Home /News /national /
Monkeypox Tally || বাড়ছে সংক্রমণ, মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Monkeypox Tally || বাড়ছে সংক্রমণ, মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক, সতর্ক থাকুন

বাড়ছে মাঙ্কিপক্স আতঙ্ক, সতর্ক থাকুন

Monkeypox Tally || বিশ্বব্যাপী, ৭৫টি দেশ থেকে ১৬,০০০টিরও বেশি মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে। এর মধ্যে WHO দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে পাঁচটি কেস রিপোর্ট করেছে যার চারটি ভারত থেকে এবং একটি থাইল্যান্ড থেকে।

  • Share this:

    নয়াদিল্লি: দক্ষিণ-পূর্ব এশিয়ায় দ্রুত ছড়িয়ে পড়া মাঙ্কিপক্সের সংক্রমণকে "উদ্বেগের বিষয়" বলে অভিহিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)৷ পাশাপাশি এই রোগের জন্য নজরদারি এবং জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করতে দেশগুলির কাছে আবেদনও করেছে ওয়ার্ল্ড হেলথ্ অর্গানাইজেশন। সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং বলেন, “মাঙ্কিপক্স দ্রুত ছড়িয়ে পড়ছে৷ কঠিন প্রচেষ্টার মাধ্যমে রোগের বিস্তার কমানো সম্ভব,”

    বিশ্বব্যাপী, ৭৫টি দেশ থেকে ১৬,০০০টিরও বেশি মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে। এর মধ্যে WHO দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে পাঁচটি কেস রিপোর্ট করেছে যার চারটি ভারত থেকে এবং একটি থাইল্যান্ড থেকে।  দিল্লিতে  প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ল রবিবার৷ আক্রান্ত ৩১ বছর বয়সী ব্যক্তি যাঁর বিদেশ ভ্রমণের কোনও ইতিহাস নেই৷ এটি ভারতে চতুর্থ মাঙ্কিপক্স কেস৷ আগের তিন আক্রান্তই কেরালার৷ সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই ব্যক্তি হিমাচল প্রদেশের মানালিতে একটি পার্টিতে যোগ দিয়েছিলেন। পশ্চিম দিল্লির এই বাসিন্দাকে তিন দিন আগে  রোগের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়৷ শনিবার তাঁর নমুনাগুলি জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়।

    আরও পড়ুন: ইডি-র আবেদনে সাড়া, বসছে হাই কোর্টের বিশেষ বেঞ্চ! আজই SSKM ছাড়তে হবে পার্থকে?

    প্রথম দুই মাঙ্কিপক্স আক্রান্তের মতো তৃতীয় আক্রান্তও কেরলের বাসিন্দা।কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা গর্গ জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তি ৬ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে মালাপ্পুরমে ফেরেন। মাঙ্কিপক্স-এর উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। মন্ত্রী এও জানান, ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

    আরও পড়ুন: ১২০ ঘণ্টার তল্লাশি, বাড়িতে নগদ ৩০০ কোটি, আলমারি ভর্তি গয়না! এই 'রেইড' দেখে চমকে গেছিল দেশ

    রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সূত্রে খবর, এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রে দুই শিশুর মাঙ্কিপক্স ধরা পড়ে। একজন ক্যালিফোর্নিয়ার৷ অন্যজন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা না হলেও ওয়াশিংটন ডিসি-তে থাকার সময় তার পরীক্ষা করা হয়৷  মাঙ্কিপক্সকে PHEIC হিসাবে অভিহিত করার কথা জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস৷ বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স ভাইরাসটি সংক্রমিত পশু থেকে মানুষের মধ্যে আসে, তা পরোক্ষ হোক বা প্রত্যক্ষ৷  দেশগুলির বর্তমান রিপোর্ট অনুযায়ী যৌন মিলন,  বিছানাপত্র, ইলেকট্রনিক্স সামগ্রী এবং পোশাকের মতো উপকরণ থেকে এই ভাইরাসের সংক্রমণ ঘটছে৷

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Monkey Pox In India

    পরবর্তী খবর