Home /News /national /
India Vaccination One Year: ১ বছর, ১৫৬ কোটি কোভিড টিকা! 'দ্রুততম ও বৃহত্তম' ভ্যাকসিন ড্রাইভের বর্ষপূর্তি আজ...

India Vaccination One Year: ১ বছর, ১৫৬ কোটি কোভিড টিকা! 'দ্রুততম ও বৃহত্তম' ভ্যাকসিন ড্রাইভের বর্ষপূর্তি আজ...

টিকাকরণের বর্ষপূর্তি আজ

টিকাকরণের বর্ষপূর্তি আজ

India Vaccination One Year: শনিবার পর্যন্ত, গোটা দেশে মোট ১৫৬.৩৭ কোটি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: রবিবার দেশের কোভিড -19 টিকাকরণ (Coronavirus Vaccination) অভিযানের এক বছর পূর্ণ করল ভারত। ১৫৬ কোটিরও বেশি ভ্যাকসিন ডোজ পরিচালনা করে বৃহত্তম ভ্যাকসিন ড্রাইভ হয়েছে দেশ। এই দিনে, এক বছর আগে, আজকের দিনেই প্রথম কোরোনাভাইরাসের বিরুদ্ধে টিকাকরণ অভিযান (India Vaccination One Year) শুরু করেছিল দেশ। প্রথম পর্বে তার স্বাস্থ্য এবং ফ্রন্টলাইন কর্মীদের কোভিড টিকাদানের মধ্যে দিয়ে টিকাকরণের কাজে নেমেছিল দেশ। ধীরে ধীরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের নেতৃত্বে টিকাকরণে এই বিপুল লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয় ভারত।

    আরও পড়ুন : দেশজুড়ে বাড়ল করোনা, একদিনে আক্রান্ত ২ লক্ষ ৭১ হাজার ২০২ জন!

    শনিবার পর্যন্ত, গোটা দেশে  (India Vaccination One Year)  মোট ১৫৬.৩৭ কোটি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭০ শতাংশেরও বেশি সম্পূর্ণরূপে টিকার দুটি ডোজ ইতিমধ্যেই নিয়ে নিতে পেরেছেন বলেই দাবি করা হচ্ছে সরকারি পরিসংখ্যানে। সবমিলিয়ে ইতিমধ্যেই দেশের জনসংখ্যার ৬৫ কোটিরও বেশি সুবিধাভোগী করোনাভাইরাসের টিকা নিয়েছেন বলেই সরকারি সূত্রে জানানো হয়েছে।

    স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, গোটা রাজ্যে এখনও পর্যন্ত ৬৫.৫ শতাংশ মানুষকে প্রথম ডোজ  (India Vaccination One Year)  দেওয়া হয়েছে। সেই হিসেবে প্রথম ডোজ পেয়েছেন ৯ কোটি ০৪ লক্ষ ৮৬ হাজার ৭৬৫ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন রাজ্যের ৪৭ শতাংশ জনগণ। হিসেবে যা দাঁড়ায় ৬ কোটি ৪৮ লক্ষেরও বেশি মানুষ। এখনও অবধি বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৩৫ লক্ষেরও অধিক মানুষকে। ১৫ থেকে ১৮ বছর বয়সিদের মধ্যে টিকাকারণ হয়েছে ৩ কোটির। ট্রান্সজেন্ডারদের দেওয়া হয়েছে ৩ লাখ ৬৯ হাজার ডোজ।

    দেশের এই বড় সাফল্যের দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) একটি ট্যুইট করে জানান, সকলের অদম্য ইচ্ছায় টিকাকরণ অভিযান সফল হয়েছে। দেশের মানুষ একত্রিত হলে ভারত কী অর্জন করতে পারে, এটা তার একটা উদাহরণ। আজ অভিযানের এক বছর সম্পন্ন হল। করোনা মহামারীর সঙ্গে লড়াইয়ে এক অন্য শক্তি দেবে এই টিকাকরণ অভিযান  (India Vaccination One Year) ।

    উল্লেখ্য, গোটা দেশের মধ্যে টিকাকরণে (Coronavirus Vaccination) মাইলস্টোন ছুঁয়েছে রাজ্য। ভারতের টিকা অভিযানের এক বছরের দিন স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে একটি ট্যুইট করা হয়। সেই পোস্টে ভারতের ভ্যাকসিনেশনের বিশেষ দিনগুলি উল্লেখ করা হয়। ২০২১-এর ২ জানুয়ারি ভারতের তৈরি দুটি করোনা ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে। ১৬ জানুয়ারি থেকে শুরু হয় ভ্যাকসিনেশন।

    ১৯ ফেব্রুয়ারির মধ্যে ভারত রেকর্ড গড়ে টিকাকরণের (Coronavirus Vaccination) দিক থেকে। এই একমাসের মধ্যে ১ কোটি ভারতবাসীকে টিকাকরণ করা হয়। আর ১ মার্চ থেকে দেশবাসীর সুবিধার্থে অনলাইন রেজিস্ট্রেশন চালু করে কেন্দ্র সরকার। আরোগ্য সেতু, কো-উইন পোর্টাল, উমাংগ অ্যাপের মাধ্যমে টিকাকরণের স্লট বুকিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Coronavirus, Covid vaccine

    পরবর্তী খবর