• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ONE NATION ONE RATION CARD SUPREME COURT DIRECTS CENTRE AND STATES TO IMPLEMENT THE SCHEME BY JULY 31 SANJ

One Nation One Ration: 'এক দেশ এক রেশন কার্ড' নিয়ে রাজ্যগুলিকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের! বেঁধে দিল সময়...

পরিযায়ী স্বার্থে সুপ্রিম নির্দেশ

'এক দেশ এক রেশন কার্ড' ( one nation one ration card) প্রকল্প চালু করতে রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে সময় বেধে দিল সুপ্রিম কোর্ট (supreme court)। এব্যাপারে ৩১ জুলাই সময় নির্ধারণ করা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি : দেশব্যাপী 'এক দেশ এক রেশন কার্ড' ( one nation one ration card) প্রকল্প চালু করতে রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে সময় বেধে দিল সুপ্রিম কোর্ট (supreme court)। এব্যাপারে ৩১ জুলাই সময় নির্ধারণ করা হয়েছে। পরিযায়ী শ্রমিকদের জন্য পোর্টাল তৈরির জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিতে গিয়ে এই নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

    পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) স্বার্থেই রাজ্যগুলিকে এই কড়া নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট জানিয়েছে অবিলম্বে চালু করতে হবে 'ওয়ান নেশন ওয়ান রেশন' (One Nation One Ration) ব্যবস্থা। একইসঙ্গে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে একটি পোর্টাল তৈরির কথা বলা হয়েছে। যার মাধ্যমে সমস্ত অসংগঠিত ক্ষেত্রের পরিযায়ী শ্রমিকদের তালিকাভুক্ত করে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা সম্ভব হবে।

    বিচারপতি অশোক ভূষণ এবং এমআর শাহের ডিভিশন বেঞ্চের তরফে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলির কাছে নির্দেশ দেওয়া হয়েছে, করোনায় প্রভাবিত শ্রমিকদের সঙ্গে সম্পর্কিত কল্যাণমূলক প্রকল্পের জন্য। পাশাপাশি, এদিন শীর্ষ আদালত জানায়, প্রতিটি রাজ্যে করোনা পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের জন্য কমিউনিটি কিচেন চালাতে হবে। যতদিন না পর্যন্ত মহামারী শেষ হচ্ছে, ততদিন এই কিচেনগুলিতেই খাবার খেতে পারবেন শ্রমিকরা। এছাড়াও পরিযায়ী শ্রমিকদের জন্য অতিরিক্ত রেশনের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিতে। কোনও বিশেষ স্কিম তৈরি করে শুকনো খাদ্যদ্রব্য শ্রমিকদের মধ্যে বিতরণ করার জন্যও উদ্যোগ নিতে বলা হয়েছে শীর্ষ আদালতের তরফে।

    এদিকে, করোনা পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে আবারও আর্থিক প্যাকেজের ঘোষণা করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। এর মধ্যে অন্যতম হল, কোভিড বিধ্বস্ত খাতগুলির জন্য ১.১ লক্ষ কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি স্কিম ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। আটটি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছে। এরমধ্যে চারটি প্যাকেজ সম্পূর্ণ নতুন বলে গতকাল ঘোষণা করা হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: