corona virus btn
corona virus btn
Loading

ভারতে বড় হামলার ছক, কাশ্মীর নয় আইসিস ঘুঁটি সাজাচ্ছে অন্যত্র: UN রিপোর্ট

ভারতে বড় হামলার ছক, কাশ্মীর নয় আইসিস ঘুঁটি সাজাচ্ছে অন্যত্র: UN রিপোর্ট
প্রতীকী চিত্র।

এই রিপোর্টে এদিন একহাত নেওয়া হয়েছে পাকিস্তানকেও। সরাসরি বলা হয়েছে পাক মদতপুষ্ট জঙ্গিরা এখনও আফগানিস্তানে ঘাঁটি গেড়ে রয়েছে।

  • Share this:

#নিউইয়র্ক: কেরল, কর্ণাটকের মতো জায়গায় ঘাঁটি গেড়েছে আইসিস জঙ্গিরা। একজন দু'জন নয়. রীতিমতো সাংগঠনিক সক্রিয়তা শুরু হয়েছে। শুধু তাই নয়, হামলার ছক সাজাচ্ছে আলকায়দা জঙ্গিরা। এই বিস্ফোরক তথ্য এসেছে খোদ রাষ্ট্রসংঘের তরফে।

অ্যানালিটিক্যাল অ্যাসিস্ট্যান্স অ্যান্ড স্যাংসনস মনিটারিং টিমের ২৬ তম রিপোর্টে উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, ভারতে আল কায়দা ও আইসিস-এর যুগ্ম সগঠন আইকিউএস কাজ করছে। এই সংগঠন পরিচালিত হচ্ছে আফগানিস্তানের নিমরুজ, হেলমন্দ, কান্দাহার অঞ্চল থেকে।

বিশেষজ্ঞদের অনুমান, বহু সশস্ত্র জঙ্গি এই সময়ে ভারত, বাংলাদেশ, মায়ানমার এবং পাকিস্তানে সক্রিয় হয়ে কাজ করছে। শুধু কেরল-কর্ণাটকেই ঘাঁটি গেড়ে রয়েছে ১৫০-২০০ আইএসআইএল জঙ্গি। সংগঠনের নেতৃত্বে রয়েছে কুখ্যাত জঙ্গি ওসামা মাসুদ। দলের নেতা অসিম উমরের মৃত্যুর পরে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

২০১৯ সালের মে মাসেই ভারতে নতুন করে ঘুঁটি সাজাতে শুরু করে ইসলামিক স্টেট। একদিকে যখন কাশ্মীরে একের উপর জঙ্গি নিকেশ করতে শুরু করে ভারতীয় সেনা, তারা দাবি করতে শুরু করে ভারতে তাদের সাংগঠনিক শক্তি বাড়ছে। এমনকি তারা তাদের শাখার নামও ঘোষণা করে-ভিলায়াহ হিন্দ।

এই রিপোর্টে এদিন একহাত নেওয়া হয়েছে পাকিস্তানকেও। সরাসরি বলা হয়েছে পাক মদতপুষ্ট জঙ্গিরা এখনও আফগানিস্তানে ঘাঁটি গেড়ে রয়েছে। তেহেরিক -ই-তালিবান পাকিস্তান গোষ্ঠীর অন্তত ৬০০০ জঙ্গি আফগান উপত্যকায় ঘাঁটি গেড়ে আছে। এছাড়াও আফগানিস্তানে আমন আল জহিরির নেতৃত্বে মোট ১২টি অঞ্চলে শক্তিবৃদ্ধি করছে আল কায়দা জঙ্গিরা।

Published by: Arka Deb
First published: July 25, 2020, 6:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर