দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

G20 Summit 2018: ভারতের প্রযুক্তি, খাদ্য ও জ্বালানি খাতে বিনিয়োগের আশ্বাস সৌদি যুবরাজের

G20 Summit 2018: ভারতের প্রযুক্তি, খাদ্য ও জ্বালানি খাতে বিনিয়োগের আশ্বাস সৌদি যুবরাজের
Picture: Reuters
  • Share this:

#নয়াদিল্লি: জ্বালানি, প্রযুক্তি, খাদ্য ও শক্তি- চারটি ক্ষেত্রে ভারতকে সবরকম সহযোগীতার আশ্বাস দিয়েছে সৌদি আরব। আর্জেন্টিনার বুয়েনস আইরেসে জি-২০ সম্মেলনে সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সালেমের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

পেট্রোপণ্য ও পেট্রোলিয়ামজাত দ্রব্য আমদানি করার বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছেন সৌদি যুবরাজ । এ বিষয়ে খুব শীঘ্রই ভারতের জাতীয় ও পরিকাঠামোর খাতে বিনিয়োগের বিষয়টি চূড়ান্ত করবে সৌদি আরব । ভবিষ্যতে বন্দর, জাতীয় সড়ক ও নানাবিধ নির্মাণকাজেও ভারতেকে সবরকম সাহায্য করবে সৌদি আরব, জানিয়েছেন বিদেশসচিব বিজয় গোখলে ।

আরও পড়ুন: ‘অযোধ্যা চাই না, চাই ঋণ মুকুব’, দিল্লির রাজপথে গর্জে উঠল হাজার হাজার কৃষকেরা

সৌদি সংবাদসূত্রের খবর অনুযায়ী, অন্যান্য দেশের কৃষিজাত দ্রব্য আমদানির উপর নির্ভরশীলতা কমিয়ে ভারত থেকে কৃষিজাত পণ্য আমদানির বিষয়টি আলোচনা করেছেন দুই রাষ্ট্রপ্রধান ।

আরও পড়ুন: শুক্রবারে ফের দামে পতন, শহরে আরও সস্তা পেট্রোল-ডিজেল

জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজ ছাড়াও মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি । আগামী তিন বছরের মধ্যে ভারতে বহুক্ষেত্রে বিনিয়োগ করবে সৌদি আরব, জানিয়েছেন গোখলে ।

আরও পড়ুন: ডলারের সাপেক্ষে রেকর্ড শক্তিশালী ভারতীয় টাকা, উপকার পাবেন আমজনতা

এছাড়াও, জ্বালানির মূল্য নিশ্চিত করার বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে । গোখলে জানিয়েছেন সৌদি আরব তেল রপ্তানিকারক দেশগুলির মধ্যে সৌদি আরব একটি শীর্ষ রাষ্ট্র ফলে জ্বালানি ও পেট্রোপণ্যের বাজারে স্থায়িত্ব আনার বিষয়টি নিয়েও ভারতকে প্রতিশ্রুতি দিয়েছে বিন সালেম ।

First published: November 30, 2018, 2:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर