Home /News /national /

Covid 19: করোনার সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ, মুম্বইয়ে বৃহস্পতিবার থেকে জারি ১৪৪ ধারা

Covid 19: করোনার সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ, মুম্বইয়ে বৃহস্পতিবার থেকে জারি ১৪৪ ধারা

ফাইল ছবি

ফাইল ছবি

Mumbai: বুধবার মুম্বইয়ে নতুন করে ২ হাজার ৫১০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে এক জনের। সে শহরে সক্রিয় রোগির সংখ্যা ৮০৬০, ৯৭ শতাংশ রিকভারি রেট।

  • Share this:

    #মুম্বই: করোনা সংক্রমণের (Covid 19) বাড়বাড়ন্ত রুখতে ১৪৪ ধারা জারি করা হল মুম্বইয়ে। বাণিজ্যনগরে ৩০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে মুম্বই প্রশাসন। পাশাপাশি জারি করা হয়েছে একাধিক সতর্কতা। নতুন যে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে, কোনও বদ্ধ বা খোলা জায়গা, যেমন রেস্তোরাঁ, হোটেল, পাবা, বারে কোনওরকম পার্টি করা যাবে না। দেশে ওমিক্রনের সংক্রমণ ও কোভিড আতঙ্কের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুম্বই পুর প্রশাসন।

    আরও পড়ুন: সুনামির মতো স্বাস্থ্য ব্যবস্থাকে আঘাত করবে ওমিক্রন, চরম সতর্কবার্তা হু-এর 

    যে নির্দেশ দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, ৩০ ডিসেম্বর ২০২১ সাল মধ্যরাত থেকে এই নির্দেশ কার্যকর করা হবে গ্রেটার মুম্বই অর্থাৎ বৃহত্তর মুম্বইয়ে। আগামী ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে। কেউ যদি এই নিয়ম ভাঙেন, তাহলে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নম্বর ধারায় তাঁকে শাস্তি দেওয়া হবে। মামলা রুজু হবে অতিমারি আইন ও জাতীয় বিপর্যয় মোকাবিলা আইনেও। মুম্বইয়ের ডেপুটি কমিশনার অব পুলিশ চৈতন্য এস এই কথা জানিয়েছেন।

    আরও পড়ুন: রাজ্যে ফের ওমিক্রন আক্রান্ত! সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ১০, গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা...

    বুধবার মুম্বইয়ে নতুন করে ২ হাজার ৫১০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে এক জনের। সে শহরে সক্রিয় রোগির সংখ্যা ৮০৬০, ৯৭ শতাংশ রিকভারি রেট। বর্তমানে মুম্বই শহরের ৪৫টি ভবন বন্ধ করে রেখেছে সে শহরের পুর প্রশাসন।

    বুধবার গোটা বিশ্বের জন্যই চরম সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। সংস্থার তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে, করোনার ডেল্টা (Delta) ও ওমিক্রন (Omicron) প্রজাতির সংক্রমণ পৃথিবীর উপর সুনামির মতো আছড়ে পড়বে। যার ফলে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার তীব্র আশঙ্কা রয়েছে। করোনার ডেল্টা ও ওমিক্রন নামে এই যমজ দুই প্রজাতি বিশ্বজুড়ে রেকর্ড সংক্রমণ ঘটাচ্ছে, যার ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যুও। শেষ এক সপ্তাহে করোনা সংক্রমণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ, রেকর্ড সংক্রমণ দেখা দিয়েছে ফ্রান্স ও আমেরিকার। যার পিছনে ভূমিকা রয়েছে ডেল্টা ও ওমিক্রন প্রজাতির। হু-এর প্রধান বুধবার জেনেভায় বলেছেন, আমরা ওমিক্রন সংক্রমণ নিয়ে বিপুল ভাবে চিন্তিত। কারণ, এই ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ছে ও সংক্রমণের সুনামি তৈরি করেছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Mumbai

    পরবর্তী খবর