Home /News /national /
Most Polluted Capital in World in 2021: বিশ্বের দূষিততম রাজধানী ভারতের দিল্লি! এশিয়ার দূষিততম ১৫ টির মধ্যে ১১টি শহরই ভারতের

Most Polluted Capital in World in 2021: বিশ্বের দূষিততম রাজধানী ভারতের দিল্লি! এশিয়ার দূষিততম ১৫ টির মধ্যে ১১টি শহরই ভারতের

Delhi Air Pollution: ৫০ টি শহরের মধ্যে ৩৫ টি শহর যেখানে বায়ুর গুণমান সবচেয়ে খারাপ, সেগুলিও ভারতেই অবস্থিত।

  • Share this:

    #নয়াদিল্লি: ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী (Most Polluted Capital in World in 2021) শহর হিসেবে উঠে এল ভারতের রাজধানী দিল্লির (Delhi Air Pollution) নাম। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট (World Air Quality report) অনুযায়ী দিল্লির গড় বার্ষিক PM2.5 ঘনত্ব সর্বোচ্চ। উল্লেখযোগ্যভাবে, দিল্লি (Most Polluted Capital in World in 2021) বিশ্বের ১০৭ টি শহরের তালিকার শীর্ষে রয়েছে। এই নিয়ে টানা চতুর্থ বছর বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী (Most Polluted Capital in World in 2021) হিসেবে নিজের জায়গা ধরে রেখেছে দিল্লি। এখানেই শেষ না, ৫০ টি শহরের মধ্যে ৩৫ টি শহর যেখানে বায়ুর গুণমান সবচেয়ে খারাপ, সেগুলিও ভারতেই অবস্থিত। মঙ্গলবার সুইস সংস্থা IQAir-এর তৈরি এবং ১১৭ টি দেশের ৬,৪৭৫ টি শহরের PM2.5 এয়ার কোয়ালিটি তথ্যের উপর ভিত্তি করে তৈরি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২১ বিশ্বব্যাপী প্রকাশিত হয়েছে।

    আরও পড়ুন- পঞ্জাবে ক্ষমতায় এসেই ভগত-রাজগুরু-সুখদেবের শহিদ দিবসে সরকারি ছুটির ঘোষণা আপের

    “২০২১ সালে মধ্য ও দক্ষিণ এশিয়ার ১৫ টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ১১ টিই ভারতের৷ ২০২১ সালে দিল্লিতে PM2.5 ঘনত্বের পরিমাণ ১৪.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০২০ সালের ৮৪ μg/m3 থেকে বেড়ে হয়েছে ৯৬.৪ μg/m3৷ ভারতের কোনও শহরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ৫ µg/m3 এর বায়ু মানের মাত্রা ছুঁতে পারেনি। ২০২১ সালে, ভারতের ৪৮ শতাংশ শহর ৫০ µg/m3 অতিক্রম করেছে যা WHO নির্দেশিত মাত্রার ১০ গুণেরও বেশি,” বলা হয়েছে 2021 World Air Quality প্রতিবেদনে।

    প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে বিশ্বের ৫০ টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ৪৬ টিই ছিল মধ্য ও দক্ষিণ এশিয়ায়। সবচেয়ে দূষিত রাজধানী (Most Polluted Capital in World in 2021) শহরগুলির মধ্যে দিল্লির পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা, তার পরেই রয়েছে চাদের এন'জামেনা, তাজিকিস্তানের দুশানবে এবং ওমানের মাস্কাট। ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ সহ মধ্য ও দক্ষিণ এশিয়া অঞ্চলে রাজস্থানের আলওয়ারের ভিওয়াদি হল সবচেয়ে দূষিত আঞ্চলিক শহর। সেখানে গড় PM2.5 ঘনত্ব প্রতি ঘনমিটারে ১০৬.২ মাইক্রোগ্রাম।

    আরও পড়ুন- বিহারে বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির গড়তে ২.৫ কোটির জমি দান করলেন মুসলিম পরিবার!

    প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতের ৪৮ শতাংশ শহরের বায়ু মানের মাত্রা ৫০ μg/m3 অতিক্রম করে গিয়েছে যা WHO নির্দেশিত মাত্রার ১০ গুণ বেশি। গ্রিনপিস ইন্ডিয়ার ক্যাম্পেইন ম্যানেজার অবিনাশ চঞ্চল বলেন, “এই প্রতিবেদন থেকে আবারও বোঝা যাচ্ছে যে মানুষ বিপজ্জনকভাবে দূষিত বাতাসে শ্বাস নিচ্ছে। যানবাহনের থেকে দূষিত বায়ু নির্গমন শহরে PM2.5 ঘনত্বের অন্যতম প্রধান কারণ।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Air quality index, Delhi Air Pollution

    পরবর্তী খবর