Home /News /national /
Typhoid Cases In Telangana: ফুচকা থেকে ছড়াচ্ছে মারাত্মক টাইফয়েড! উঠে এল বিস্ফোরক এক তথ্য

Typhoid Cases In Telangana: ফুচকা থেকে ছড়াচ্ছে মারাত্মক টাইফয়েড! উঠে এল বিস্ফোরক এক তথ্য

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Typhoid Cases In Telangana: আগের বছরের তুলনায় এ বছর টাইফয়েড আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে।

  • Share this:

    #হায়দরাবাদ: ফুচকা থেকে ছড়াচ্ছে মারাত্মক টাইফয়েড, এমনই অভিযোগ উঠল। অভিযোগে বলা হয়েছে, টাইফয়েড কার্যত ফুচকা রোগে পরিণত হয়েছে। সেই কারণে রোগের হাত থেকে বাঁচতে আপাতত সমস্ত রকম রাস্তার খাবার খাওয়া বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে, তেলঙ্গানা সরকারের পক্ষ থেকে। সেই সরকারের জনস্বাস্থ্য দফতরের ডিরেক্টর জি শ্রীনিবাস রাও বলেছেন, ফুচকা থেকেই এই রোগ এমন ভয়ানক আকার ধারণ করেছে। সেই কারণে বর্ষাকালে জলবাহিত রোগ এড়াতে আপাতত রাস্তায় তৈরি খাবার থেকে সাবধান থাকতে পরামর্শ দিচ্ছে প্রশাসন।

    অনেকেরই নিয়মিত ফুচকা খাওয়ার অভ্যাস রয়েছে। এই বর্ষাকালে অন্তত নিয়মিত সেই অভ্যাস থেকে বেরিয়ে আসার নির্দেশ দিয়েছেন তিনি। বলেছেন, নিজের দোষেই রোগে পড়বেন না আপনারা। হতে পারে আজ আপনি ১০-১৫ টাকা খরচ করে ফুচকা খেলেন, কিন্তু সেই খাবারের কারণে আপনার কালকেই আবার ৫-১০ হাজার টাকা খরচ হয়ে যেতে পারে। পাশাপাশি তিনি নির্দেশ দিয়েছেন, যাঁরা রাস্তার ধারে খাবার বিক্রি করছেন, তাঁরা যেন স্বাস্থ্য বিধি মেনে, পরিষ্কার পরিচ্ছন্ন খাবার সাধারণ মানুষের কাছে পৌঁছে দেন।

    আরও পড়ুন: নতুন পরিকল্পনা তৃণমূলের, গ্রামে-গ্রামে যাচ্ছেন নেতারা! লক্ষ্য কিন্তু স্পষ্ট

    সে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বলেছেন, আগের বছরের তুলনায় এ বছর টাইফয়েড আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে। বিষাক্ত খাবার, দূষিত জল ও মশার কারণে এই রোগ অতিরিক্তি মাত্রায় ছড়াচ্ছে বলে মত প্রকাশ করেছেন তিনি। সংখ্যার হিসাবে দেখা গিয়েছে, মে মাসে এই রোগে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৭০০ আর পরের মাস, অর্থাৎ জুন মাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৭৫২ জন।

    আরও পড়ুন: বাম আমলে বিধানসভা ভাঙচুরে কী ব্যবস্থা? হঠাৎ হাই কোর্টে উঠে গেল 'সেই' প্রসঙ্গ!

    তেলেঙ্গানায় এই মাসে ডায়েরিয়া জাতীয় রোগে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে গিয়েছে বলেও জানিয়েছেন তিনি। সেই কারণে স্বাস্থ্য অধিকর্তার পরামর্শ সাধারণ মানুষ যেন টাটকা খাবার খান ও খাবার জল যেন ফুটিয়ে খান।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Typhoid

    পরবর্তী খবর