হোম /খবর /বিদেশ /
ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের জন্য বিদেশ মন্ত্রকের নির্দেশিকা

ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের জন্য বিদেশ মন্ত্রকের নির্দেশিকা, কিভের ভারতীয় দূতাবাসের তরফেও জারি বিজ্ঞপ্তি

যে সমস্ত ভারতীয় নাগরিক এবং পড়ুয়া এখনও ইউক্রেনে রয়েছেন অবিলম্বে তাঁদের ফিরে আসার পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক

যে সমস্ত ভারতীয় নাগরিক এবং পড়ুয়া এখনও ইউক্রেনে রয়েছেন অবিলম্বে তাঁদের ফিরে আসার পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক

Ukraine Situation : নির্দেশিকায় বলা হয়েছে, কোন ভারতীয় পড়ুয়া বা অন্য কেউ যেন এই মুহূর্তে ইউক্রেন না যান

  • Last Updated :
  • Share this:

নয়াদিল্লি : ইউক্রেনের পরিস্থিতি বিচার করে সে দেশের ভারতীয় পড়ুয়াদের জন্য নির্দেশিকা জারি করল বিদেশ মন্ত্রক।  নির্দেশিকায় বলা হয়েছে, কোনও ভারতীয় পড়ুয়া বা অন্য কেউ যেন এই মুহূর্তে ইউক্রেন না যান। যে সমস্ত ভারতীয় নাগরিক এবং পড়ুয়া এখনও ইউক্রেনে রয়েছেন অবিলম্বে তাঁদের ফিরে আসার পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক। কিভের ভারতীয় দূতাবাসের তরফেও এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

গত ১৩ অক্টোবর ইউক্রেনের আভদিভকা শহরের একটি বাজারে হামলা চালায় রাশিয়া। সেখানে মৃত্যু হয় সাত জনের, আহত হন আরও ৮ জন৷  রুশ শেলিংয়ের সামনে লন্ডভন্ড হয়ে যায় এই বাজার ৷ সেখানে অসংখ্য মানুষ ছিলেন তখন, ফলে জীবন সংশয় হয় তাঁদেরও ৷ পাশাপাশি, ইউক্রেনের তরফ থেকে অভিযোগ করা হয়েছে, ইউক্রেনের এক সেনা আধিকারিককে অপহরণ করেছে রুশ সেনা৷ সব মিলিয়ে পরিস্থিতি এখনও যথেষ্টই উদ্বেগপূর্ণ৷ গত ১৪ আগস্ট আমেরিকার গোয়েন্দা সংস্থার এক আধিকারিক বলেছেন, নতুন করে আরও শক্তিশালী হামলার তোড়জোড় শুরু করেছে রাশিয়া। এবারে আক্রমণের লক্ষ্য হতে পারে প্রশাসনিক ভবন আর সরকারি পরিকাঠামোগুলি।

আরও পড়ুন : ১৫ হাজার ফুট উচ্চতায় দুর্গম গিরিপথের তুষাররাজ্যে এই এটিএম চলে সৌরশক্তিতে, জেনে নিন কোথায়

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার ওই গোয়েন্দা কর্তার আশঙ্কা যে অমূলক নয়, তার প্রমাণ মিলেছে হাতেনাতে। ইউক্রেনে এখনও থেকে যাওয়া আমেরিকার নাগরিকদের দ্রুত সে দেশ ছাড়ার বার্তা দেওয়া হয়েছে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও বিস্ফোরণের শব্দ বা সাইরেনের আওয়াজ শুনতে পেলে দ্রুত নিরাপদ স্থান বেছে নিন। আবাসনের সবচেয়ে নীচের তলায় আশ্রয় নিন। বাইরের দিকে উন্মুক্ত রয়েছে এমন দেওয়াল বা জানালার আশপাশ এড়িয়ে চলুন।

আরও পড়ুন :  প্রেমে পড়ে ২০ বছরের পরিচারককে বিয়ে নিঃসঙ্গ ৫০ বছর বয়সি মালকিনের, চর্চা নেটমহলে

এদিকে, ইউক্রেন থেকে ফেরা ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। গত সেপ্টেম্বরে শীর্ষ আদালতে দেওয়া কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে হলফনামায় বলা হয়, বিদেশে পাঠরত মেডিক্যাল পড়ুয়াদের এদেশে পড়াশোনার ব্যবস্থা করে দেওয়ার জন্য ন্যাশনাল মেডিক্যাল কমিশনে কোনও আইন নেই।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Foreign Affairs, Russia Ukraine conflict