Keralites Donates for Vaccine: 'হাত তুলেছে' কেন্দ্র, সবার ভ্যাকসিন নিশ্চিত করতে রাজ্য কোষাগারে দান কেরলবাসীর!

Keralites Donates for Vaccine: 'হাত তুলেছে' কেন্দ্র, সবার ভ্যাকসিন নিশ্চিত করতে রাজ্য কোষাগারে দান কেরলবাসীর!

নতুন পথে কেরালা

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধীরা আসরে নেমেছেন। দেশের সবাইকে বিনা পয়সায় টিকা দেওয়ার দাবির পাশাপাশি সেরামের বিজ্ঞপ্তি নিয়ে কেন্দ্রের নীরাবতাও প্রশ্নের মুখে।

  • Share this:

    #কেরল: ভ্যাকসিন (Corona Vaccine) নিয়ে গোটা দেশজুড়ে বিতর্ক থামার লক্ষণ নেই। কেন্দ্রের নির্দেশের পরই গত বুধবার 'কোভিশিল্ড' প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট ঘোষণা করেছে কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি হাসপাতাগুলিকে আলাদা আলাদা দামে করোনার টিকা কিনতে হবে। কেন্দ্রকে ১৫০টাকা, রাজ্যগুলিকে ৪০০ টাকা ও বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকায় করোনা টিকা কেনার মূল্য ধার্য্য করেছে সেরাম। এরপরই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধীরা আসরে নেমেছেন। দেশের সবাইকে বিনা পয়সায় টিকা দেওয়ার দাবির পাশাপাশি সেরামের বিজ্ঞপ্তি নিয়ে কেন্দ্রের নীরাবতাও প্রশ্নের মুখে। এই পরিস্থিতিতে কেন্দ্রকে জবাব দিতে অভিনব পথ নিলেন কেরলের আমজনতা।

    সমস্ত বিভেদ ভুলে রাজ্যের সব মানুষের টিকা নিশ্চিত করতে শুরুতে কয়েকজন কেরলের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দান করেন। আর সেই খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই বহু কেরলবাসী নিঃস্বার্থে দান করতে এগিয়ে এসেছেন। এমনকী দেশের বাইরে থাকা কেরলের বাসিন্দারাও স্বতঃস্ফূর্তভাবে অর্থসাহায্য করতে এগিয়ে এসেছেন।

    একেবারে আমজনতা থেকে পুলিশ অফিসার-কর্মী, সকলেই এগিয়ে এসেছেন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থসাহায্য করতে। এক পুলিশ কর্মী মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে দান করার শংসাপত্রও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। ফেসবুকে তিনি লেখেন, 'স্বাস্থ্য পরিষেবা মানুষের গণতান্ত্রিক অধিকার। রাজ্য সরকার আগেও মানুষের পাশে থেকেছে। তাই আমিও সরকারের পাশে থেকে ২টি টিকা ডোজের অর্থ দান করছি।'

    প্রসঙ্গত, টিকার দামের ফারাক নিয়ে শুরু থেকেই সরব হয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যদিও একইসঙ্গে তিনি জানিয়েছেন, ক্ষমতায় আসা মাত্রই ৫ মে থেকে রাজ্যের সকলকে বিনামূল্যে টিকা দেওয়ার কর্মসূচি শুরু করবে রাজ্য সরকার। এদিন দুর্গাপুর থেকে ভার্চুয়াল বক্তৃতাতেও কেন্দ্রের করোনা নিয়ে ব্যর্থতার অভিযোগ তুলে অক্সিজেন ও ভ্যাকসিন নিয়ে কেন্দ্রের দ্বিচারিতার অভিযোগ করেছেন তিনি।

    Published by:Suman Biswas
    First published: