Home /News /national /
Monkeypox in India: ভারতে প্রথম মাঙ্কিপক্সের হানা! এ রোগ আসলে কী? মুখ খুললেন বিশেষজ্ঞ চিকিৎসক

Monkeypox in India: ভারতে প্রথম মাঙ্কিপক্সের হানা! এ রোগ আসলে কী? মুখ খুললেন বিশেষজ্ঞ চিকিৎসক

আতঙ্কের নাম মাঙ্কিপক্স

আতঙ্কের নাম মাঙ্কিপক্স

Monkeypox in India: বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, কেরলের কোল্লাম জেলায় প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে।

  • Share this:

    #মুম্বই: ভারতে ঢুকে পড়েছে মাঙ্কিপক্স! সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে ফেরা, কেরলের বাসিন্দা এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ পাওয়া গিয়েছে। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ এই তথ্য জানিয়েছেন। তিন দিন আগে সেই ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছেন বলে জানা গিয়েছে। তারপরই দক্ষিণ ভারতের রাজ্যে উচ্চপর্যায়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের দল পাঠাতে চলেছে কেন্দ্র। কীভাবে ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন, তা খতিয়ে দেখতে রাজ্য সরকারকে সাহায্য করবে কেন্দ্রীয় দল। সেইসঙ্গে মাঙ্কিপক্স নিয়ন্ত্রণেও সাহায্য করবে।

    এই পরিস্থিতিতে দেশবাসীকে আতঙ্কিত না হওয়ার বার্তা দিলেন HIV/STDs সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাক্তার ঈশ্বর গিলাডা। তাঁর কথায়, ''মাঙ্কিপক্স অন্যান্য যৌন সংক্রামক রোগের মতোই। কিন্তু কোনও কারণে WHO তা ঘোষণা করছে না, কারণ এটি বর্তমানে সংক্রামিত লোকদের বিরুদ্ধে এক ধরণের বৈষম্য সৃষ্টি করবে।''

    আরও পড়ুন: ভারতে কি ঢুকে পড়ল মাঙ্কিপক্স! বিদেশ থেকে ফেরা ব্যক্তির শরীরে রোগের লক্ষণ

    বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, কেরলের কোল্লাম জেলায় প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। সেই কারণেই বিশেষ দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই প্রতিনিধি দলে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি), কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক, রাজ্যের স্বাস্থ্য দফতরের আধিকারিক-সহ একাধিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আছেন। প্রতিদিন সন্ধ্যায় কেন্দ্র ও রাজ্যের কাছে রিপোর্ট জমা দেবে ওই বিশেষজ্ঞ দল।

    আরও পড়ুন: কলকাতায় দেখা নেই পদ্মার ইলিশের! হাজার হাজার টাকায় এই শহরে বিকোচ্ছে বাংলাদেশের ইলিশ

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)-র মতে, মাঙ্কিপক্স সংক্রামক রোগ। এটি মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। এর লক্ষণগুলি গুটিবসন্তের রোগীদের মতোই। সারা বিশ্বে এখন প্রায় ৬০০০ মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত। আফ্রিকার কিছু অংশে এই ভাইরাসে আরও দুইজনের মৃত্যু হয়েছে। মাঙ্কিপক্সে সংক্রমণের বেশিরভাগ ঘটনা ইউরোপ এবং আফ্রিকায় হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত গোষ্ঠী সংক্রমণের কোনও লক্ষণ দেখা যায়নি মাঙ্কিপক্সকে ঘিরে। এই পরিস্থিতিতে কেরলে প্রথম আক্রান্তের হদিশে শোরগোল পড়ে গিয়েছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Coronavirus, Monkeypox

    পরবর্তী খবর