Home /News /national /
Goa Assembly Election Exit poll 2022: গোয়ায় বিজেপি কংগ্রেসে হাড্ডাহাড্ডি! TMC না AAP, 'কিং মেকার' কে? বুথ ফেরত সমীক্ষা যা বলছে...

Goa Assembly Election Exit poll 2022: গোয়ায় বিজেপি কংগ্রেসে হাড্ডাহাড্ডি! TMC না AAP, 'কিং মেকার' কে? বুথ ফেরত সমীক্ষা যা বলছে...

গোয়া বিধানসভা নির্বাচন : বুথ ফেরত সমীক্ষা প্রতীকী ছবি।

গোয়া বিধানসভা নির্বাচন : বুথ ফেরত সমীক্ষা প্রতীকী ছবি।

Goa Assembly Election Exit poll 2022: দেখে নেওয়া যাক গোয়া ভোটের সমীকরণ। এবিপি সিভোটার, রিপাবলিক সিএনএক্স, মাই অ্যাক্সিস ইন্ডিয়ার ভোট বুথ ফেরত সমীক্ষা একনজরে।

  • Share this:

    #কলকাতা: ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে সোমবার ৭ মার্চ সম্পন্ন হল দীর্ঘ ভোট পর্ব। আজই উত্তরপ্রদেশে ছিল শেষ দফার ভোট। আর ভোট মিটতেই এবার গোটা দেশের নজর ৫ রাজ্যের বিধানসভা ভোটের বুথ ফেরত সমীক্ষা (এক্সিট পোল) -র দিকে। দেখে নেওয়া যাক গোয়া ভোটের সমীকরণ। এবিপি সিভোটার, টাইমস নাউ ভেটো, মাই অ্যাক্সিস ইন্ডিয়ার ভোট বুথ ফেরত সমীক্ষা একনজরে (Goa Assembly Election Exit poll 2022)। উল্লেখ্য গোয়া ছাড়াও আজ ৭ মার্চ প্রকাশ্যে আসছে পঞ্জাব, উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যের ভোটের বুথ ফেরত সমীক্ষা।

    আরও পড়ুন : বিপর্যয়ের মুখে কংগ্রেস, সব হিসেব উল্টে পঞ্জাবে আপ ঝড়? ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায় 

    টাইমস নাউ ভেটো-র বুথফেরত সমীক্ষা বলছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে গোয়ায় ১৬ টি আসন পেয়ে এগিয়ে থাকবে কংগ্রেস। বিজেপি পেতে চলেছে ১৪ টি আসন। অন্যদিকে আরব সাগরের তীরে অন্যতম 'ফ্যাক্টর' হয়ে ওঠার দাবি তোলা AAP মাত্র ৪টি আসনে জয়লাভ করতে পারে বলে জানাচ্ছে সমীক্ষা।

    ইন্ডিয়া টুডে - অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথ ফেরত সমীক্ষাতেও কংগ্রেস জোটের জন্য ১৫-২০ টি আসনের পূর্বাভাস দেওয়া হয়েছে। এক্সিট পোল অনুসারে, ৪০ আসনের গোয়া (Goa Assembly Election Exit poll 2022) বিধানসভায় বিজেপি ১৪-১৮টি আসন জিতবে। অন্যদিকে এই এক্সিট পোলের ফলাফল বলছে তৃণমূল কংগ্রেস-মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টি জোট ২-৫টি আসন জয়ের সম্ভাবনা নিয়ে তৃতীয় স্থানে থাকবে। অন্যান্যরা ০-৪টি আসন নিয়ে পেছনে থাকবে৷

    অন্যদিকে এবিপি সি ভোটারের বুথফেরত সমীক্ষা অনুযায়ীও গোয়ায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য কোনও একক দল সমর্থ হবে না। AAP এবং TMC 'কিংমেকার' হতে পারে। এবিপি নিউজ সিভোটারের ভবিষ্যদ্বাণী বলছে এখানে ফের ২০১৭ সালের ফলাফলের পুনরাবৃত্তি হতে পারে। তবে AAP এবং তৃণমূলের মধ্যে কে শেষ হাসি হাসবে তা নিয়ে সংশয় রয়েছে।

    আরও পড়ুন :উত্তরাখণ্ডে লড়াই হাড্ডাহাড্ডি, এক্সিট পোলে খুব কাছাকাছি কংগ্রেস ও বিজেপি

    গোয়া বিধানসভা নির্বাচন ২০২২ এ আবার বিজেপি এবং কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে বলেই মনে হচ্ছে এই সমীক্ষার রিপোর্টে। বিজেপি কিছুটা এগিয়ে আছে, কিন্তু ২১ সংখ্যাগরিষ্ঠতার চিহ্ন থেকে তারা পিছিয়ে পড়ছে। ABP News-CVoter এক্সিট পোল অনুসারে, বিজেপি ১৩ থেকে ১৭ আসন পেতে পারে এবং কংগ্রেস ১২ থেকে ১৬ আসন পেতে পারে। ২০১৭ সালে কোনো আসন জিততে ব্যর্থ AAP এবার ৪ থেকে ৮ টি আসন পেতে পারে।

    প্রসঙ্গত, গোয়া ৪০টি বিধানসভা আসনের জন্য ৭৮.৯৪ শতাংশ ভোট পড়েছে। যা দেশের আর চারটি বিধানসভা কেন্দ্রের তুলনায় অনেকটাই বেশি। কোনওরকম অপ্রীতিকর ঘটনার খবর ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোটপর্ব মিটেছে আরব সাগরের তীরের এই ছোট্ট অংশে।

    সর্বভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম ও সমীক্ষক সংস্থা বুথ ফেরত সমীক্ষার মাধ্যমে জনমতের সম্ভাব্য ফল তুলে ধরার চেষ্টা করেছে৷ এই প্রতিবেদনে সেই পরিসংখ্যানই তথ্য আকারে তুলে ধরা হয়েছে৷ ভোটের প্রকৃত ফলের সঙ্গে যা নাও মিলতে পারে৷

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Exit Polls, Goa Assembly Election 2022

    পরবর্তী খবর