• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • মহারাষ্ট্রে আরও ৪৮১ পাখির মৃত্যু, রাজ্যে মোট মৃত্যু হল ২,৩৯৫ পাখি

মহারাষ্ট্রে আরও ৪৮১ পাখির মৃত্যু, রাজ্যে মোট মৃত্যু হল ২,৩৯৫ পাখি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বুধবার মহারাষ্ট্রে আরও ৪৮১ পাখির মৃত্যুর খবর মিলেছে। এ রাজ্যে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ২,৩৯৫, যার মধ্যে ৪৫৫টি পোলট্রির পাখি।

  • Share this:

    #মুম্বই: করোনার আবহে কিছুটা স্বস্তি আসতে না আসতেই, দেশে মাথা চারা দিয়েছে বার্ড ফ্লু আতঙ্ক। বেড়েই চলেছে মৃত পাখির সংখ্যা। বুধবার মহারাষ্ট্রে আরও ৪৮১ পাখির মৃত্যুর খবর মিলেছে। এ রাজ্যে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ২,৩৯৫, যার মধ্যে ৪৫৫টি পোলট্রির পাখি। মহারাষ্ট্রে এই পরিস্থিতি দেখে, অন্য রাজ্যগুলি সম্পর্কেও আশঙ্কা বাড়ছে। তবে বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে আনতে, পদক্ষেপ নেওয়া হচ্ছে এ রাজ্যে।

    রাজ্যের পশুপালন বিভাগের প্রধান সচীন্দ্র প্রতাপ সিংহ জানিয়েছেন, বার্ড ফ্লু নিয়ন্ত্রণের পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে সমস্ত জেলা কালেক্টরদের হাতে। তিনি আরও জানিয়েছেন, পাখিদের মৃত্যুর কারণ জানতে, বিভিন্ন জেলা থেকে নমুনা পাঠানো হয়েছে ভোপালের আইসিএআর-ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই-সিকিওরিটি অ্যানিম্যাল ডিজিজেজ-এ। তবে এখনও পর্যন্ত কোনও রিপোর্ট আসেনি।

    মঙ্গলবার সকালে, মোট ২১৮টি পাখিকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে মহারাষ্ট্রের বিভিন্ন জেলায়। এর মধ্যে ২১৪টি ছিল পোলট্রির পাখি। গত সোমবার পর্যন্ত, শুধুমাত্র ছ’টি জায়গাতেই খোঁজ মিলেছিল পাখির মৃত্যুর। মুম্বই, থানে, রত্নগিরি, বিদ এবং লাতুর-এ। কিন্তু পরে তা ছড়িয়ে পড়ে রাজ্যের অন্যান্য জেলাতেও। পারভানি এবং লাতুরে বার্ড ফ্লু-তে আক্রান্তের সংখ্যা বেশি থাকায়, জেলা প্রশাসনের তরফ থেকে ১৫,০০০ পোলট্রি মুরগিকে আলাদা করে রাখা হয়েছে। প্রসঙ্গত, গত সপ্তাহে বার্ড ফ্লু-তে ৮০০ পাখির মৃত্যু হয়েছিল এই পারভানি জেলায়।

    পারভানি জেলার কালেক্টর দীপক মুগলিকর জানিয়েছেন, এই জেলা থেকে মোট ৩,৪৪৩ পোলট্রির পাখি ধরে, আলাদা করে রাখা হয়েছে। অন্যদিকে লাতুর জেলার কালেক্টর পৃথ্বীরাজ বি পি জানিয়েছেন, মোট ১১,১৬৪ টি পোলট্রির পাখি ধরে আলাদা করে রাখা হয়েছে এই জেলায়। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রভাব নিয়ন্ত্রণে আনতেই নেওয়া হচ্ছে এই ব্যবস্থা।

    Published by:Antara Dey
    First published: