Home /News /national /

Mahabaleshwar Zero Degree: ঐতিহাসিক! মহারাষ্ট্রের এই অঞ্চলে প্রথম তাপমাত্রা নামল শূন্য ডিগ্রিতে, দেখুন

Mahabaleshwar Zero Degree: ঐতিহাসিক! মহারাষ্ট্রের এই অঞ্চলে প্রথম তাপমাত্রা নামল শূন্য ডিগ্রিতে, দেখুন

Mahabaleshwar Zero Degree

Mahabaleshwar Zero Degree

ইতিহাসে প্রথমবার মহাবালেশ্বরে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে শূন্য ডিগ্রি সেলসিয়াসে (Mahabaleshwar Zero Degree)।

  • Share this:

    #মহাবালেশ্বর: উত্তর ভারতে শৈত্যপ্রবাহ, তুষারপাত, কনকনে ঠান্ডা প্রতি বছরের স্বাভাবিক ঘটনা। কয়েকদিন আগে থেকেই উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এমনকী পশ্চিমবঙ্গের দার্জিলিংয়েও বরফ পড়ার ছবি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তবে এবার যে দৃশ্য সোশ্যাল মিডিয়ায় নজর কেড়েছে তা হল পশ্চিম ঘাট পর্বতের একটি পাহাড়ি জায়গা মহাবালেশ্বরের (Mahabaleshwar Zero Degree)। ইতিহাসে প্রথমবার এখানে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে শূন্য ডিগ্রি সেলসিয়াসে (Mahabaleshwar Zero Degree)। মহারাষ্ট্রের এই অঞ্চল এখন সেই হিসেবে সবচেয়ে শীতল জায়গা হিসেবে স্বীকৃতি পেল শুক্রবার (Mahabaleshwar Zero Degree)।

    আরও পড়ুন: করোনাকালে নেতাজির জন্মদিন ও প্রজাতন্ত্র দিবসে আরও ছোট অনুষ্ঠান: নবান্ন

    জানা গিয়েছে, মহাবালেশ্বরের ভেন্না লেক এলাকায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি। বৃহস্পতিবার সন্ধে ৬ টায় এই এলাকায় তাপমাত্রা নেমেছিল ২.৮ ডিগ্রিতে। তার পরেই রাতে শূন্য হয় তাপমাত্রা। ওই এলাকার বাসিন্দাদের দাবি, রাত সাড়ে তিনটে নাগাদ শূন্য ডিগ্রিতে নেমেছিল তাপমাত্রা। এই তাপমাত্রায় জল জমে বরফ হয়, তেমনই বরফের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও নজর কেড়েছে বহু মানুষের।

    আরও পড়ুন: শুনতে অসুবিধে হচ্ছিল যুবকের, ডাক্তার কান থেকে টেনে বের করলেন আরশোলা!

    মৌসম ভবন সূত্রে খবর, মহাবালেশ্বরে শুক্রবারের তাপমাত্রা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম ছিল। এক রেস্তোরাঁ কর্মী কমলেশ কদম জানিয়েছেন, 'সকালের দিকে গাড়ি উপর, বাড়ির সামনে গাছের পাতায় বরফের মতো জল জমে থাকতে দেখা গিয়েছে। এটা পর্যটকদের জন্য দারুণ দৃশ্য হতে পারত, কিন্তু দুর্ভাগ্যবশত করোনার কারণে সব বন্ধ।' শনিবার এমনিতেই মহারাষ্ট্রের মুম্বই-সহ বেশ কিছু এলাকায় তাপমাত্রা অনেকটাই নেমেছে। বৃষ্টিও হয়েছে বহু জায়গায়। গত সোমবার মুম্বইতে শীতলতম দিল ছিল ১৩.২ ডিগ্রি। তবে মহাবালেশ্বর এ বছর রেকর্ড গড়ে ফেলল।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Mahabaleshwar, Maharashtra

    পরবর্তী খবর