Covid-19: ফের বাড়ছে করোনা, নিরাপদে থাকতে স্বাস্থ্যবিমা ছাড়াও প্রয়োজন এই বিমাগুলি

Covid-19: ফের বাড়ছে করোনা, নিরাপদে থাকতে স্বাস্থ্যবিমা ছাড়াও প্রয়োজন এই বিমাগুলি

স্বাস্থ্যবিমা ছাড়াও করোনাকালে আরও কিছু বিমা কাজে আসতে পারে। সেগুলো কী কী, দেখে নেওয়া যায় এক ঝলকে!

স্বাস্থ্যবিমা ছাড়াও করোনাকালে আরও কিছু বিমা কাজে আসতে পারে। সেগুলো কী কী, দেখে নেওয়া যায় এক ঝলকে!

  • Share this:

#নয়াদিল্লি: করোনাভাইরাসের দ্বিতীয় ঝাপটায় আপাতত বিশ্বের মতো আক্রান্ত এই দেশও। দিন দিন বেড়েই চলেছে সংক্রমিতের সংখ্যা। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র বৃহত্তম টিকাকরণ অভিযান সম্পন্ন করে দেখিয়েছে ঠিকই, কিন্তু তাতেও ভাইরাসের দৌরাত্ম্য প্রতিহত করা সম্ভব হচ্ছে না। এ হেন পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে সবার আগে স্বাস্থ্যবিমার কথা খুব স্বাভাবিক ভাবেই মাথায় আসে। কিন্তু স্বাস্থ্যবিমা ছাড়াও করোনাকালে আরও কিছু বিমা কাজে আসতে পারে। সেগুলো কী কী, দেখে নেওয়া যায় এক ঝলকে!

সাইবার ইনসিওরেন্স

বাতাসে ভেসে বেড়াচ্ছে জোর গুজব- বিধানসভা ভোটের পরে দেশ জুড়ে আবার আগের মতো পূর্ণ মাত্রায় লকডাউন শুরু হয়ে যাবে। সেটা হোক আর না-ই হোক, বাড়ি বসে কাজ করার সংস্কৃতি কিন্তু এখনই পিছু ছাড়বে না। এক্ষেত্রে একটা ঠিকঠাক ল্যাপটপ, ইন্টারনেট সার্ভিসের মতই অতি প্রয়োজনীয় পরিষেবা হল সাইবার ইনসিওরেন্স। কেন না, অফিসের মতো বাড়ির ইন্টারনেট সার্ভিস এক্সক্লুসিভ হয় না, তার নিরাপত্তায় ছোটখাটো ফাঁক থেকেই যায়। এর সুযোগ তুলতে পারে হ্যাকাররা, কোনও প্রতিষ্ঠানের তথ্য হাতিয়ে তারা ব্ল্যাকমেইল করতে পারে একক ব্যক্তি বা সংগঠনকে। তাই এদের হাত থেকে নিরাপদে থাকতে এটা সাইবার বিমা প্রয়োজন, এক্ষেত্রে অবাঞ্ছিত কিছু ঘটলে সংশ্লিষ্ট ব্যক্তিকে পকেট থেকে ক্ষতিপূরণের মোটা টাকা বের করতে হবে না।

হোম ইনসিওরেন্স

দুর্ঘটনাপ্রবণ এলাকায় যাঁদের বাড়ি, বিশেষজ্ঞরা তাঁদের বিশেষ করে হোম ইনসিওরেন্স করিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন। সমীক্ষা বলছে যে প্রতি বছর অন্তর প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা বাড়ছে বই কমছে না। এক্ষেত্রে করোনা পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে একটা আশ্রয় প্রয়োজন, তার রক্ষণাবেক্ষণের স্বার্থে বিমাটাও ফেলনা নয়!

প্রয়োজন অনুযায়ী প্রিমিয়ামভিত্তিক বিমা

মূলত এই ধরনের বিমা চালু করা হয়েছে গাড়ির জন্য। করোনাকালে বাইরে ঘোরাঘুরির মাত্রা কমবে। সেক্ষেত্রে কার ইনসিওরেন্সের প্রিমিয়ামের মোটা টাকা গোনাটা লোকসান বইকি! এই কথা মাথায় রেখেই নানা বিমা সংস্থা গাড়ি যতটা যাচ্ছে, সেইকিলোমিটারের উপরে ভিত্তি করে এই ধরনের পে অ্যাজ ইউ ড্রাইভ ইনসিওরেন্সের ব্যবস্থা করেছে। করোনাকালে সঞ্চয়ের প্রয়োজন আছে, তাই গাড়ি থাকলে এই বিমার দিকে এগোনো যেতে পারে।

স্বল্প প্রিমিয়ামভিত্তিক বিমা

আগের মতো এই বিমাগুলোর ধরনও প্রয়োজনভিত্তিক এবং সেই কারণেই প্রিমিয়ামও নিতান্ত কম। ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো অসুখ, ক্রেডিট কার্ড প্রোটেকশন, বিমানযাত্রায় বিলম্ব, জিমে সুরক্ষা, আতসবাজি থেকে সুরক্ষা- খুচরো হলেও জীবনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিকের কভারেজ দেয় এই ধরনের বিমাগুলো। প্রিমিয়াম শুরু হয় মাত্র ২০০ টাকা থেকে। তাই প্রয়োজন বুঝলে বিমা এজেন্টের সঙ্গে কথা বলে নেওয়া যেতে পারে।

Written By: Anirban Chaudhury

Published by:Swaralipi Dasgupta
First published:

লেটেস্ট খবর