• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Parliament Winter Session: সংসদে মালা রায়ের প্রশ্নে প্রকাশ্যে এল 'বড় তালিকা'? তোলপাড় গোটা দেশ!

Parliament Winter Session: সংসদে মালা রায়ের প্রশ্নে প্রকাশ্যে এল 'বড় তালিকা'? তোলপাড় গোটা দেশ!

সংসদে মালা রায়ের প্রশ্নের উত্তরে দেশজুড়ে চর্চা

সংসদে মালা রায়ের প্রশ্নের উত্তরে দেশজুড়ে চর্চা

Parliament Winter Session: মোট ৩৫টি রাষ্ট্রায়ত্ব সংস্থা বিলগ্নিকরণের পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে তালিকা প্রকাশ করে জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

  • Share this:

#নয়াদিল্লি : মোট ৩৫টি রাষ্ট্রায়ত্ব সংস্থা বিলগ্নিকরণের পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সংসদে তৃণমূল সাংসদ মালা রায়ের (Parliament Winter Session) প্রশ্নের উত্তরে তালিকা প্রকাশ করে জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। বিলগ্নিকরণের তালিকায় রয়েছে রাজ্যের গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ব সংস্থা বেঙ্গল কেমিক্যাল, পবন হংস, অ্যালয় স্টিল প্ল্যান্ট। কেন্দ্রের তরফে, ২০১৬ থেকে যে সমস্ত রাষ্ট্রায়ত্ব সংস্থার বিলগ্নিকরণের ছাড়পত্র দেওয়া হয়েছে তার একটি তালিকা দেওয়া হয়েছে মালা রায়ের (TMC MP Mala Roy) উত্তরে। কেন্দ্রের তালিকায় (Parliament Winter Session) থাকা দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্টের লেনদেন স্থগিত করে রাখা হয়েছে।

আরও পড়ুন: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আবেদন, বিজেপি-র মামলা শুনল না সুপ্রিম কোর্ট

এয়ার ইন্ডিয়া এবং তার আনুসাঙ্গিক কয়েকটি সংস্থার ক্ষেত্রেই এখনও পর্যন্ত ক্রেতা পাওয়া গিয়েছে। এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ হওয়ার দিকে বলে জানিয়েছে মোদি সরকার। অক্টোবরেই এয়ার ইন্ডিয়ার নিলাম জিতেছে টাটা। বিলগ্নিকরণের প্রক্রিয়ার দায়িত্বে থাকা দীপম, ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি ইন্ডিয়া লিমিটেড, সালিম স্টিল প্ল্যান্ট, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেডের ভদ্রাবতী স্লিট প্ল্যান্ট, পবন হংস লিমিটেড, ভারত পেট্রোলিয়াম, শিপিং কর্পোরেশন, রাষ্ট্রীয় ইস্পাত লিমিটেড এবং আরও কয়েকটি রাষ্ট্রয়াত্ত্ব সংস্থার বিলগ্নিকরণের প্রক্রিয়া শুরু করেছে।

আরও পড়ুন:  বারাণসীতে ললিতা ঘাটে পবিত্র গঙ্গাস্নান মোদির! গঙ্গাতীরে উপচে পড়ছে অগুণতি মানুষের ঢল...

মালা রায়ের  (TMC MP Mala Roy) প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বেঙ্গল কেমিক্যালসের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করেছে সরকার। পর্যটন উন্নয়ন নিগমের বিভিন্ন ইউনিটের বেসরকারিকরণের প্রক্রিয়াও সংশ্লিষ্ট মন্ত্রক শুরু করেছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। হিন্দুস্তান নিউজপ্রিন্ট লিমিটেডের বেসরকারিকরণের (Privatizartion) কাজ মামলার কারণে আপাতত স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক। হিন্দুস্তান ফ্লুরোকার্বন লিমিটেড, স্কুটার্স ইন্ডিয়া লিমিটেড এবং ভারত পাম্প অ্যান্ড কম্প্রেসার লিমিটেড বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড, গ্রামীণ বিদ্যুতায়ন নিগম লিমিটেডের মতো কয়েকটি সংস্থার বিলগ্নিকরণের প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক।

আরও পড়ুন: কাশী বিশ্বনাথধামে করিডোর উদ্বোধনে মোদি! মন্দির নির্মাণ কর্মীদের সঙ্গে একসারিতে সারলেন মধ্যাহ্নভোজ...

প্রসঙ্গত, এর আগে একই বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছিলেন তৃণমূলের লোকসভার (Parliament Winter Session) মুখ্যসচেতক কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁর উত্তরে কেন্দ্র জানায়, বিলগ্নিকরণ বা বেসরকারিকরণ করা হলে সেই সংস্থার শ্রমিক এবং অন্যান্য কর্মীদের অন্য কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে সরকারের। এয়ার ইন্ডিয়ার সঙ্গে কেন্দ্রের চুক্তি অনুযায়ী, কর্মীদের প্রথম এক বছরে কোনও ছাঁটাই করা যাবে না। তাঁদের স্বেচ্ছাবসর দেওয়া হবে। তাঁদের গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড সহ উড়ান ক্ষেত্রের নিয়ম অনুযায়ী সমস্ত রকম সুযোগ সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

Published by:Sanjukta Sarkar
First published: