Home /News /national /
Padma Bhushan: করোনা টিকা উৎপাদন করে নতুন আলোর দিশা, পদ্মভূষণ পাচ্ছেন সাইরাস পুনাওয়ালা, কৃষ্ণ ও সুচিত্রা এল্লা

Padma Bhushan: করোনা টিকা উৎপাদন করে নতুন আলোর দিশা, পদ্মভূষণ পাচ্ছেন সাইরাস পুনাওয়ালা, কৃষ্ণ ও সুচিত্রা এল্লা

পদ্মভূষণ সম্মানে ভূষিত হচ্ছেন করোনাভাইরাসের ভ্যাক্সিন কোভিশিল্ডের প্রস্তুতকারক পুণের সেরাম ইনস্টিটিউট- এর কর্ণধার আদর পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালা। পদ্মভূষণ পাচ্ছেন ভারত বায়োটেক-এর চেয়ারম্যান কৃষ্ণ এল্লা এবং তাঁর স্ত্রী তথা সংস্থার সহ প্রতিষ্ঠাতা সুচিত্রা এল্লা।

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি: করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্বে ত্রাহি ত্রাহি রব উঠেছিল! মারণ ভাইরাসের থাবায় স্তব্ধ হয়ে পড়েছিল আপামর মানবজাতি! সেই অসহায়-অস্থির সময়ে মানুষকে অনেকটা আস্বস্ত করেছিল করোনা ভাইরাসের টিকা! সেই ভ্যাকসিন প্রস্তুত করে নতুন আলোর দিশা দেখিয়েছিল দেশের দুই সংস্থা-- পুণের সেরাম ইনস্টিটিউট আর হায়দরাবাদের ভারত বায়োটেক।

    সেই উদ্যোগকে কুর্নিশ জানাতে পদ্মভূষণ (Padma Bhushan) সম্মানে ভূষিত হচ্ছেন করোনাভাইরাসের ভ্যাক্সিন কোভিশিল্ডের প্রস্তুতকারক পুণের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India SII)- এর কর্ণধার আদর পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালা (Cyrus Poonawalla)। বিশ্বে সবচেয়ে বেশি পরিমাণে কোভিশিল্ড ভ্যাক্সিন প্রস্তুত করে সেরাম ইনস্টিটিউট। পদ্মভূষণ পাচ্ছেন ভারত বায়োটেক (Bharat Biotech)-এর চেয়ারম্যান কৃষ্ণ এল্লা (Krishna Ella) এবং তাঁর স্ত্রী তথা সংস্থার সহ প্রতিষ্ঠাতা সুচিত্রা এল্লা (Suchitra Ella)। ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধেয় পদ্ম সম্মান প্রাপকদের তালিকা প্রকাশ করল কেন্দ্র।

    আরও পড়ুন: পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, ফিরল হেমন্ত মুখোপাধ্যায়ের স্মৃতি

    সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য কংগ্রেসের বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদও সম্মানিত হয়েছেন পদ্মভূষণে। বাংলা থেকে কলাক্ষেত্রে অবদানের জন্য পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। টাটা অ্যান্ড সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরণও পাচ্ছেন পদ্ম সম্মান। সম্মানিত করা হচ্ছে শিল্পী রশিদ খানকেও।

    আরও পড়ুন: পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করছেন, বিবৃতি দিয়ে জানালেন বুদ্ধদেব ভট্টাচার্য

    দেশের চার কৃতি সন্তানকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করল কেন্দ্র। এই তালিকায় নাম রয়েছে মহারাষ্ট্রের প্রভা আত্রে-র (কলা)। মরণোত্তর পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (সামাজিক অবদান), উত্তরপ্রদেশের রাধেশ্যাম খেমকা (শিক্ষা ও সংস্কৃতি)।

    অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের দেওয়া পদ্মভূষণ পুরস্কার ফিরিয়ে দিলেন বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya returns Padma Bhushan award)৷ কিছুক্ষণ আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সামাজিক এবং জনসেবামূলক ক্ষেত্রে অবদানের জন্য পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ পুরস্কারে (Padma Bhushan Award 2022) সম্মানিত করার কথা জানানো হয়েছিল৷

    পুরস্কার ফেরানো নিয়ে বিবৃতি দিয়ে বুদ্ধদেব ভট্টাচার্য জানিয়েছেন, 'পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।'

    পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ও (Sandhya Mukhopadhyay)। তিনি শারীরিক ভাবে অত্যন্ত অসুস্থ। পুরস্কার ঘোষণার এক দিন আগে তাঁকে জানানো হয়, তিনি পদ্মশ্রী পাচ্ছেন। এই গোটা বিষয় তাঁর কাছে অত্যন্ত অপমানজনক বলে মনে হয়েছে, তাই পুরস্কার প্রত্যাখ্যান করলেন কিংবদন্তী শিল্পী (Sandhya Mukhopadhyay)।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Padma Bhushan

    পরবর্তী খবর