Home /News /national /
Modi Meets Russian FM: রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক মোদির, মার্কিন চাপের মুখেও কি ‘বন্ধু’র পাশে ভারত?

Modi Meets Russian FM: রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক মোদির, মার্কিন চাপের মুখেও কি ‘বন্ধু’র পাশে ভারত?

রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে মোদি

রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে মোদি

দুদিনের ভারত সফরে এসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসেন সের্গেই লাভরভের (Sergey Lavrov)। এরপর শুক্রবার রুশ বিদেশমন্ত্রীর সফরের দ্বিতীয় দিনে তাঁর সঙ্গে বৈঠকে বসেন মোদি।

  • Share this:

    নয়াদিল্লি: রাশিয়া-ইউক্রেন (Russia Ukraine War) যুদ্ধ ঘিরে তুঙ্গে আন্তর্জাতিক মহলের কূটনৈতিক টানাপোড়েন। ইউক্রেনের উপর জোরালো আঘাত হেনেছে রাশিয়া (Russia)। একের পর এক শহর গুড়িয়ে দিয়েছে রাশিয়ান এয়ারফোর্স। পুতিনের এহেন পদক্ষেপে ফুঁসছে গোটা বিশ্ব। একের পর এক নিষেধাজ্ঞা চাপানো হয়েছে রাশিয়ার উপর। তেল-গ্যাসের আমদানির উপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।রাশিয়াকে (Russia) একঘরে করতে কোনও কসুর করছে না আমেরিকা (USA)। এহেন পরিস্থিতিতে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের (Modi Meets Russian FM)  সঙ্গে বৈঠকে বসলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেখান থেকেই এবার প্রশ্ন উঠছে, মার্কিন চাপের মুখেও কি ‘বন্ধু’র পাশেই থাকবে দিল্লি?

    আরও পড়ুন : ১০ পরিবারকে চাকরি, রামপুরহাট কাণ্ডে মৃতদের পরিবারপিছু চাকরির প্রস্তাব এল নবান্নে

    দুদিনের ভারত সফরে এসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসেন সের্গেই লাভরভের (Sergey Lavrov)। এরপর শুক্রবার রুশ বিদেশমন্ত্রীর সফরের দ্বিতীয় দিনে তাঁর সঙ্গে বৈঠকে বসেন মোদি। সূত্রের খবর ইউক্রেন-সহ একাধিক বিষয়ে দু’জনের মধ্যে কথা হয়েছে। মোদি-লাভরভ বৈঠক (Modi Meets Russian FM) নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, “ইউক্রেনের বর্তমান পরিস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রী মোদিকে বিস্তারিত ভাবে জানিয়েছেন রুশ বিদেশমন্ত্রী। কিভ ও মস্কোর মধ্যে চলা শান্তি আলোচনার বিষয়েও তথ্য দিয়েছেন লাভরভ।”

    বিবৃতিতে আরও জানানো হয়, “ফের হিংসা থামানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। যুদ্ধ থামাতে রাশিয়াকে সমস্ত প্রকার সাহায্যের আশ্বাসও দেন প্রধানমন্ত্রী। ২০২১ সালে রাশিয়া-ভারত সামিটে নেওয়া সিদ্ধান্ত সমূহ সংক্রান্ত কাজ কতটা এগিয়েছে সেই বিষয়েও এদিন জানিয়েছেন রুশ বিদেশমন্ত্রী।”

    আরও পড়ুন : "পরীক্ষার চাপ মোকাবিলা করতে হলে...", শিক্ষার্থীদের ৫টি মোক্ষম টিপস প্রধানমন্ত্রী মোদির

    তাৎপর্যপূর্ণ ভাবে, গত দু’সপ্তাহে এই প্রথম কোনও বিদেশি প্রতিনিধির সঙ্গে প্রকাশ্যে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী মোদি (Modi Meets Russian FM)। রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে প্রায় ৪০ মিনিট কথা বলেন তিনি। এর আগে ব্রিটেন, চিন, অস্ট্রিয়া, গ্রিস ও মেক্সিকোর প্রতিনিধিদের সঙ্গে প্রকাশ্যে সাক্ষাৎ করেননি প্রধানমন্ত্রী। ফলে বিশ্লেষকদের মতে, মার্কিন হুঁশিয়ারি সত্বেও ‘বন্ধু’ রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছাড়বে না ভারত।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: PM Modi, Russia, Ukraine Russia War

    পরবর্তী খবর