হোম /খবর /দেশ /
সাক্ষাৎ অন্নপূর্ণা!‌ শ্রমিকদের পেট ভরাতে এক টাকায় ইডলি দিচ্ছেন ৮৫ বছরের বৃদ্ধা

সাক্ষাৎ অন্নপূর্ণা!‌ শ্রমিকদের পেট ভরাতে এক টাকায় ইডলি দিচ্ছেন ৮৫ বছরের বৃদ্ধা

Photo courtesy: shethepeopletv

Photo courtesy: shethepeopletv

গত তিরিশ বছর ধরে তিনি এক টাকাতেই ইডলি বিক্রি করেন।

  • Last Updated :
  • Share this:

#‌নয়াদিল্লি:‌ লকডাউনে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়েছেন পরিযায়ী শ্রমিকেরা। দীর্ঘ দিন আটকে থাকতে থাকতে আর টাকা পয়সা নেই তাঁদের পকেটে। তাই রোজকার খাবার জোগাড় করতেই হিমশিম খেতে হচ্ছে। সেই পরিস্থিতি থেকে উদ্ধার করতেই পরিযায়ী শ্রমিকদের পাশে এসে দাঁড়িয়েছেন এক বৃদ্ধা। তামিলনাড়ুর কোয়েম্বাটোরের ৮৫ বছরের কমলাথল এখন যেন মা অন্নপূর্ণা। ‌কারণ, মাত্র এক টাকায় ইডলি বিক্রি করছেন তিনি।

গত তিরিশ বছর ধরে তিনি এক টাকাতেই ইডলি বিক্রি করেন। কিন্তু লকডাউনের পর থেকে সেই একই দামে জিনিস বিক্রি করা অসম্ভব হয়ে গিয়েছিল। তবু মানুষের পাশে থাকা অঙ্গীকার নিয়ে তিনি দাম বাড়াননি। সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‌লকডাউন শুরু হওয়ার পর থেকে সত্যিই ভীষণ অসুবিধায় পড়েছি। কিন্তু চোখের সামনে দেখেছি, কীভাবে হাজার হাজার পরিযায়ী শ্রমিক আটকে পড়েছেন। তাঁদের খাবার নেই। যদি কম টাকায় খাবার পান, তাহলে তাঁদের পেট ভরবে। বেঁচে থাকতে পারবেন তাঁরা। লকডাউনের পর থেকে তাই দেখছি, অনেকে আসছেন দোকানে। আমি ওঁদের পেট ভরাতে তাই কষ্ট করে হলেও একটাকায় বিক্রি করছি ইডলি।

গতবছর কমলাথল এই এক টাকায় ইডলি বিক্রির জন্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিলেন। সেই সময় অনেকেই তাঁকে কম টাকায় বিক্রিতে সাহায্য করার জন্য এগিয়ে আসেন। তবে শুধু ইডলি নয়, এক টাকায় সঙ্গে সম্বর, ডাল সবই দেন তিনি

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Idliammratamilnadu, Lockdown, Migrantlabour