Home /News /national /
Tax Percentage On Petrol: ১০০ টাকার পেট্রোলে কত টাকা ট্যাক্স দিতে হয় আপনাকে, জানেন?

Tax Percentage On Petrol: ১০০ টাকার পেট্রোলে কত টাকা ট্যাক্স দিতে হয় আপনাকে, জানেন?

Tax Percentage On Petrol: ১০০ টাকার পেট্রোল কিনলে কত টাকা ট্যাক্স আপনাকে দিতে হয়, জেনে নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: পেট্রোল-ডিজেলের দাম সাড়ে চার মাস ধরে একই ছিল। কিন্তু মঙ্গলবারের পর বুধবারও টানা দ্বিতীয় দিন পেট্রোলের দাম লিটার প্রতি ৮০ পয়সা বেড়েছে।

    দিল্লিতে পেট্রোলের দাম এখন ₹ ৯৬.২১ এর পরিবর্তে প্রতি লিটারে ৯৭.০১ টাকা হয়েছে। আগে ডিজেলের দাম প্রতি লিটার ছিল ৮৭.৪৭ টাকা। যা এখন বেড়ে ৮৮.২৭ টাকা হয়েছে। মুম্বইতে পেট্রোলের দাম ৮৫ পয়সা বেড়ে ১১১.৬৭ টাকা হয়েছে। আর চেন্নাইতে দাম ৭৫ পয়সা বেড়ে ১০২.৯১ টাকা হয়েছে। কলকাতায় রেট ₹১০৫.৫১ থেকে বেড়ে ₹১০৬.৩৪ হয়েছে।

    আরও পড়ুন- শুধু পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাস নয়! মার্চ থেকে দাম বাড়ল এই জিনিসগুলিরও

    মুম্বইতে ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৮৫ পয়সা। ১৩৭ দিন পর ২২ মার্চ এটি প্রতি লিটারে ৮০ পয়সা বৃদ্ধি করা হয়েছিল পেট্রোলের দাম। উত্তরপ্রদেশ এবং পাঞ্জাবের মতো রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচনের আগে ৪ নভেম্বর থেকে দাম স্থিতিশীল ছিল।

    এই সময়ের মধ্যে, অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৩০ ডলার বেড়েছে। যেহেতু প্রতিটি রাজ্যের স্থানীয় কর আলাদা, তাই বিভিন্ন রাজ্যে পেট্রোল, ডিজেলের রেটও আলাদা। রাজ্যগুলি দ্বারা আরোপিত করের বিভিন্ন হারের দিকে নজর দিন-

    কোন রাজ্যে কত ট্যাক্স

    পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনস্থ পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেলের তথ্য অনুসারে, দিল্লিতে ১০০ টাকার পেট্রোলের জন্য গ্রাহককে ৪৫.৩ টাকা ট্যাক্স দিতে হয়। যার মধ্যে ২৯ টাকা কেন্দ্রের কর এবং ১৬.৩ টাকা রাজ্যে কর অন্তর্ভুক্ত।

    আরও পড়ুন- স্কুলছুটদের ফেরাতে ফের শুরু হোক মিড ডে মিল, কেন্দ্রকে অনুরোধ সোনিয়া গান্ধির!

    ‘স্ট্যাটস অফ ইন্ডিয়া’ নামের একটি টুইটার হ্যান্ডেল থেকে এই তথ্য জানানো হয়েছে। দেখে নেওয়া যাক কোন রাজ্যে ১০০ টাকার পেট্রোল কিনলে কত ট্যাক্স দিতে হয়!  মহারাষ্ট্র (৫২.৫ টাকা), অন্ধ্র প্রদেশ (৫২.৪ টাকা), বাংলা (৪৮.৭ টাকা) তেলেঙ্গানা (৫১.৬ টাকা), রাজস্থান (৫০.৮ টাকা), মধ্যপ্রদেশ (৫০.৬ টাকা), কেরালা (৫০.২ টাকা), বিহার (৫০ টাকা)। ১০০ টাকার পেট্রোলের প্রায় অর্ধেক মূল্য ট্যাক্স হিসাবে চার্জ করা হয়। তিনটি রাজ্য, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায়, রাজ্যের কর কেন্দ্রের ট্যাক্স-এর চেয়েও বেশি।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Fuel Price Hike, Petrol price, Petrol Price hike, Tax

    পরবর্তী খবর