Home /News /national /
Coal Shortage: এক দিন চালানোর মতোও কয়লা নেই, আঁধারে ডুবতে পারে রাজধানী, বিপদ চরমে

Coal Shortage: এক দিন চালানোর মতোও কয়লা নেই, আঁধারে ডুবতে পারে রাজধানী, বিপদ চরমে

(Image: Reuters)

(Image: Reuters)

Coal Shortage: ইতিমধ্যে এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন, তিনি কেন্দ্রকে এই নিয়ে চিঠিও লিখে দাবি করেছেন যেন কয়লার সরবরাহ ঠিক রাখা হয়।

  • Share this:

    #নয়াদিল্লি: কয়লার অভাবে কার্যত থমকে যেতে পারে রাজধানী দিল্লির বেশ কিছু পরিষেবা। দিল্লি সরকারের তরফ থেকে এমনই আশঙ্কার কথা বলা হয়েছে। বলা হয়েছে, বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় পরিমাণ কয়লা মজুত থাকছে না, সেই কারণে যে কোনও সময় দিল্লির গুরুত্বপূর্ণ ব্যবসায়ীক জায়গা, যেমন অফিস, এ ছাড়া অত্যাবশ্যকীয় পরিষেবার স্থান যেমন মেট্রো বা হাসপাতালে বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হতে পারে, তাতে ব্যহত হতে পারে পরিষেবা। ইতিমধ্যে এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন, তিনি কেন্দ্রকে এই নিয়ে চিঠিও লিখে দাবি করেছেন যেন কয়লার সরবরাহ ঠিক রাখা হয়। তার পর শুক্রবার আবার সত্যেন্দ্র জৈন দাবি করেছেন, যে খানে ২১ দিনের কয়লা মজুত থাকার কথা, সেখানে এক দিন চালানোর মতোও কয়লা মজুত নেই দিল্লিতে। তিনি দাবি করেছেন, চরম বিপদের মুখে দাঁড়িয়ে আছে রাজধানী।

    দিল্লি সরকারের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, দাদরি-২ ও উঞ্চাহার পাওয়ার স্টেশনের থেকে নিয়মিত বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে। সেই কারণেই দিল্লির গুরুত্বপূর্ণ কয়েকটি ক্ষেত্র যেমন দিল্লি মেট্রো, হাসপাতালে বিদ্যুৎ সরবরাহের সমস্যা দেখা দিতে পারে। দিল্লি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই বিদ্যুৎকেন্দ্রগুলি থেকে দিল্লির মোট প্রয়োজনীয় বিদ্যুতের ২৫-৩০ শতাংশ সরবরাহ করা হয়। সেখানেই কয়লার ঘাটতি দেখা দিচ্ছে।

    আরও পড়ুন: এই কারণগুলির জন্যই কংগ্রেস-প্রশান্ত কিশোর 'বিচ্ছেদ'! কী এমন চেয়েছিলেন এই ভোটকুশলী?

    সত্যেন্দ্র জৈন বলেছেন, এই বিদ্যুৎকেন্দ্রগুলি দিল্লির কয়েকটি অংশকে ব্ল্যাক আউট হওয়া থেকে কার্যত রক্ষা করে। পাশাপাশি, দিল্লি মেট্রোতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা দেওয়ার কাজেও সাহায্য করে এই কেন্দ্রগুলি। পাশাপাশি, এগুলি দিল্লির বিভিন্ন হাসপাতালেও বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেয়। গরম অত্যাধিক পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুতের চাহিদা, সেই চাহিদা পুরণ করে নিয়মিত পরিষেবা পৌঁছে দিতে গেলে কয়লার ঘাটতিও পুরণ করতে হবে।

    আরও পড়ুন: দুই সন্তানের মা আত্মঘাতী বিস্ফোরক বেঁধেছিলেন শরীরে, করাচির বিস্ফোরণের নেপথ্যে থাকা মহিলা চমকে দেবেন

    জাতীয় পাওয়ার পোর্টালে কয়লার যে পরিমাণ উল্লেখ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, বিপুল পরিমাণ কয়লার ঘাটতি তৈরি হয়েছে। পাশাপাশি দেশের একটা বড় অংশে তাপপ্রবাহের কারণে বেড়ে বিদ্যুতের চাহিদা। সেই চাহিদা পুরণে কার্যত ব্যর্থ হতে পারে বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Coal Shortage

    পরবর্তী খবর