ্ধে কেউ যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টা করে, তা হলেই সেটি একমাত্র ধর্ষণের অভিযোগ হিসাবে গৃহীত হবে। কেরল হাইকোর্টে কর্মরত এক আইনজীবীর বিরুদ্ধে এক মহিলা ধর্ষণের অভিযোগ এনেছিলেন। সেই অভিযোগের শুনানিতেই আদালত এই কথা জানিয়েছে। ওই মহিলা হাত কেটে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Court

    পরবর্তী খবর