Home /News /national /
President Election 2022: রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়ল ৯৯.১২ শতাংশ

President Election 2022: রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়ল ৯৯.১২ শতাংশ

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দানের হার  ৯৯.১২ শতাংশ। বিধায়কদের মোট ৪ হাজার ২৫ এর মধ্যে ভোট পড়েছে ৩ হাজার ৯৯১ এবং সাংসদদের ৪ হাজার ৭৯৬ এর মধ্যে ভোট পড়েছে ৪ হাজার ৭৫৪।

  • Share this:

#নয়াদিল্লি: নির্বাচন কমিশন জানিয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের হার  ৯৯.১২ শতাংশ। বিধায়কদের মোট ৪ হাজার ২৫ এর মধ্যে ভোট পড়েছে ৩ হাজার ৯৯১ এবং সাংসদদের ৪ হাজার ৭৯৬ এর মধ্যে ভোট পড়েছে ৪ হাজার ৭৫৪। গতকাল সমাপ্ত হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ। পশ্চিমবঙ্গের বিধানসভায় ভোট দিয়েছেন তৃণমূলের সমস্ত সাংসদ এবং বিধায়ক। তবে আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা শপথ গ্রহণের কারণে ভোট দিয়েছেন লোকসভায়।

আরও পড়ুন President Election 2022: 'মিস্টার ব্যালট বক্স'-এর বিমানযাত্রা, রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালট বাক্সের যাত্রার ছবি দেখলে অবাক হবেন

রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ ২১  জুলাই। সেদিনই আবার তৃণমূলের শহিদ দিবস। আগামী সপ্তাহে সংসদে যোগ দেবেন তৃণমূলের সাংসদরা। মঙ্গলবার এবং বুধবার লোকসভায় তৃণমূলের তরফে উপস্থিত থাকবেন সৌগত রায় এবং প্রতিমা মন্ডল।

নয়াদিল্লিতে আনা হয়েছে মিস্টার ব্যালট বক্সকে। রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ হয় ব্যালটে। বিভিন্ন রাজ্যে বিধানসভায় ব্যালটে ভোটগ্রহণ হয়েছে। সেই সমস্ত ব্যালট বক্স বিমানে মিস্টার বেলট বক্স নাম দিয়ে দিল্লিতে আনা হয়েছে। তার জন্য আলাদা টিকিট পর্যন্ত বুক করা হয়েছে।

এদিকে আজ, মঙ্গলবার, উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন বিরোধী শিবিরের প্রার্থী মার্গারেট আলভা।এনসিপি প্রধান শরদ পওয়ার রবিবার এই ঘোষণা করেছেন। উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর নাম ঠিক করতে বৈঠকে বসেছিলেন ১৭টি বিরোধী দল। তবে এই বৈঠকে উপস্থিত ছিল না তৃণমূল এবং আম আদমি পার্টির কোনও প্রতিনিধি। শনিবারই উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেছেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী। রাজস্থানের ভূমিপুত্র জগদীপ ধনকড়ের বিরুদ্ধে লড়াইয়ে রাজস্থানের প্রাক্তন রাজ্যপালকে বেছে নেওয়া হল। বিরোধীদের মনোনীত উপরাষ্ট্রপতি  পদপ্রার্থী হলেন মার্গারেট আলভা।

আরও পড়ুন ‘আমার দিদি, তোমার দিদি, সবার দিদি...’ পাহাড়ের গান এবার কলকাতায় 

অন্যদিকে রবিবার রাতেই বাংলার রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন জগদীপ ধনখড়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর ইস্তফাপত্র গ্রহণ করে আপাতত মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে সেই রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদেরও অতিরিক্ত দায়িত্ব অর্পণ করেন। অতএব আপাতত বাংলার রাজ্যপালের দায়িত্বে থাকছেন মণিপুরের রাজ্যপাল লা গণেশন। রাষ্ট্রপতি মনোনীত করেছেন তাঁকে।

Published by:Pooja Basu
First published:

Tags: President Election, Presidential Election 2022

পরবর্তী খবর