হোম /খবর /দেশ /
আচমকাই জলের মধ্যেই মিলছে দেদার সোনা! কুড়োতে অন্ধ্রের সমুদ্র তীরে সকাল-সন্ধ্যা থিকথিকে ভিড়!

আচমকাই জলের মধ্যেই মিলছে দেদার সোনা! কুড়োতে অন্ধ্রের সমুদ্র তীরে সকাল-সন্ধ্যা থিকথিকে ভিড়!

জলের মধ্যে মিলছে সোনা। আর তা কুড়োতেই সকাল থেকে সন্ধ্যা অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরীর সমুদ্রতীরে নামছে মানুষের ঢল।

  • Last Updated :
  • Share this:

#পূর্ব গোদাবরী, অন্ধ্রপ্রদেশ: জলের মধ্যে মিলছে সোনা। আর তা কুড়োতেই সকাল থেকে সন্ধ্যা অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরীর সমুদ্রতীরে নামছে মানুষের ঢল। শক্তিশালী সাইক্লোন 'নিভার' বৃহস্পতিবার বিকেলে আছড়ে পড়েছে। তাতেই জলমগ্ন হয়ে পড়ে এলাকা। জল নামতেই শনিবার সকাল থেকে শুরু হয় মূল্যবান ধাতু এবং রত্নের খোঁজ। অনেকেই হলুদ রঙের কোনও ধাতু পেয়ে, তা নিয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। তবে তা সোনা কিনা এখনও স্পষ্ট নয়।

তবে এটাই প্রথমবার নয়। প্রতিবারই কোনও বড় ঝড় বা সাইক্লোনের পরে সমুদ্রের জলে সোনা-সহ মূল্যবান ধাতু, রত্ন পাওয়া যায় বলে বিশ্বাস সাধারণ মানুষের।

কিন্তু এই বিশ্বাসের পিছনে আসল সত্যতা কী? স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রবল ঝড়ে বা জোয়ারে এলাকা জলমগ্ন হলে, এলাকার প্রাচীন একাধিক মন্দির জলমগ্ন হয়ে পড়ে। এরপর জলের সঙ্গেই বহু মূল্যবান দ্রব্যই ভেসে আসে সমুদ্রতীরে। এ ঘটনা নতুন কিছু নয়। তাই এই ধরনের বড় দুর্যোগের পরে অনেকেই মূল্যবান গ্রহরত্ন পেয়ে থাকেন।  এবারেও তার ব্যাতিক্রম হয়নি। জানা গিয়েছে, পূর্ব গোদাবরীর ইউ কোঠাপল্লী মণ্ডলের বেশ কয়েকটি মৎস্যজীবী পরিবার সোনার টুকরো পেয়েছেন।

স্থানীয় প্রশাসন জানিয়েছেন, জোরালো হাওয়ার দাপটে মহিলা এবং শিশুরা সোজা হয় দাঁড়াতে পারছিলেন না। তার মধ্যেই সকাল ৬টা থেকে শুরু হয় খোঁজ। চলে সূর্য অষ্ট যাওয়ার সময় পর্যন্ত। স্থানীয় মৎস্যজীবীদের বিশ্বাস, প্রতিটা সাইক্লোন শেষেই 'সোনা' এবং অন্যান্য বহুমূল্য রত্ন মেলে। তাই তাঁরা সমুদ্রতীরে ভিড় জমান। এবারেও সেই ঘটনাই ঘটেছে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Andhra Pradesh, Cyclone Nivar