Home /News /national /
Monkeypox In India: থাবা জোড়ালো করছে মাঙ্কিপক্স, দেশে মিলল তৃতীয় আক্রান্তের হদিশ

Monkeypox In India: থাবা জোড়ালো করছে মাঙ্কিপক্স, দেশে মিলল তৃতীয় আক্রান্তের হদিশ

প্রথম দুই মাঙ্কিপক্স আক্রান্তের মতো তৃতীয় আক্রান্তও কেরলের বাসিন্দা

  • Share this:

    #তিরুঅনন্তপুরম: ভারতে ফের নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাস। চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কায় কাঁটা দেশবাসী। এরমরধ্যেই নয়া আতঙ্ক মাঙ্কি পক্স! ভারতে আরও এক ব্যক্তির শরীরে মিলল মাঙ্কিভাইরাস-এর হদিশ। প্রথম দুই মাঙ্কিপক্স আক্রান্তের মতো তৃতীয় আক্রান্তও কেরলের বাসিন্দা।

    কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা গর্গ জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তি ৬ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে মালাপ্পুরমে ফেরেন। মাঙ্কিপক্স-এর উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। মন্ত্রী এও জানান, ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

    আরও পড়ুন: করোনাভাইরাস আক্রান্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, ট্যুইটে জানালেন নিজেই

    প্রসঙ্গত, ১৪ জুলাই ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মেলে। সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে ফেরা বছর ৩৫-এর এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা যায়। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল, রিপোর্ট পজিটিভ আসে। জানা যায়, বিদেশে তিনি মাঙ্কি পক্স সংক্রমিত রোগীর সংস্পর্শে এসেছিলেন।

    আরও পড়ুন: উদ্বেগ বাড়াচ্ছে করোনা, দেশে নতুন করে আক্রান্ত ২১,৮৮০ জন

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)-র মতে, মাঙ্কি পক্স সংক্রামক রোগ। এটি মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। এর লক্ষণগুলি গুটিবসন্তের রোগীদের মতোই। সারা বিশ্বে এখন প্রায় ৬০০০ মানুষ মাঙ্কি পক্স-এ আক্রান্ত। আফ্রিকার কিছু অংশে এই ভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। মাঙ্কিপক্সে সংক্রমণের বেশিরভাগ ঘটনাই ইউরোপ এবং আফ্রিকায় । মাঙ্কিপক্সের ৮০ শতাংশ সংক্রমণের ঘটনা ইউরোপে। সেই কারণে বেশ চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে হু জানিয়েছে, এখনও পর্যন্ত গোষ্ঠী সংক্রমণের কোনও লক্ষণ দেখা যায়নি।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Monkey Pox In India

    পরবর্তী খবর