দেশ

corona virus btn
corona virus btn
Loading

গান্ধির ১৫১ তম জন্মবার্ষিকীতে বাপুর প্রতি শ্রদ্ধা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

গান্ধির ১৫১ তম জন্মবার্ষিকীতে বাপুর প্রতি শ্রদ্ধা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর
Gandhi Jayanti 2020

একই সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীরও আজ জন্মবার্ষিকী রয়েছে। লাল বাহাদুর শাস্ত্রীর পুত্র এবং পরিবার বিজয় ঘাটে গিয়ে তাকে শ্রদ্ধা জানাতে যান।

  • Share this:

#নয়াদিল্লি: শুক্রবার গোটা দেশে মহাত্মা গান্ধির ১৫১ তম জন্মবার্ষিকী উদযাপন করছে। মোহনদাস করম চাঁদ গান্ধি ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা। সত্যগ্রহ ও অহিংসার নীতি অনুসরণ করে বাপু ভারতে স্বাধীনতা হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।এই নীতিগুলি সারা বিশ্বের মানুষকে নাগরিক অধিকার এবং স্বাধীনতা আন্দোলনের জন্য অনুপ্রাণিত করে, আজও।

মহাত্মা গান্ধির ১৫১ তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর প্রতি শ্রদ্ধা জানান এবং দেশবাসীকে বাপুর নীতি ও তাঁর সত্য ও অহিংসার পথ অনুসরণ করার প্রতিশ্রুতি নিতে বলেন।

মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লেখেন, আসুন আমরা সবাই আবার গান্ধি জয়ন্তীর শুভ উপলক্ষে সংকল্প করি যে, আমরা সত্য ও অহিংসার পথ অনুসরণ করে সর্বদা জাতির কল্যাণ ও অগ্রগতির বিষয়ে নিজেদের এগিয়ে নিয়ে যাই৷ পরিচ্ছন্ন, সমৃদ্ধ, শক্তিশালী এবং অন্তর্ভুক্ত ভারত তৈরির মাধ্যমে গান্ধিজীর স্বপ্নগুলি উপলব্ধি করার কথা বলেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ট্যুইট করেন, গান্ধি জয়ন্তীর দিন আমি জাতির পিতা মহাত্মা গান্ধির প্রতি কৃতজ্ঞ ও সবার পক্ষ থেকে শ্রদ্ধা জানাই। তাঁর সত্য, অহিংসা এবং ভালবাসার বার্তা সমাজে সম্প্রীতি ও সম্প্রীতির যোগাযোগ করে সমগ্র বিশ্বের কল্যাণের পথ সুগম করে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাত্মা গান্ধিকে স্মরণ করে বলেন যে, বাপুর জীবন এবং দুর্দান্ত ধারণা থেকে অনেক কিছু শেখার আছে। তিনি লিখেছেন, আমরা গান্ধি জয়ন্তী উপলক্ষে প্রিয় বাপুকে সালাম জানাই। তাঁর জীবন এবং দুর্দান্ত ধারণা থেকে অনেক কিছু শেখার আছে। সমৃদ্ধ ও মমতাময়ী ভারত গঠনে বাপুর আদর্শ আমাদের পরিচালনা অব্যাহত রাখবে।

মহাত্মা গান্ধিকে প্রণাম জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও৷ এই বিশেষ অনুষ্ঠানে তিনি ট্যুইট করেছেন, গান্ধিজির অসাধারণ ব্যক্তিত্ব এবং আধ্যাত্মিক জীবন বিশ্বকে শান্তি, অহিংসা এবং সম্প্রীতির পথ দেখিয়েছিল। স্বদেশীর ব্যবহার বাড়ানোর তাদের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আজ মোদি জি-র স্বনির্ভর ভারতের সংকল্প নিয়ে পুরো দেশ স্বদেশী ভাবধারা গ্রহণ করছে।

রাজ্যসভায় বিরোধী দলীয় নেতা গোলাম নবী আজাদও রাজঘাটে গিয়ে বাপুর প্রতি শ্রদ্ধা জানান।

একই সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীরও আজ জন্মবার্ষিকী রয়েছে। লাল বাহাদুর শাস্ত্রীর পুত্র এবং পরিবার বিজয় ঘাটে গিয়ে তাকে শ্রদ্ধা জানাতে যান।

Published by: Pooja Basu
First published: October 2, 2020, 9:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर