Home /News /national /
শিক্ষকদের বদলির অভিযোগ জানাতে এ বার ‘‘গ্রিভান্স সেল’’, রাজ্য সরকারের নয়া ঘোষণা

শিক্ষকদের বদলির অভিযোগ জানাতে এ বার ‘‘গ্রিভান্স সেল’’, রাজ্য সরকারের নয়া ঘোষণা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তবে অন্য বিষয় বলতে কী কী বিষয় নিয়ে অভিযোগ জানানো যাবে, সেই বিষয়ে স্পষ্ট করেনি এসএসসি।

  • Share this:

#কলকাতা: এ বার থেকে ৪ দফা বিষয় নিয়ে গ্রিভান্স সেলে অভিযোগ জানানো যাবে। বদলির সুপারিশ পেতে দেরি-সহ একাধিক বিষয় নিয়ে শিক্ষকরা অভিযোগ জানাতে পারবেন গ্রিভেন্স সেলে।

শিক্ষকদের বাড়ির কাছে বদলি নীতি কার্যকর করতে রাজ্য সরকার চালু করেছে ‘‘উৎসশ্রী’’ পোর্টাল। এ বার সেই বদলি নিয়ে অভিযোগ জানাতেই চালু করা হল গ্রিভেন্স সেল। বুধবারই স্কুল সার্ভিস কমিশনের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হল, এ বার থেকে বদলি সংক্রান্ত বিষয় নিয়ে অভিযোগ জানানোর জন্য এই গ্রিভান্স সেল এ অভিযোগ জানাতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। তবে সেক্ষেত্রে কী কী বিষয় নিয়ে অভিযোগ জানানো যাবে, সেই বিষয় ও নির্দিষ্ট করে দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

কমিশনের তরফে জানানো হয়েছে, ১) এসএসসি-এর তরফে বদলির সুপারিশপত্র পেতে দেরি, ২) যে সব আবেদনপত্র এসএসসি থেকে ডিআইদের ফেরত পাঠানো হচ্ছে ৩) র‌্যাঙ্ক সংক্রান্ত বিষয় ৪) অন্যান্য বিষয় নিয়ে অভিযোগ জানানো যাবে। অভিযোগ জানানোর জন্য শিক্ষক-শিক্ষিকাদের নিজেদের এমপ্লই আইডি, অ্যাপ্লিকেশন কোড ও মোবাইল নম্বর দিতে হবে। অর্থাৎ শিক্ষক-শিক্ষিকাদের নাম জানানোর প্রয়োজন নেই, বদলি সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য। কমিশনের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে wbsschelpdesk.com/support এই ইউআরএল মারফত অভিযোগ জানাতে পারবেন।

আরও পড়ুন: দুর্গা পুজো জেলেই কাটবে, অনুব্রতকে ফের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ

আরও পড়ুন: প্রাথমিক নিয়োগ দুর্নীতিতে রিপোর্ট পেশ সিবিআই-এর, বিচারপতি বললেন 'বিস্ময়কর তথ্য'

তবে অন্য বিষয় বলতে কী কী বিষয় নিয়ে অভিযোগ জানানো যাবে, সেই বিষয়ে স্পষ্ট করেনি এসএসসি। তবে এসএসসি এর আধিকারিকদের দাবি অন্যান্য বিষয় বলতে বদলি সংক্রান্ত যে কোনও বিষয় নিয়েই অভিযোগ জানাতে পারবেন শিক্ষক - শিক্ষিকারা। ইতিমধ্যেই প্রায় ১৯ হাজারেরও বেশি শিক্ষক বদলি হয়েছেন উৎসশ্রী পোর্টালের মাধ্যমে। কিন্তু এই বদলি নিয়ে হাইকোর্টে একাধিক মামলা হয়েছে। সে ক্ষেত্রে এই বদলি প্রক্রিয়াকে অভিযোগ কমাতে, পাশাপাশি হাইকোর্ট এর আগেই এসএসসিতেই বদলি এর অভিযোগ নিয়ে নিষ্পত্তি করতে এই সেল চালু করা হল বলেই মনে করা হচ্ছে।

Published by:Uddalak B
First published:

Tags: Teachers Transfer

পরবর্তী খবর