দেশ

corona virus btn
corona virus btn
Loading

জম্মু ও কাশ্মীরে নিষিদ্ধ পোলট্রি: জানাল সরকার

জম্মু ও কাশ্মীরে নিষিদ্ধ পোলট্রি: জানাল সরকার

পার্শবর্তী অঞ্চল হরিয়ানা ও হিমাচল প্রদেশে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার কারণে জম্মু ও কাশ্মীর সরকার কেন্দ্রশাসিত অঞ্চলে হাঁস-মুরগির প্রবেশ নিষিদ্ধ করেছে।

  • Share this:

#জম্মু: নয়া প্রজাতির করোনা নিয়ে নাজেহাল ব্রিটেন।দেশে-বিদেশেও স্বল্প মাত্রায় ছড়িয়েছে সংক্রমণ। এ দেশে ব্রিটেন ফেরত কয়েকজনের শরীরে মিলেছে নয়া স্ট্রেন। তারই মধ্যে আবার নতুন করে অ্যাভিয়ান আতঙ্কে কাঁপছে দেশবাসী। বার্ড ফ্লু’র হানায় ইতিমধ্যে দেশের কয়েকটি রাজ্যে শ’য়ে শ’য়ে কাক, হাঁস, মুরগি ও পরিযায়ী পাখিদের মৃত্যুর ঘটনায় তাজ্জব সকলে। বিশেষ করে কেরালা, রাজস্থান, হিমাচলপ্রদেশ এবং মধ্যপ্রদেশ- এই চার রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে মারাত্মক ভাবে। পার্শবর্তী অঞ্চল হরিয়ানা ও হিমাচল প্রদেশে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার কারণে জম্মু ও কাশ্মীর সরকার কেন্দ্রশাসিত অঞ্চলে হাঁস-মুরগির প্রবেশ নিষিদ্ধ করেছে। বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞার ঘোষণা করা হয়েছিল এবং শুক্রবার থেকে তা কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্র। কৃষি ও পশুপালন বিভাগের প্রধান সচিব নবীন কে চৌধুরীকে একটি আদেশ জারি করে বলেছেন, "জম্মু ও কাশ্মীরের প্রতিবেশী রাজ্যগুলিতে বার্ড ফ্লু মারাত্মক ভাবে ছড়িয়ে পড়েছে। সতর্কতা অবলম্বন করার জন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। কোনও ভাবেই যাতে এই ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে তাই জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে পোলট্রির নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেবল তাই নয় পোলট্রির মাংস ও অন্যান্য পাখিদেরও আমদানি সম্পূর্ণ রূপে নিষিদ্ধ করা হয়েছে আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত"।

যদিও কর্তৃপক্ষ তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত কেন্দ্রশাসিত অঞ্চলে বার্ড ফ্লুর কারণে পাখির মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি। অন্য দিকে, রাজৌরী জেলায় বেশ কয়েকটি কাক মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে এই মৃত্যু বার্ড ফ্লুর সঙ্গে সম্পর্কিত কিনা তা নির্ধারণের জন্য কিছু নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। উল্লেখ্য, শীতের মরসুমে জম্মু ও কাশ্মীরে দেশ-বিদেশের পরিযায়ী পাখিরা কিছু সময়ের জন্য থাকে। বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার বিষয়টি মূলত এই অভিবাসী পাখিদের জন্য দায়ী বলে দাবি করা হয়েছে। বন্য দফতর অবশ্য জানিয়েছে যে কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় অর্ধ ডজন পাখির অভয়ারণ্যের, তাদের বার্ড ফ্লু হওয়ার কোনও খবর আপাতত পাওয়া যায়নি।

Published by: Somosree Das
First published: January 8, 2021, 5:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर