হোম /খবর /দেশ /
৯৬ শতাংশ পরিযায়ী শ্রমিক রেশন পাননি, ৭৫ শতাংশের হাতে মাত্র ১০০ টাকা!‌

৯৬ শতাংশ পরিযায়ী শ্রমিক রেশন পাননি, ৭৫ শতাংশের হাতে মাত্র ১০০ টাকা!‌

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পরিযায়ী শ্রমিকদের জীবনের সংকটের ছবি বারবারই উঠে আসে সংবাদমাধ্যমে। পরিস্থিতি যে ভয়াবহ তা বলার মতো নয়।

  • Last Updated :
  • Share this:

#‌মুম্বই:‌ পরিযায়ী শ্রমিকদের জীবনের সংকটের ছবি বারবারই উঠে আসে সংবাদমাধ্যমে। পরিস্থিতি যে ভয়াবহ তা বলার মতো নয়। কিন্তু ঠিক কীভাবে বেঁচে আছেন পরিযায়ী শ্রমিকেরা। পরিস্থিতি বুঝতে একটি সমীক্ষা চালিয়েছিল Stranded Workers Action Network (SWAN) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। কেমন আছেন পরিযায়ী শ্রমিকেরা, সেটি বিচার করে দেখতে এই সমীক্ষা চালানো হয়। সেখানেই উঠে এসে একের পর অবাক করা তথ্য।

সমীক্ষায় বলা হয়, মহারাষ্ট্রের ৯৬ শতাংশ শ্রমিকের কাছে সরকারি কোনও রেশন বা সাহায্য পৌঁছয় না। আর যাঁদের কাছে পৌঁছয় তাঁদের ৬৯ শতাংশের একদিনের মধ্যেই সমস্ত রেশন ফুরিয়ে যায়। লকডাউনের ৩২ দিনের মাথায়ও মহারাষ্ট্র সরকারের রেশন ব্যবস্থা যে একেবারেই কার্যকর হয়নি, সেটা প্রমাণিত হয়েছে এই সমীক্ষায়।

সমীক্ষার দেশজোড়া রিপোর্টেও তেমন আশার আলো দেখা যাচ্ছে না। এপ্রিল মাসের ২৬ তারিখ পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি রিপোর্টে দেখা যাচ্ছে, SWAN–এর কাছে যে পরিযায়ী শ্রমিকেরা এসেছেন, তাঁদের ৭৫ শতাংশের কাছে পড়ে আছে মাত্র ১০০ টাকা। কীভাবে সামনের দিনগুলো তাঁরা কাটাবেন, জানা নেই। ৮১ শতাংশ পরিযায়ী শ্রমিক তাঁদের মালিকের কাছ থেকে লকডাউনের পর থেকে বেতনও পাননি। ৫১ শতাংশ পরিযায়ী শ্রমিকের খোঁজ মিলেছে যাঁদের রেশন নেই, অর্থ নেই, একবেলা খেয়ে যাঁরা বেঁচে আছেন। এঁদের মধ্যে ৩৮ শতাংশ বাড়ি ফিরতে চাইলেও ৪১ শতাংশ বাড়ি ফেরা উচিত হবে কি না, সে বিষয়ে সন্দিহান।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Lockdown, Migrantlabour, Migrantworker