Home /News /national /
Himachal Pradesh: হিমাচল প্রদেশে মেঘ ভাঙা বৃষ্টি! তছনছ সুন্দরী কুলু, পার্বতী উপত্যকা, ভিডিও দেখলে চমকে যাবেন

Himachal Pradesh: হিমাচল প্রদেশে মেঘ ভাঙা বৃষ্টি! তছনছ সুন্দরী কুলু, পার্বতী উপত্যকা, ভিডিও দেখলে চমকে যাবেন

ছবি: এএনআই

ছবি: এএনআই

Himachal Pradesh: এর আগে বর্ষাকালে মেঘ ভাঙা বৃষ্টির ভয়াল রূপ দেখেছে হিমাচল।

  • Share this:

    #কুলু: ভয়ানক বৃষ্টিতে তছনছ হয়ে গেল জনপ্রিয় পর্যটনস্থান কুলু। হিমাচল প্রদেশের এই জেলায় ভেসে গিয়েছে প্রধানতম পার্বতী নদীর উপরের সেতু। মেঘ ভাঙা বৃষ্টির দাপটে ধুয়ে গিয়েছে পাহাড়ি রাস্তা। যোগাযোগে পরিস্থিতি অত্যন্ত খারাপ। কুলু জেলার মণিকরণ এলাকায় এই বৃষ্টি ও হড়পা বানের প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর মিলেছে এই ঘটনায়। জারি আছে উদ্ধারের কাজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। ঘটনাস্থলের যে ছবি উঠে এসেছে, তাতে স্পষ্ট আকারে বোঝা যাচ্ছে, জলের তোড়ে প্রায় ভেসে গিয়েছে পাহাড়ি এই জেলার সমস্তকিছু। স্থানীয প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ চলছে, দ্রুত সেই কাজ শেষ করে পরিস্থিতি স্বাভাবিক করা চেষ্টা করা হচ্ছে।

    আরও পড়ুন : অল্প কিছুক্ষণেই ঝড়-বৃষ্টিতে কাঁপবে দক্ষিণবঙ্গের তিন জেলা! আবহাওয়ার এই মুহূর্তের আপডেট

    এর আগে বর্ষাকালে মেঘ ভাঙা বৃষ্টির ভয়াল রূপ দেখেছে হিমাচল। কিন্তু প্রতি বছর এমন ঘটনা ঘটতে থাকবে তা বোধহয় আশা করেননি কেউই, কিন্ত বাস্তবে দেখা যাচ্ছে বারবার প্রকৃতির রোষে পড়ছে এই রাজ্য। কুলুর এসডিএম জানিয়েছেন, মঙ্গলবার রাত চারটে নাগাদ এই মেঘ ভাঙা বৃষ্টির ঘটনা ঘটে কুলু জেলায়। মালানা, চোজ ও সুন্দরী পার্বতী উপত্যকায নেমে আসে তীব্র জলের স্রোত। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পার্বতী উপত্যকা এলাকায় জলের তোড়ে ভেসে গিয়েছে চারটি বাড়ি। চোজের যে ক্যাম্পিং এলাকা আছে, সেখানে ভেসে গিয়েছে বাড়ি। ঘটনায় জলে ডুবে চার জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে, এ দিকে জলের মধ্যে আটকে আছেন দুজন।

    আরও পড়ুন : একদিনে ২৮ জনের মৃত্যু! দেশে ফের চড়ছে করোনা-গ্রাফ! হুড়হুড়িয়ে সংক্রমণ বাড়ছে যে রাজ্যে

    এ ছাড়া মালানা জেলাতেও হড়পা বানের প্রভাব পড়েছে। সেখান থেকে কম করে ২৫ জনকে উদ্ধার করেছে প্রশাসন। সেখানে জলে ডুবে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। হিমাচল প্রদেশের রাজ্য সরকার ওই এলাকা থেকে সমস্ত বেআইনি ক্যাম্পিং দ্রুত তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে। পাশাপাশি, তিনি জানিয়েছে, ওই তিন-চার কিলোমিটার এলাকা থেকে বহু পর্যটককে উদ্ধার করা হয়েছে। তবে এখনও অনেকে নিখোঁজ রয়েছেন বলেই প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী নিখোঁজদের সন্ধানের কাজ চালাচ্ছে।

    ও দিকে বদ্রীনাথ জাতীয় সড়ক বন্ধ হয়ে পড়ে আছে। সেখানে বৃষ্টির দাপটে পাহাড় থেকে পাথর এসে পড়েছে রাস্তায়। বড় বোল্ডারের চাঁই ক্ষতি করেছে রাস্তার, সেই কারণে বন্ধ হয়ে গিয়েছে এই পথ। উত্তরাখণ্ড রাজ্যও শেষ কয়েকদিন ধরে বৃষ্টির বাড়বাড়ন্ত দেখছে। মনে করা হচ্ছে, সিরোবগাদ এলাকাতে পাহাড়ের পাথর ভেঙে গড়িয়ে পড়ার কারণ এটিই।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Himachal

    পরবর্তী খবর