Home /News /national /
President Election 2022 : মোছা যাবে না কালি, বিশেষ কলমেই আজ সম্পন্ন হবে রাষ্ট্রপতি নির্বাচন

President Election 2022 : মোছা যাবে না কালি, বিশেষ কলমেই আজ সম্পন্ন হবে রাষ্ট্রপতি নির্বাচন

বেগুনি কালির এই মার্কার পেন দিয়েই ভোটারদের জানাতে হবে রাষ্ট্রপতি ভোটে তাদের পছন্দের প্রার্থী

বেগুনি কালির এই মার্কার পেন দিয়েই ভোটারদের জানাতে হবে রাষ্ট্রপতি ভোটে তাদের পছন্দের প্রার্থী

President Election 2022 : সাংসদ-বিধায়কদের ভোটদানের সময় ব্যালট পেপারের সাথে দেওয়া হবে এই বিশেষ মার্কার পেন

  • Share this:

নয়াদিল্লি :  আজ অর্থাৎ সোমবার রাষ্ট্রপতি নির্বাচন ৷ ভোট ঘিরে বিশেষ নজরদারি বিধানসভা জুড়ে ৷ এর মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্যে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে একটি বিশেষ ধরণের মার্কার পেন দেওয়া হয়েছে ৷ বেগুনি কালির এই মার্কার পেন দিয়েই ভোটারদের জানাতে হবে রাষ্ট্রপতি ভোটে তাদের পছন্দের প্রার্থী । এই বিশেষ কলম তৈরি করেছে কর্ণাটকের মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড । এর মধ্যে রয়েছে বিশেষ ধরণের ইনডেলিবেল ইঙ্ক ৷ অর্থাৎ এই কালি মোছা যাবে না ।

কর্ণাটকের এই নির্দিষ্ট সংস্থা গত ৫৪ বছর ধরে ভোটের কাজে ব্যবহৃত এই বিশেষ কালি সরবরাহ করে আসছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে । রাষ্ট্রপতি ভোটে একজন সাংসদের ভোটের মূল্য ৭০০। বিধায়কদের ভোটের মূল্য একেক রাজ্যে এক এক রকম । এই রাজ্যের ক্ষেত্রে বিধায়কদের ভোটের মূল্য ১৫১ করে ৷ আজ যে রাষ্ট্রপতি ভোট হবে তাতে সাংসদদের ব্যালট পেপারের রঙ সবুজাভ । বিধায়করা যে ব্যালট পেপারে ভোট দেবেন তার রঙ হল গোলাপি ৷ এই ব্যালট পেপারে এই বিশেষ কলম দিয়েই ভোট দেবেন সাংসদ-বিধায়করা ৷

২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনের সময় থেকেই এই বিশেষ কলম ব্যবহার করা হচ্ছে ৷ এই বিশেষ মার্কার পেন চালু করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন । এই কলমের বিশেষত্ব হল, কালি অনেকক্ষণ থাকে ৷ এর কালি সহজে নষ্ট হয় না ৷ একটি কলম দিয়ে অন্তত এক হাজার বার ভোট দেওয়া সম্ভব হবে । রাষ্ট্রপতি ভোটে পছন্দের প্রার্থীর পাশে লিখতে হবে ক্রমিক সংখ্যা ৷ যত জন প্রার্থী, তত গুলি ভোট ক্রমিক সংখ্যা অনুসারে দিতে হবে ৷ তবে এটা রোমান হরফ বা সংখ্যা দিয়েই হতে হবে ৷ কোনওভাবেই শব্দ দিয়ে ব্যালট পেপারে লেখা যাবে না । এই বিশেষ মার্কার পেন দিয়েই ভোট দিতে হবে । অন্য কোনও পেন ব্যবহার করা যাবে না । যদি কেউ করে ফেলেন তাহলে সেই ভোট বাতিল হয়ে যাবে ।

আরও পড়ুন : ধনখড়ের ইস্তফা গ্রহণ রাষ্ট্রপতির, মণিপুরের রাজ্যপালকে বাংলার অতিরিক্ত দায়িত্ব!

আরও পড়ুন :  বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা!

সারা দেশের ৯% মহিলা বিধায়ক আজ ভোট দেবেন । লোকসভায় ১৫% মহিলা সাংসদ ও রাজ্যসভায় ১৪% মহিলা সাংসদ এই ভোট দেবেন । পশ্চিমবঙ্গে অবশ্য যে সব সাংসদ বা বিধায়করা ভোট দেবেন তাঁদের জন্যে নির্বাচন কমিশনের তরফে মোট ৩০ টি মার্কার পেন পাঠানো হয়েছে । ভোট দিতে যাওয়ার সময়ে ভোট কর্মীরা ভোটারদের ব্যালট পেপারের সঙ্গেই এই বিশেষ মার্কার পেন দেবে ন। ভোট দেওয়া হয়ে গেলেই তা জমা দিয়ে দিতে হবে ভোট কর্মীদের কাছে ৷ ব্যালট পেপারের সঙ্গে বিশেষ মার্কার পেনও চলে যাবে দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: President Election 2022, Vice President Election 2022

পরবর্তী খবর