• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • New Labour Code : ১ অক্টোবর থেকেই বেতন ও ছুটির নিয়মে বিরাট পরিবর্তন! কোন কোন ক্ষেত্রে বদল আনছে কেন্দ্র? একনজরে...

New Labour Code : ১ অক্টোবর থেকেই বেতন ও ছুটির নিয়মে বিরাট পরিবর্তন! কোন কোন ক্ষেত্রে বদল আনছে কেন্দ্র? একনজরে...

নয়া শ্রম আইন আনতে চলেছে পরিবর্তন

নয়া শ্রম আইন আনতে চলেছে পরিবর্তন

New Labour Code : কেন্দ্রীয় সরকার (Central Govt) নতুন শ্রম আইন (New Wage Code) লাগু করতে চলেছে ১ অক্টোবর থেকেই।

  • Share this:

    #নয়াদিল্লি : শিগগিরই চাকরিরত কর্মীদের জন্য আসতে চলেছে বড় পরিবর্তন। কেন্দ্রীয় সরকার নতুন শ্রম আইন (New Labour Code) লাগু করতে চলেছে ১ অক্টোবর থেকেই। এর আগে এই আইন লাগু হবার কথা ছিল এপ্রিল মাসে কিন্তু বিভিন্ন রাজ্যে এখনও পর্যন্ত ড্রাফট তৈরি করতে পারেনি তাই বিলম্বিত হয় এই সিদ্ধান্ত। আর সেই সূত্র ধরেই ১ অক্টোবর লাগু হতে চলেছে এই নতুন শ্রম আইন (New Labour Code)। এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে আসবে বদল।

    আরও পড়ুন : দুর্দান্ত সিদ্ধান্ত! ১৬ কোটির ইঞ্জেকশন জিএসটি মুক্ত...

    বাড়বে ছুটি :

    এবার থেকে কর্মচারীদের আর্নড লিভ বাড়িয়ে ২৪০ দিনের বদলে ৩০০ দিন করার সিদ্ধান্ত (New Labour Code) নিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ বাড়বে ছুটির পরিমাণ।

    ১২ ঘণ্টা কাজ :

    একইসঙ্গে এও জানানো হয়েছে যে দিনে ১২ ঘণ্টা পর্যন্ত কর্মচারীদের কাজ করাতে পারবে যে কোনও কোম্পানি। এনিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল কিন্তু একই সঙ্গে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের (Labour Ministry) তরফ থেকে জানানো হয়েছে যে সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না।

    আরও পড়ুন : পেট্রোপণ্যে জিএসটি নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত GST কাউন্সিলের! যা জানালেন নির্মলা সীতারমণ...

    এখানে স্পষ্ট করা হয়েছে কোনও ক্ষেত্রে যদি প্রতিদিন ১২ ঘন্টা কাজ হয় তবে সপ্তাহে তিন দিন ছুটি পাবেন সেই কর্মী। অন্যদিকে দৈনিক ৮ ঘণ্টা কাজ হলে সপ্তাহে একদিন ছুটি পাবেন কর্মচারীরা।

    বেতন কাঠামোয় বদল :

    পরিবর্তন আনা হয়েছে বেতনের ক্ষেত্রেও। যার জেরে কর্মচারীদের বেতনে বিভিন্ন ভাতা কমার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ হিসেবে জানানো হয়েছে এবার থেকে কর্মচারীদের যে সিটিসি (কস্ট টু কোম্পানি) বেতন দেওয়া হবে, তার মধ্যে অন্তত ৫০ শতাংশ মূল বেতন থাকতে হবে।

    অনেক ক্ষেত্রে কোম্পানিগুলি মূল বেতনের পরিমাণ কমিয়ে অন্যান্য ভাতার পরিমাণ বাড়িয়ে দেয়। অর্থাৎ মোট বেতনের মধ্যে বেসিক পে থাকে মাত্র ২৫-৩০%। সে কথা মাথায় রেখেই এবার ন্যূনতম মজুরি কোডে পরিবর্তন আনতে চলেছে সরকার। অনেকেই মনে করছেন এর ফলে ভাতার পরিমাণ কমিয়ে দেবে কোম্পানিগুলি।

    আরও পড়ুন : ২.২৫ কোটি! মোদির জন্মদিনে নতুন মাইলস্টোন স্পর্শ করল দেশ...

    এছাড়া একাধিক পরিবর্তন নিয়ে আনা হচ্ছে প্রভিডেন্ট ফান্ড, টেক হোম স্যালারি, পেনশন, কাজের ঘণ্টা এবং অবসর সম্পর্কিত ক্ষেত্রগুলিতেও। জানানো হয়েছে লেবার কোড-এর নিয়ম বদল নিয়ে ইতিমধ্যেই শ্রমমন্ত্রক, লেবার ইউনিয়ন ও শিল্পজগতের মধ্যে বৈঠক হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: